banglanewspaper

পশ্চিম তীরে ইসরাইলের সেনাবাহিনীর অভিযানে কমপক্ষে চারজন ফিলিস্তিনি নিহত হয়েছে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে। কিন্তু ইসরাইলি কর্মকর্তারা হতাহতের ব্যাপারে কোনো মন্তব্য করেননি। ফিলিস্তিনি সূত্র বলছে, জেনিনের নিকট বুরকিনে একজন নিহত হয়েছেন। আর জেরুজালেমের নিকট বিদ্দুনে নিহত হয়েছেন তিনজন। রবিবার বিবিসি ও আল জাজিরা সহ একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

খবরে বলা হচ্ছে, অধিকৃত পশ্চিম তীরের জেনিন ও জেরুজালেমে স্থানীয় সময় শনিবার রাতে ইসরাইলের সেনাবাহিনী এই অভিযান চালায়। ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেছেন, হামাস হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছিল। এই কারণে ইসরাইলি সেনাবাহিনী এই অভিযান চালায়।

ইসরাইলের সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, সশস্ত্র সংঘর্ষে ইসরাইলের দুজন সেনাসদস্য গুরুতর আহত হয়েছেন। তাদের দুজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এক বিবৃতিতে ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শতায়েহ চারজনের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। বিবৃতিতে বলা হয়েছে, ‘নিহতদের পরিবার ও তাদের ঘনিষ্ঠজনদের প্রতি ধৈর্য ও সমবেদনা।’

গত কয়েক মাসে পশ্চিম তীরে শহর ও গ্রামে ইসরাইলি সেনাবাহিনীর অভিযান নিয়মিত একটি ঘটনা। গত মাসে ইসরাইলি সেনাবাহিনী জেনিন রিফিউজি ক্যাম্পে অভিযান চালিয়ে চারজন ফিলিস্তিনিকে হত্যা করেছিল।

ফিলিস্তিনের গাজা ভূখণ্ড পরিচালিত করে হামাস। কিন্তু ইসরাইল চিন্তিত যে, হামাস পশ্চিত তীরেও তাদের চ্যালেঞ্জ জানাতে পারে।

জাতিসংঘের দেয়া তথ্য অনুযায়ী, গত মে মাসে ইসরাইল ও হামাসের মধ্যে ১১ দিনের সংঘর্ষে গাজায় ২৫৬ জন নিহত হয়েছিল। ইসরাইলে মারা গিয়েছিল ১৩ জন।

ট্যাগ: ফিলিস্তিনি