banglanewspaper

হোন্ডার সঙ্গে জোট বেঁধে ১৯৮৪ সালে ভারতে মোটরসাইকেল উৎপাদন শুরু করে হিরো। ‘হিরো হোন্ডা’ ব্র্যান্ডে বাজারে আসে নতুন বাইক। জাপানি হোন্ডার যাবতীয় কৌশল রপ্ত করে হিরো। ২০১০ সালে হিরো ও হোন্ডা আলাদা হয়ে যায়। আত্মপ্রকাশ করে হিরো মোটরসাইকেল।

ভারতের পাশাপাশি বাংলাদেশেও সমান জনপ্রিয় হিরো। মূলত সাশ্রয়ী দাম, টেকসই চেসিস এবং কমিউটার ইঞ্জিনের কারণে হিরোর টু হুইলার জনপ্রিয়তা পায়। এরই ধারাবাহিতায় হিরো বাংলাদেশের বাজারে সম্প্রতি থ্রিলার নামে একটি বাইক উন্মুক্ত করেছে। বলা হচ্ছে হিরোর অলরাউন্ডার বাইক এটি।

থ্রিলারকে অলরাউন্ডার বাইক এজন্য বলা হচ্ছে-মডেলটি অত্যাধুনিক সাজে সেজেছে। ১৬০ সিসির শক্তিশালী ইঞ্জিনের বাইকটিতে রয়েছে স্পোর্টি লুক। দেয়া হয়েছে ফুয়েড ইনজেক্টেড সিস্টেম বা এফআই। নিরাপত্তার জন্য রয়েছে অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম। এসব ফিচারের কারণেই বাইকটি অনন্যতা পেয়েছে।

থিরো থ্রিলারের মিটার কনসোল সম্পূর্ণ ডিজিটাল। মনোক্রোম ডিসপ্লেতে বাইকের প্রায় সব তথ্যই প্রদর্শিত হয়।

বাইকটিতে রয়েছে ২ ভালবের ৪ স্ট্রোক সিঙ্গেল সিলিন্ডার ওএইচসি ইঞ্জিন। এর সিলিন্ডার ক্যাপাসিটি ১৬৩। এই ইঞ্জিন ১৫ বিএইচপি শক্তি উৎপাদন করতে পারে। টর্ক উৎপাদন করবে ১৪ নিউটন মিটার। যা ১৬০ সিসি বাইকের জন্য যথেষ্ট।

বাইকটিতে চালু করতে সেলফ রয়েছে। দেয়া হয়েছে কিক স্টার্টারও। ফলে ব্যাটারি ডাউন হলো চিন্তা থাকবে না। এখনকার বেশিরভাগ বাইকেই কিক স্টার্টার দেয়া হয় না। এই দিক থেকে এগিয়ে আছে থ্রিলার।

থ্রিলারে রয়েছে অ্যাডভান্সড প্রোগ্রামড ফুয়েল ইনজেশন সিস্টেম। যা একে প্রিমিয়াম সেগমেন্টের তকমা দিয়েছে।

টুবুলার ডায়মন্ড চেসিসের এই বাইকের হুইল ব্যাস কিছুটা কম। তবে কমিউটার হিসেবে ঠিকই আছে। নগরের যানজটে সামলানো সহজ হবে। বাইকটিতে রয়েছে মাল্টি প্লেট ওয়েট ক্ল্যাচ। যা গিয়ার শিফটিংকে সহজ করবে। এয়ার গিয়ার বক্স ৫ স্পিড কনস্ট্যান্ট মেস। অর্থাৎ বাইকটি ৫টি গিয়ার দেয়া হয়েছে।

চালক ও আরোহীকে নিরাপদ ও আরামদায়ক ভ্রমণের নিশ্চয়তা দিতে সামনের চাকায় রয়েছে অ্যান্টি ফ্রিকশন বুশ সম্বলিত টেলিস্কোপিক সাসপেনশন। পেছনে রয়েছে ৭ স্টেপ রাইডার অ্যাডজাস্টেবল মনোশক অ্যাবসর্ভার। মনোশক অ্যাবসর্ভারের কারণে কর্নারিং করতে যথেষ্ট আত্মবিশ্বাস পাওয়া যাবে।

