banglanewspaper

ঘোর অর্থনৈতিক সংকটে পড়া দেশ লেবানন এক বছরেরও বেশি সময় পর সরকার গড়তে সক্ষম হয়েছে। সংকট সমাধানের প্রথম পদক্ষেপ হিসেবে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে বৈঠক করেছে নাজিব মিকাতি সরকার। তবে এই সমস্যা সমাধানে তাদের হাতে ‘জাদুর কাঠি’ নেই বলেও মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নাজিব মিকাতি।

সোমবার দেশটির অর্থনীতির পুনরুত্থানের বিষয়ে নাজিব মিকাতি বলেন, ইতিহাসের সবচেয়ে খারাপ অর্থনৈতিক মন্দা মোকাবিলার জন্য হারিয়ে ফেলার মতো সময় নেই। কোনো সহজ পথও নেই। খবর আল জাজিরার

আগামী কয়েক সপ্তাহের মধ্যে ২৪ সদস্যের মন্ত্রিসভার সবচেয়ে গুরুত্বপূর্ণ মিশন হবে এক মিলিয়ন সিরিয়ান শরণার্থীসহ ৬ মিলিয়ন জনসংখ্যার দেশের অর্থনৈতিক উন্নতি করা।

এক বছরেরও বেশি সময় ধরে কার্যত সরকারবিহীন ছিল লেবানন। ভয়াবহ অর্থনৈতিক সংকটে অচল হয়ে পড়েছে দেশটি। এরই মধ্যে নাজিব মিকাতি সরকার সংকট সমাধানে কাজ শুরু করেছেন। নাজিব মিকাতি বলেন, ‘এটা সত্য যে আমাদের জাদুর কাঠি নেই। পরিস্থিতি খুবই কঠিন।’

শুক্রবার লেবাননে নতুন সরকার ঘোষিত হয়েছে। দেশটিতে তৃতীয় বারের মতো প্রধান মন্ত্রী হয়েছেন ধনকুবের নাজিব মিকাতি।

সরকার গঠনের পর প্রধানমন্ত্রী নাজিব মিকাতি বলেন, পরিস্থিতি খুবই কঠিন। তবে নিত্য দিনের প্রয়োজনিয়তা মেটানো নিশ্চিত করতে এবং আন্তর্জাতিক সংস্থাগুলোকে আহ্বান জানাতে আমরা প্রতিটি মুহূর্তকে কাজে লাগাবো। আর আমরা যদি লেবানিজ হিসেবে একত্রিত হই, তাহলে কোনো কিছুই অসম্ভব নয়। আমাদের হাতগুলো একসঙ্গে করতে হবে। আমরা সবাই আশা এবং দৃঢ়তার সাথে একসঙ্গে কাজ করতে যাচ্ছি।

লেবাননের পূর্ববর্তী সরকারের মতো, এই সরকারের গুরুত্বপূর্ণ পদেও নতুনদের নিয়ে আসা হয়েছে। অর্থমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের সিনিয়র কর্মকর্তা ইউসুফ খলিল। স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে ফিরাস আবিদকে। তিনি দেশটির সরকার পরিচালিত রফিক হারিরি বিশ্ববিদ্যালয় হাসপাতালের বিশেষজ্ঞ। করোনা মহামারি মোকাবিলায় কাজ করে তিনি ব্যাপক আলোচনায় আসেন।

নতুন সরকারকে ব্যাপক চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। দেশটির অর্থনৈতিক পরিস্থিতি খুবই নাজুক। ব্যাংকগুলো দেউলিয়া পর্যায়ে রয়েছে। বিদ্যুৎ পরিস্থিতিও খুবই নাজুক। দেশটির লোকজনকে মাত্র কয়েক ঘন্টার জন্যে বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হচ্ছে।

এছাড়া নতুন সরকারকে সময় মতো পার্লামেন্ট নির্বাচনও আয়োজন করতে হবে। আগামী বছর এ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ট্যাগ: bdnewshour24