banglanewspaper

"করোনায় স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করেই শিক্ষাপ্রতিষ্ঠান খোলা" নিয়ে এটিএন বাংলা বি এফ ডি সি স্টুডিওতে এক ছায়া সংসদ এর আয়োজন  করে 'ডিবেট ফর ডেমোক্রেসি'।

অনুষ্ঠানের প্রধান অতিথি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বি এস এম এম ইউ) এর  উপাচার্য অধ্যাপক ডঃ মোহাম্মদ  শারফুদ্দিন আহমেদ বলেন “ আগামী বছরের মার্চের মধ্যে দেশের ৮0% জনগোষ্ঠীকে টিকার আওতায় আনা হবে। এছাড়াও এর আওতায় থাকবে  ১২ থেকে ১৮ বছরের বয়সীরাও।"

করোনা সুরক্ষায় ছায়া সংসদের স্পিকার ও 'ডিবেট ফর ডেমোক্রেসি'র চেয়ারম্যান 'হাসান আহমেদ চৌধুরী কিরণ' ৮ দফা সুপারিশ জানান অনুষ্ঠানে। শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে 'এন্টিজেন টেস্ট' ব্যবস্থা রাখার কথাও জানান তিনি। তিনি আরো বলেন," শিক্ষা প্রতিষ্ঠান খোলার পূর্বেই ২ ডোজ ভ্যাকসিন  নিশ্চিত করতে  পারলে ভালো হত। তা না হলে শিক্ষা কার্যক্রম ঝুঁকির মুখে পড়তে পারে। শুধু  শিক্ষার্থীদের জন্য আলাদা গণপরিবহন রাখার প্রস্তাবও করেন তিনি। করোনায় র‍্যাপিড টেস্ট  ও সকল শিক্ষা প্রতিষ্ঠানে পর্যাপ্ত অক্সিমিটার রাখার প্রস্তাব করেন তিনি।" 

১লা অক্টোবর,শুক্রবার আয়োজিত এই প্রতিযোগিতায় ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি কে পরাজিত করে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি  অব  বাংলাদেশ  এর বিতার্কিকরা বিজয়ী হয়।

করোনার তৃতীয় ঢেউ এর ঝুঁকি বিবেচনায় ওয়ার্ল্ড ইউনিভার্সিটি  এর বিতার্কিকরা ‘সবার জন্য ২ ডোজ  টিকা’  সহ শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষার উপর জোর দিয়ে তারা সকল শিক্ষা প্রতিষ্ঠানে প্যারা মেডিকেল সার্ভিস,  মাস্ক বিতরণ,  পর্যাপ্ত লোকবল, সবার জন্য প্রশিক্ষণ ও যথাযথ প্রয়োগ এর উপর জোর দাবি জানান।

বিজয়ী  দলে বিতার্কিক হিসেবে যথাক্রমে উপস্থিত ছিলেন -নুরুল আফসার, সাহেলা আক্তার  হৃদি   ও আব্দুল্লাহ বিন  তছলিম।

প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত ছিলেন- অধ্যাপক আবু মুহাম্মদ রইস, ড. এস এম মোর্শেদ, সাংবাদিক জিনিয়া কবির সূচনা,ফালগুনী রশিদ ও আতাউর রহমান কাবুল।

বিতর্ক শেষে অংশগ্রহণকারী দলের মাঝে ট্রফি ও সনদপত্র প্রদান করা হয়।

বিজয়ী দলের মডারেটর (ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অফ ডিবেটিং ক্লাব) ‘অজয় রায়’  দলকে শুভকামনা ও ভবিষ্যতের  জন্য উত্তরোত্তর  সমৃদ্ধি কামনা করেন।

ট্যাগ: শিক্ষা প্রতিষ্ঠানে