বাইকটির উভয় চাকায় ডিস্ক ব্রেক দেয়া হয়েছে। সামনের চাকায় রয়েছে সিঙ্গেল চ্যানেল এবিএস সম্বলিত ২৭৬ মিলিমিটারের পেটাল ডিস্ক।

বাইকটি ডাবল ডিস্ক ও সিঙ্গেল ডিস্ক ভার্সনে পাওয়া যাচ্ছে। ডাবল ডিস্ক ভার্সনের পেছনের চাকায় রয়েছে ২২০ মিলিমিটারের পেটাল ডিস্ক। ড্রাম ব্রেক ভার্সনের পেছনের চাকায় ১৩০ মিলিমিটারের ড্রাম দেয়া হয়েছে। হিরো চাইলে বাইকটিতে ডাবল চ্যানেল এবিএস দিতে পারতো। খরচ কমানোর জন্যই সিঙ্গেল চ্যানেল এবিএস দিয়েছে বলাই যায়। তারপরও বলতে হয় যারা ডাবল চ্যানেল এবিএস চান তাদের কথা চিন্তা করে কিছুটা দাম বাড়িয়ে ডাবল চ্যানেল এবিএস ভার্সনও বাজারে ছাড়া যেতো।

সামনের চাকার আয়তন ১০০/৮০-১৭ । পেছনের চাকা ১৩০/৭০-১৭। উভয় চাকাই টিউবলেস রেডিয়াল। বাইকটির চেসিস ডিজাইন, ওজন ও লুক চিন্তা করলে চাকার সাইজ ঠিকই আছে।

এর হেডল্যাম্প ফুল এলইডি। সঙ্গে আছে এক এক জোড়া এলইডি ডিআরএল। এই দিক দিয়ে কমতি রাখেনি হিরো।

১৬৫ মিলিমিটার গ্রাউন্ড ক্লিয়ারেন্সের এই বাইকের ওজন ১৩৯.৫ কিলোগ্রাম। বলা যায় যথেষ্ট কম ওজন। অন্যদিকে এর সিটের উচ্চতা ৭৯৫ মিলিমিটার। ফলে অপেক্ষাকৃত কম উচ্চতার মানুষও এটি চালাতে পারবে। এর জ্বালানির ধারণ ক্ষমতা ১২ লিটার।

‘এক্স সেন্স’ প্রযুক্তির এই বাইকে ১০ টি সেন্সর রয়েছে। ০ থেকে ৬০ কিলোমিটার গতি তুলতে থ্রিলারের সময় লাগবে মাত্র ৪.৭ সেকেন্ড।

তিনটি আলাদা রঙে বাংলাদেশের বাজারে হিরো থ্রিলার পাওয়া যাচ্ছে। বাংলাদেশে সিঙ্গেল ডিস্ক ভার্সনের থ্রিলার পাওয়া যাচ্ছে এক লাখ ৮৯ হাজার ৯৯০ টাকায়।

ট্যাগ: বাইক

বিজ্ঞান-প্রযুক্তি
আলেশা মার্টের অফিসিয়াল কার্যক্রম বন্ধ ঘোষণা

banglanewspaper

নিরাপত্তার কারণে ই-কমার্স প্রতিষ্ঠান আলেশা মার্টের অফিসিয়াল কার্যক্রম বন্ধের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

বুধবার মধ্যরাতে নিজেদের ভেরিফাইড ফেসবুক পেজে এক পোস্টে তারা তাদের অফিশিয়াল কার্যক্রম বন্ধের বিজ্ঞপ্তি দেয়া হয়।

পোস্টে বলা হয়, ‘অনাকাঙ্খিত ও নিরাপত্তাজনিত কারণবশত আলেশা মার্ট-এর সমস্ত অফিসিয়াল কার্যক্রম আজ থেকে পরবর্তী নির্দেশনা দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। গতকাল (১ ডিসেম্বর, বুধবার) আমাদের অফিসে কতিপয় লোক দ্বারা অফিস কর্মকর্তাদের গায়ে হাত তোলা এবং বল প্রয়োগের চেষ্টার কারণে আমরা এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হচ্ছি।’

