banglanewspaper

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের তাৎক্ষণিত করোনাভাইরাসের টেস্ট আগামী শনিবার থেকে করা যাবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার বিকালে বিমানবন্দরে আরটি পিসিআর ল্যাব স্থাপনের কাজ পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি পিসিআর ল্যাব বসানোর কাজ অতি দ্রুততম সময়ে করার জন্য আমি নিজে গত পরশু দিন এসে এখানে জায়গা নির্ধারণ করে দিয়ে গেছি। আশা করছি আজ (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যার মধ্যেই অবকাঠামো নির্মাণকাজ শেষ করা সম্ভব হবে। ইতোমধ্যেই বেশ কয়েকটি মেশিনও চলে এসেছে। এ নিয়ে স্বাস্থ্যখাতের সংশ্লিষ্ট সব কর্মকর্তারাই অক্লান্ত পরিশ্রম করছেন। সব ঠিক থাকলে আগামী পরশু, শনিবারের মধ্যেই দেশের বিদেশগামী মানুষ এই পিসিআর ল্যাবগুলি থেকে পরীক্ষা করে নির্বিঘ্নে বিদেশে যেতে পারবেন।’

ল্যাবের সংখ্যা কত ও দৈনিক কতজন মানুষ এই ল্যাবগুলিতে পরীক্ষা করতে পারবেন এমন প্রশ্নে স্বাস্থ্যমন্ত্রী জানান, এখানে মোট ৬টি ল্যাবের মাধ্যমে ১২টি মেশিন বসানো হবে। এই ল্যাবগুলির মাধ্যমে প্রতিদিন অন্তত সাড়ে তিন হাজার থেকে চার হাজার মানুষ পরীক্ষা করতে পারবেন। এখানে দ্রততম সময়ে পরীক্ষার জন্য র‍্যাপিড পিসিআর ল্যাব এবং সাধারণ পরীক্ষার জন্য আরটি পিসিআর ল্যাব উভয়ই কাজ করবে।

বেশ কিছু দিন ধরেই বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনের দাবি জানিয়ে আসছিলেন প্রবাসীরা। এর মধ্যে রাজধানীর ইস্কাটন রোডে প্রবাসী কল্যাণ ভবনের সামনে আমরণ অনশনেরও ঘোষণা দেন আরব আমিরাতগামী প্রবাসীরা। তাদের দাবি, আমিরাতের সিদ্ধান্ত অনুসারে পিসিআর টেস্ট ছাড়া যাওয়া যাবে না। এরই প্রেক্ষিতে আন্দোলনের মুখে প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান খান দ্রুত সময়ের মধ্যে বিমানবন্দরে ল্যাব স্থাপনের আশ্বাস দেয়া হয়।

ট্যাগ: বিমানবন্দর