banglanewspaper

ধারাবাহিক আলোচনার মাধ্যমে নিজেদের মধ্যকার দূরত্ব অনেকাংশে কমিয়ে আনতে সক্ষম হয়েছে ইরান ও সৌদি আরব। আসন্ন সমঝোতায় দুই দেশ পূর্ণাঙ্গ কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা ও পরস্পর দূতাবাস খোলার আগে কনস্যুলেট খোলার ব্যাপারে ঐক্যমত্যে পৌঁছেছে।

আলোচনায় অংশগ্রহণকারী এক কূটনীতিকের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, দু’দেশ নিজেদের মধ্যকার উত্তেজনা প্রশমনের লক্ষ্যে একটি সমঝোতায় উপনীত হওয়ার দ্বারপ্রান্তে রয়েছে।

খবরে বলা হয়েছে, সৌদি আরব ও ইরান সাম্প্রতিক সময়ে দু’দেশের সম্পর্কে উষ্ণতা ফিরে আসার ইঙ্গিত দিলেও উত্তেজনা প্রশমনের জন্য উভয় দেশের পক্ষ থেকে আরও বেশি পদক্ষেপ নেয়ার প্রয়োজনীয়তা রয়েছে।

২০১৬ সালের জানুয়ারি মাসে সৌদি সরকার দেশটির ভিন্ন মতাবলম্বী শিয়া আলেম শেখ নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করার পর দু’দেশের সম্পর্কে উত্তেজনা শুরু হয়। ইরানের রাজধানী তেহরানসহ দেশের বিভিন্ন শহরে সৌদি আরবের বিরুদ্ধে বিক্ষোভের জের ধরে তেহরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে রিয়াদ।

২০২০ সালের শেষদিকে ছিন্ন সম্পর্ককে জোড়া লাগানোর জন্য সৌদি আরবের সঙ্গে ইরানের আলোচনা শুরু হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রচারিত হতে থাকে। চলতি বছরের মার্চ মাসে রিয়াদ ও তেহরান নিজেদের মধ্যে আলোচনা শুরু হওয়ার কথা নিশ্চিত করে।

ট্যাগ: সৌদি