‘উল্লেখ্য যে, বলপ্রয়োগকারী আমাদের কাস্টমার নয়, তাদের পেমেন্ট সিডিউল ছিল না এমনকি এসএমএস পায়নি। পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা পাওয়ার পরই পুনরায় আমাদের কার্যক্রম শুরু করা হবে। এ পরিস্থিতির জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। আলেশা মার্ট-এর সাথে থাকার জন্য ধন্যবাদ।’ আলেশা মার্টের বনানীতে একটি কর্পোরেট এবং একটি রেজিস্ট্রার্ড অফিস রয়েছে। এছাড়াও তেজগাঁওয়ের নাসরিন টাওয়ারে তাদের আরেকটি অফিস রয়েছে।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
১১ বছর আগের টুইটে বিদ্ধ টুইটারের নতুন সিইও!

banglanewspaper

সামাজিক মাধ্যম টুইটারের নতুন সিইও হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত পরাগ আগরওয়াল। তবে তিনি এগারো বছর আগে তার করা একটি টুইট ঘিরে রীতিমতো বিদ্ধ হচ্ছেন।

সেই টুইটে কী লিখেছিলেন পরাগ? ভাইরাল হওয়া সেই টুইটে লেখা- ‘ওরা যদি মুসলিম ও উগ্রপন্থীদের আলাদা না করে, তাহলে আমি কেন শ্বেতাঙ্গ এবং বর্ণবাদীদের পৃথক চোখে দেখব।’

টাইমলাইনে দেখা যাচ্ছে পরাগ এই টুইট করেছেন ২০১০ সালের ২৬ অক্টোবর। তবে তিনি টুইটারের নতুন সিইও হিসেবে সোমবার দায়িত্ব নেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই সেই টুইট ভাইরাল হয়ে শুরু হয়েছে তুমুল বিতর্ক।

যুক্তরাষ্ট্রের রিপাবলিকান সদস্য কেন বাক প্রশ্ন করেন, এরকম মতামত পোষণ করা টুইটারের সিইওকে কীভাবে মানুষ বিশ্বাস করতে পারবে?’ সিনেটর মার্শা ব্ল্যাকবার্ন বলেন, ‘এটা হলেন পরাগ আগরওয়াল, যিনি টুইটারের নয়া সিইও এবং যিনি ঠিক করবেন যে টুইটারে কী ধরনের মতের অনুমতি দেওয়া হবে।’

যদিও সেই বিতর্কিত টুইটের বিষয়ে এখন পর্যন্ত কোনও বক্তব্য আসেনি পরাগ আগারওয়ালের। তবে যে হারে বিতর্ক জমেছে তার জন্য পরাগ শুরুতেই হোঁচট খেলেন বলা যেতেই পারে।

উল্লেখ্য, জ্যাক ডর্সি পদত্যাগ করার পর পরাগকে সিইও করেছে টুইটার কর্তৃপক্ষ। এতদিন টুইটারের চিফ টেকনিকাল অফিসার (সিটিও) পদে কর্মরত ছিলেন। মুম্বইযের অ্যাটমিক এনার্জি সেন্ট্রাল স্কুলে পড়াশোনা শেষে আইআইটি বম্বে থেকে কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিংয়ে বিটেক করেন পরাগ। তারপর স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্সে ডক্টরেট করেছেন।

২০০৬ সালে কর্মজীবনে প্রবেশ করা পরাগের মাইক্রোসফট, ইয়াহু, এটিঅ্যান্ডটি ল্যাবে কাজ করার অভিজ্ঞতা আছে। ২০১১ সালের অক্টোবরে টুইটারে যোগ দিয়ে ২০১৭ সালে চিফ টেকনিকাল অফিসারের গুরুদায়িত্ব পান। ডার্সির পদত্যাগের পর তিনি এখন টুইটারের সিইও।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
এবার ইনস্টাগ্রামে ছবির সঙ্গে জুড়ে দেয়া যাবে মিউজিক

banglanewspaper

ব্যবহারকারীদের জন্য এবার নতুন ফিচার আনছে মেটার আওতাধীন ইনস্টাগ্রাম। ইনস্টাগ্রাম রিল ভীষণভাবে পছন্দ করেছে ব্যবহারকারীরা। বড় বড় তারকারাও নিয়মিত রিল ভিডিও করেন। এবং তা উপভোগ করেন সকলে। কিন্তু ভিডিও অর্থাৎ ছবি অথবা ভিডিওর সঙ্গে পছন্দের গান জুড়ে তা ইনস্টাগ্রাম ওয়ালে পোস্ট করা যায় না। ব্যবহারকারীদের জন্য এবার সেই ফিচারই আনছে ইনস্টাগ্রাম। এবার ছবি অথবা ভিডিওতেও পছন্দ মতো মিউজিক জুড়তে পারবেন ব্যবহারকারীরা।

