banglanewspaper

ধনীদের ওপর কর চাপানোর দাবি জানিয়ে ব্যতিক্রমী সাজে উপস্থিত হলেন মার্কিন কংগ্রেসের ডেমোক্র্যাট সদস্য অ্যালেকজান্দ্রিয়া ওকাসিও কোর্টেজ (এওসি)। সম্প্রতি নিউইয়র্কের ফ্যাশন মঞ্চে এমন দাবির কথা লেখা একটা গাউন পরে হাজির হন।

ছবিতে দেখা যাচ্ছে আলেকজান্দ্রিয়া একটি সাদা গাউন পরেছেন। গাউনের পিছনের অংশে লাল কালিতে বড় অক্ষরে লেখা, ‘ট্যাক্স দ্য রিচ’ বা ধনীদের ওপর কর চাপান। তারকাখচিত ফ্যাশন মঞ্চে রাজনীতিকের হাত ধরে এই প্রসঙ্গ উঠে আসায় বিতর্ক দেখা দিয়েছে।

করোনার কারণে গত বছর বন্ধ ছিল নিউ ইয়র্কের ‘মেট্রোপলিটন মিউজিয়াম অব আর্ট’ এর ‘মেট গালা’। এ বছর সেপ্টেম্বরে আয়োজন হয় ওই অনুষ্ঠানের। করোনা পর্বের পর ফ্যাশনের নয়া পর্যায় কেমন হবে তা নিয়ে জল্পনা ছিলই। কিন্তু প্রকৃতপক্ষে রাজনীতি দিয়েই ফ্যাশন র‍্যাম্পে আগুন জ্বাললেন নিউ ইয়র্কেরই নির্বাচিত কংগ্রেস সদস্য ডেমোক্র্যাট আলেকজান্দ্রিয়া।

বছর ৩২ এর কংগ্রেস সদস্য আলেকজান্দ্রিয়া ধনীদের উপর কর চাপানোর ব্যাপারে দীর্ঘদিন ধরেই সরব। বিভিন্ন জায়গায় তিনি এভাবেই নিজের বক্তব্যকে তুলে ধরেছেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পুত্র টুইট করে আলেকজান্দ্রিয়াকে প্রতারক বলে সরাসরি আক্রমণ করেছেন।

সমালোচনাকে অবশ্য পাত্তা দেওয়ার কারণ দেখছেন না এওসি। তার পাল্টা দাবি, ‘বৈষম্যের প্রকোপ যে হারে বাড়ছে, প্রতিটি শ্রেণির মানুষের অবস্থা নিয়ে প্রকাশ্যে আলোচনা করতেই হবে। এ জন্য দরকার সাধারণ সচেতনতা। আমি সেই চেষ্টাই করেছি এবং ভবিষ্যতেও করে যাব।’

ট্যাগ: bdnewshour24