নিশ্চয়ই ভাবছেন কীভাবে? ছবি অথবা ভিডিওর সঙ্গে গান জুড়তে কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে।

প্রথমে পছন্দের ছবি অথবা ভিডিও বেছে নিতে হবে।

ছবিটি পোস্ট করার সময় অপশন পাবেন, ‘Add Music’।

সেখানে সার্চ অপশন গিয়ে বেছে নিতে পারেন পছন্দের মিউজিক। কোন গান ট্রেন্ডিং তা দেখে বেছে নিতে পারবেন পছন্দেরটি। এছাড়া পাবেন ‘For You’ বলে একটি অপশন।

এরপর সেই মিউজিকটি জুড়তে পারবেন ছবি অথবা ভিডিওতে।

প্রয়োজনে এডিট করতে পারবেন মিউজিকটি। অর্থাৎ কেটে ছোট করে দিতে পারবেন।

নতুন এই ফিচার ব্যবহারকারীদের মন কাড়বে বলেই আশাবাদী সংস্থা। উল্লেখ্য, কিছুদিন আগে নতুন সেলফি ভিডিও ফিচার এনেছে ইনস্টাগ্রাম।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
ফোনে যে তিন অ্যাপস থাকলে বিপদে পড়তে পারেন

banglanewspaper

অনেক প্রতিষ্ঠানে ডেক্সটপ সারাতে বা অন্যের ডেক্সটপে কোনও কাজ করতে, এনিডেস্ক, টিমভিউয়ার বা আল্ট্রাভিউয়ারের মতো অ্যাপস ব্যবহার হয়। ফোনেও অনেকে সেই অ্য়াপস রাখেন। যার দ্বারা মুহূর্তে একটি ফোনের দখল নিতে পারে অন্য কেউ। এবার এই তিন অ্যাপ নিয়েই সতর্ক করল আন্তর্জাতিক সাইবার বিশেষজ্ঞরা।

গুগল প্লে-স্টোর, অ্যাপেলের অ্যাপ-স্টোর বা অন্য কোনও স্টোর থেকে এই তিনটি অ্যাপ্লিকেশন ডাউনলোড নিয়ে সতর্ক করল তরা।

সাইবার বিশেষজ্ঞরা বলছেন, গুগল প্লে-স্টোর, অ্যাপেলের অ্যাপ-স্টোর থেকে এনিডেস্ক, টিমভিউয়ার বা আল্ট্রাভিউয়ারের ডাউনলোড করার জন্য প্রতারকরা প্রলুব্ধ করতে পারে।

এই অ্যাপের মাধ্যেমে প্রতারকরা আপনার মোবাইল বা ডিভাইসের রিমোট অ্যাক্সেস নিতে পারে।

প্রতারকরা যদি ফোনের অ্য়াপগুলো ডাউনলোড করাতে সক্ষম হয় এবং ৯ সংখ্যার অ্যাপকোড হাতিয়ে নেয়, তবে স্মার্ট ডিভাইসটি প্রতারকদের আয়ত্তে চলে আসবে।

এরপর ব্য়াংকের কোড আপডেট করবে বলে ডেবিট/ক্রেডিট কার্ড ডিটেলস চাইবে প্রতারকরা। এরপর ব্যাংকিং লেনদেন শুরু করবে।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
দেশে অ্যানড্রয়েড টিভি আনল আইটেল

banglanewspaper

এই প্রথম বাংলাদেশের বাজারে অ্যানড্রয়েড টিভি আনল আইটেল। শুরুতে আইটেল জি সিরিজের অ্যানড্রয়েড টিভি এদেশে উন্মোচন করল।

বুধবার ১৭ নভেম্বর রাজধানী ঢাকার এক হোটেলে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশে প্রথম অ্যানড্রয়েড টিভি বিক্রির ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি।

আইটেলের অ্যানড্রয়েড টিভি উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন অভিনেতা মোশাররফ করিম। আরো উপস্থিত ছিলেন ট্রানশান বাংলাদেশ লিমিটেডের প্রধান পরিচালন কর্মকর্তা শ্যামল সাহা, ট্রানশান বাংলাদেশ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা রেজওয়ানুল হক, আইটেল টিভির হেড অব সেলস জ্যাক পেই।

ট্রানশান বাংলাদেশ লিমিটেডের প্রধান পরিচালন কর্মকর্তা শ্যামল সাহা বলেন, গ্রাহকদের বিনোদনের সকল চাহিদা পূরণ করতে অ্যানড্রয়েড টেলিভিশনের নতুন ডিভাইস নিয়ে এসেছি। বিনোদন জগতে জনসাধারণের সকলের অংশ নেওয়ার সুযোগ তৈরি করে দিতে জি-সিরিজ অ্যানড্রয়েড টিভিতে ৫০০০+অ্যাপ এবং ১০০০+ স্ট্রিমিং অ্যাপ ব্যবহারের সুযোগ রাখা হয়েছে। ফলে দর্শকরা সহজেই তাদের পছন্দের কনটেন্ট দেখতে ও উপভোগ করতে পারবেন। নতুন নতুন পণ্য তৈরি ও পণ্যের মানউন্নয়নে নিয়োজিত আইটেল টিম টেলিভিশনের প্রধান দুটি দিক যেমন- ডিসপ্লে এবং সাউন্ড এর উপর গুরুত্ব দিয়েছেন। যাতে ভিউয়ারদের টিভি দেখার এবং এর শব্দ শোনার ক্ষেত্রে অসাধারণ অভিজ্ঞতা পান।

অভিনেতা মোশাররফ করিম বলেন, আইটেলের প্রথম অ্যানড্রয়েড টিভি উদ্বোধনী অনুষ্ঠানে থাকতে পেরে সত্যিই আমার অনেক ভালো লাগছে। বাংলাদেশে প্রথম জি-সিরিজ অ্যানড্রয়েড টিভি লঞ্চ এর মধ্য দিয়ে হোম এন্টারটেইনমেন্ট এক দারুণ পর্যায়ে নিয়ে যাবে। সেই সাথে টিভিটি সাশ্রয়ী মূল্যের হওয়ায় অনেকের অ্যানড্রয়েড টিভি কেনার স্বপ্ন পূরণ করবে।

আইটেল জি-সিরিজ অ্যানড্রয়েড টিভির উল্লেখযোগ্য ফিচারগুলো হলো- ৪০০নিট ব্রাইটনেস, ফ্রেমলেস ডিজাইন এবং এ+ গ্রেড প্যানেল।

এর আল্ট্রা-স্লিম বডি ব্যবহারকারীদের টিভি দেখার অন্যন্যসাধারণ সিনেমাটিক ভিউয়ের অভিজ্ঞতা দেবে। এছাড়া এতে রয়েছে ১জিবি র‌্যাম এবং ৮জিবি স্টোরেজ সুবিধা। সেই সাথে এর গুগল প্লে স্টোরের সুবিধা ব্যবহারকারীদের টিভিতে পছন্দের সব অ্যাপস এবং গেম ডাউনলোড করে নিয়ে ব্যবহার করার সুবিধা দেবে।

বিদ্যুতের ভোল্টেজের ওঠানামার ফলে টিভির যাতে কোনো ক্ষতি না হয় এবং বিদ্যুতের খরচ কমানোর জন্য মেটালের চমৎকার ব্যবহারের সঙ্গে ইন-বিল্ট স্টেবিলাইজার যুক্ত করা হয়েছে। জি-সিরিজ টিভিতে গুগল অ্যাসিস্ট্যান্টের মতো অন্যান্য প্রয়োজনীয় ফিচারগুলোও যুক্ত করা হয়েছে। যাতে ব্যবহারকারীরা তাদের ভয়েস ব্যবহার করে দ্রুত পছন্দের মুভি এবং প্রিয় শো গুলোর খোঁজ করতে পারেন। সেই সাথে এতে ইন-বিল্ট ক্রোমকাস্ট ব্যবহার করায় ব্যবহারকারীরা সহজেই তাদের প্রিয় চলচ্চিত্র, গান এবং পছন্দের অনুষ্ঠান উপভোগ করতে পারবেন।

ট্যাগ: