banglanewspaper

সুদানের সামরিক বাহিনী দেশটির প্রধানমন্ত্রী আবদালাহ হামদককে ‘অজ্ঞাত স্থানে’ নিয়ে গিয়ে গৃহবন্দী করে রাখা হয়েছে। তবে সেনা বাহিনী পক্ষ থেকে বলা হচ্ছে, তারা কোনো অভ্যুত্থান ঘটনায়নি। সুদানের তথ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে সোমবার আল জাজিরা এ খবর জানায়।

সুদানের সামরিক কর্মকর্তা আবদেল ফাত্তাহ আল-বুরহান দেশব্যাপী জরুরি অবস্থা জারি করেছেন। সেইসঙ্গে তিনি অন্তবর্তী সরকার বিলুপ্ত ঘোষণা করেছেন।

তিনি জানান, ২০১৯ সালের সম্পাদিত চুক্তি অনুযায়ী অন্তর্বর্তী সরকার বেসামরিক সরকার ও সামরিক নেতৃত্বের মধ্যে ক্ষমতা ভাগাভাগি করবে, যা সংঘাতে রূপ নিয়ে দেশের শান্তি ও নিরাপত্তাকে হুমকিতে ফেলেছে।

সেনা কর্মকর্তা বলেন, সেনাবাহিনীর উচিত দেশের সুরক্ষা ও নিরাপত্তা অব্যহত রাখতে ভূমিকা রাখা, যা সংবিধানে উল্লেখ আছে। এ সময় তিনি নির্বাচনের ঘোষণাও দিয়েছেন। কাতারের দোহাভিত্তিক সংবাদমাধ্যমটি জানায়, আবদেল ফাত্তাহ আল-বুরহান সুদানের প্রাদেশিক গভর্নরদের বরখাস্ত এবং ২০২৩ সালের জুলাইতে জাতীয় নির্বাচন হবে বলে ঘোষণা দিয়েছেন।

আবদালাহ হামদককে গৃহবন্দী করার পর তার অফিস জনগণকে কথিত অভ্যুত্থানের বিরুদ্ধে রাস্তায় নেমে বিক্ষোভ দেখানোর আহ্বান জানিয়েছে। এক বিবৃতিতে হামদকের অফিস বলেছে, ‘যতটা শান্তিপূর্ণ-সম্ভব বিক্ষোভ দেখানোর জন্য আমরা সুদানের জনগণকে আহ্বান জানাই, যাতে চোরদের কাছ থেকে অভুত্থানকে ফিরিয়ে নেয়া যায়।’

এ আহ্বানে সাড়া দিয়ে সুদানে বিক্ষোভ দেখাচ্ছে লাখ লাখ মানুষ। রাজধানী খর্তুমের রাস্তায় টায়ার পুড়িয়ে তারা বিক্ষোভ দেখান। এ সময় নিরাপত্তা বাহিনীর সঙ্গে তাদের সংঘাতে বেশ কয়েকজন আহত হয়েছেন।

এ পরিস্থিতির মধ্যে সুদানের বিদ্রোহী নেতা ইয়াসির আরমান গ্রেফতার হয়েছেন। তিনি সুদান পিপলস লিবারেশন মুভমেন্ট-নর্থ (এসপিএলএম-এন) এর উপ-চেয়ারম্যান। তাকে তার বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়েছে।

এর আগে বিবিসির খবরে বলা হয়, সুদানে অন্তর্বর্তী সরকারের সদস্য ও অন্যান্য বেসামরিক নেতাদের গ্রেফতার করা হয়েছে। এমন সময় এ ঘটনা ঘটলো যখন দেশটিতে একটি অভ্যুত্থান হচ্ছে বলে খবর পাওয়া যাচ্ছে। যাদেরকে গ্রেফতার করা হয়েছে তাদের মধ্যে প্রধানমন্ত্রী আবদালাহ হামদক রয়েছেন।

গ্রেপ্তারের ঘটনাগুলো ঘটেছে সোমবার ভোর রাতের দিকে। দেশটির সেনাবাহিনী এ নিয়ে এখনো কোন মন্তব্য করেনি। তবে গনতন্ত্রপন্থী দলগুলো আন্দোলনের ডাক দিয়েছে। তারা সমর্থকদের সেনা অভ্যুত্থান প্রতিহত করার আহবান জানিয়েছে।

রাজধানী খার্তুমে ইন্টারনেট সংযোগ বন্ধ রয়েছে। সামাজিক যোগাযোগের মাধ্যমে রাস্তায় ক্ষুব্ধ জনতার বিক্ষোভের ছবি প্রকাশিত হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সকে শহরের একজন বাসিন্দা জানান, শহরজুড়ে সেনাবাহিনী ও আধা-সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে। সাধারণ জনগণকে বাইরে চলাচলে বাধা দেয়া হচ্ছে। খার্তুম বিমানবন্দর বন্ধ করে দেয়া হয়েছে। সকল আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত করা হয়েছে।

ট্যাগ: জরুরি অবস্থা

আন্তর্জাতিক
অস্ত্রধারী দেখে জাতিসংঘের সদর দপ্তর ঘিরে রেখেছে পুলিশ

banglanewspaper

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তর ঘিরে রেখেছেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা। কর্মকর্তারা বলেন, বৃহস্পতিবার সদর দপ্তরের বাইরে এক ব্যক্তিকে অস্ত্র হাতে দেখা যাওয়ার পরপরই দ্রুত নিরাপত্তা জোরদার করা হয়।

জাতিসংঘের একজন মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন, জাতিসংঘের সদর দপ্তর বন্ধ রাখা হয়েছে। সেখানে পুলিশের কার্যক্রম চলছে।

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ হওয়া ছবিতে দেখা গেছে, রাস্তার পাশে দাঁড়ানো এক ব্যক্তিকে ঘিরে রেখেছে পুলিশ। ওই ব্যক্তির হাতে অস্ত্র দেখা গেছে।

নাম প্রকাশ না করার শর্তে জাতিসংঘের একজন কর্মকর্তা বলেন, জাতিসংঘের সদর দপ্তরের সামনের প্রবেশপথে ওই ব্যক্তি আত্মহত্যার হুমকি দিচ্ছেন। ওই পথে জনসাধারণের চলাচল বন্ধ করা হয়েছে। তবে কার্যালয়ের অভ্যন্তরে বিভিন্ন কার্যক্রম চালু আছে।

নিউইয়র্ক পুলিশ বিভাগ টুইটারে বলে, পুলিশের তদন্তের কারণে জনগণকে ২৪ স্ট্রিট ও ফার্স্ট অ্যাভিনিউ এলাকায় ঢুকতে নিষেধ করা হচ্ছে। জরুরি প্রয়োজন ছাড়া ওই এলাকায় গাড়ি না নিয়ে যেতেও বলা হচ্ছে।

ট্যাগ:

আন্তর্জাতিক
শাহরুখপুত্রের গ্রেপ্তারকাণ্ডে বিজেপিকে তোপ মমতার

banglanewspaper

বলিউড সুপারস্টার শাহরুখ খানের ছেলে আরিয়ান খানকে মাদককাণ্ডে গ্রেপ্তারের পর থেকে ভারতজুড়ে কত কিছুই না হয়ে গেল। কতজন মুখ খুললেন এই গ্রেপ্তারের বিরুদ্ধে। কিন্তু এতদিন চুপই ছিলেন শাহরুখ খানের ‘দিদি’ তথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। অবশেষে আরিয়ানের গ্রেপ্তার নিয়ে মুখ খুললেন তিনিও।

যদিও সরাসরি আরিয়ান খানের গ্রেপ্তারি নিয়ে কিছু বললেন না তৃণমূল কংগ্রেস সভানেত্রী। তবে শাহরুখ খানকে নিশানা করা হচ্ছে বলে অভিযোগ তুললেন তিনি। সেইসঙ্গে অভিযোগ করলেন, দেশবাসীকে বিজেপির ‘নিষ্ঠুর, অগণতান্ত্রিক এবং অনৈতিক’ মনোভাব সহ্য করতে হচ্ছে।

বুধবার মুম্বাইয়ে বিদ্বজ্জনদের সঙ্গে দেখা করেন মমতা। সেখানে বলিউড পরিচালক মহেশ ভাট জানতে চান, ডানপন্থী শক্তিদের থেকে স্বাধীনচেতা মানুষদের কীভাবে রক্ষা করা হয়। সেই প্রশ্নের জবাবে মমতা বলেন, ‘বাহুবলী নয়, ভারতবাসীরা জনশক্তিতে বিশ্বাস করেন। বৈচিত্র্যের মধ্যে ঐক্য হল আমাদের মূল ভিত্তি।’

মমতা বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে দেশবাসীকে বিজেপির নিষ্ঠুর, অগণতান্ত্রিক এবং অনৈতিক মনোভাব সইতে হচ্ছে।’ সঙ্গে তিনি যোগ করেন, ‘আমি জানি, মহেশ ভাটকে নিশানা করা হচ্ছে, শাহরুখকে নিশানা করা হচ্ছে। আরও অনেকে আছেন। কেউ মুখ খুলতে পারেন। কেউ খুলতে পারেন না।’

গত ২ অক্টোবর গোয়াগামী প্রমোদতরী থেকে গ্রেপ্তার করা হয় আরিয়ানকে। মাদক মামলায় তাকে গ্রেপ্তার করেছিল নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো (এনসিবি)। তারপর থেকে একাধিবার তার জামিনের আর্জি খারিজ হয়ে গিয়েছিল। ২৮ অক্টোবর শর্তসাপেক্ষে আরিয়ানের জামিন মঞ্জুর করে বম্বে হাইকোর্ট। এরপর মুম্বাইয়ের আর্থার রোড জেল থেকে ছাড় পান ৩১ অক্টোবর।

ট্যাগ:

আন্তর্জাতিক
যৌন হেনস্থার ভয়ে চীনে নারীরা টেনিস খেলতে অপারগ

banglanewspaper

চীন নারী টেনিস খেলোয়াড়দের নিরাপত্তা দিতে ব্যর্থ। এই অভিযোগের প্রেক্ষিতে ওম্যান টেনিস অ্যাসোসিয়েশন (ডাব্লিউটিএ) বিবৃতি দিয়ে জানিয়ে দিয়েছে, আপাতত চীনে কোনো নারীদের টেনিস হবে না। কারণ চীন নারীদের নিরাপত্তা দিতে ব্যর্থ। হংকংয়েও নারীদের টেনিস হবে না বলে তারা জানিয়ে দিয়েছে। খবর এএফপি, রয়টার্স’র।

সম্প্রতি এক কর্মকর্তার বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ করেছেন চীনের টেনিস তারকা পেং শুয়াই। তিনি ডাবলসে এক সময় বিশ্বের এক নম্বর ছিলেন। সে বিষয়ে সোশ্যাল নেটওয়ার্কেও লিখেছিলেন পেং। তারপর থেকেই নিখোঁজ তিনি।

গত ২ নভেম্বর পেং দেশের একটি সোশ্যাল নেটওয়ার্ক সাইটে এক কর্মকর্তার বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ আনেন। তিনি লিখেছিলেন, 'জানি পাথরের দিকে ডিম ছোঁড়ার মতো ব্যাপার হবে। তবু অভিযোগ করছি। আমার উপর কীভাবে যৌন অত্যাচার চালানোর চেষ্টা হয়েছে, তা সকলের জানা উচিত।'

মিনিট কয়েকের মধ্যে পোস্টটি ডিলিট করে দেয় সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষ। কিন্তু তার আগেই তা ছড়িয়ে পড়ে। এরপরেই নিখোঁজ হয়ে যায় পেং। গত দুই সপ্তাহ ধরে তাকে খুঁজে পাওয়া যাচ্ছে না। তবে কোনো কোনো সূত্রের দাবি, সম্প্রতি তার একটি ফুটেজ দেখা গেছে। ফলে তিনি জীবিত আছেন বলেই মনে করা হচ্ছে।

ইউরোপীয় ইউনিয়নও এ নিয়ে চীনের উপর চাপ বাড়িয়েছে। দ্রুত পেং এর তথ্য জানাতে হবে বলে তারা দাবি করেছে। চীনের প্রশাসন অবশ্য এ বিষয়ে এখনো পর্যন্ত মুখ খোলেনি।

ট্যাগ:

আন্তর্জাতিক
আমেরিকায় ওমিক্রনের হানা

banglanewspaper

করোনাভাইরাসের বিপজ্জনক ভেরিয়েন্ট ওমিক্রন এবার হানা দিলো আমেরিকায়। দক্ষিণ আফ্রিকার দেশগুলো থেকে আমেরিকায় পৌঁছে এই ভাইরাস।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মুখ্যস্বাস্থ্য উপদেষ্টা অ্যান্টনি ফাউচি জানিয়েছেন, সাউথ আফ্রিকা থেকে ক্যালিফোর্নিয়ায় ফেরত আসা এক ব্যক্তির শরীরে ওমিক্রন পাওয়া গিয়েছে।

উদ্বেগ বাড়িয়ে ফাউচি আরও জানান, ওই ব্যক্তি করোনা টিকার দুইটি ডোজই নিয়েছেন, তারপরও তার শরীরে হানা দিয়েছে এই ভাইরাস। বর্তমানে আক্রান্ত ওই ব্যক্তির শরীরে হালকা উপসর্গ দেখা দিয়েছে, তবে তার শারীরিক অবস্থা স্থিতিশীল।

এই ঘটনার পর এক বিবৃতিতে নাগরিকদের করোনা টিকা ও বুস্টার ডোজ নেওয়ার আরজি জানিয়েছে হোয়াইট হাউস। এদিকে, ওমিক্রন আতঙ্কে আফ্রিকার দেশগুলোর উপর ভ্রমণ বিষেধাজ্ঞা জারি করার বিরোধিতা করেছেন রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

প্রসঙ্গত, গতবছরই করোনার নয়া স্ট্রেন আরও ঘাতক হবে বলে জানিয়েছিলেন ফাউচি।

তিনি বলেছিলেন, মিসলস বা হামের টিকা যেমন মানুষকে সারাজীবন সুরক্ষা দেয়, করোনার ভ্যাকসিনে তেমনটা হওয়ার সম্ভাবনা কম। কারণ, সার্স-কভ-২ আরএনএ ভাইরাস বারে বারেই জিনের গঠন বদলাচ্ছে। ফলে ধন্দে পড়তে হচ্ছে বিজ্ঞানীদের। এই ভাইরাসের প্রতিটি স্ট্রেন একে অপরের থেকে আলাদা। যেসব স্ট্রেন থেকে ভ্যাকসিন বানানো হচ্ছে তার বাইরেও করোনার একাধিক সংক্রামক স্ট্রেন রয়েছে। তাই যে কোনও একটি স্ট্রেন থেকে বানানো ভ্যাকসিন সাময়িকের স্বস্তি দেবে, চিরতরের নয়।

উল্লেখ্য, বিশ্বে ক্রমশ বাড়ছে করোনা নতুন প্রজাতিতে আক্রান্তের সংখ্যা। দক্ষিণ আফ্রিকা থেকে ফেরা নেদারল্যান্ডসে যে ৬৬ জনের নমুনা পরীক্ষার জন্য দেওয়া হয়েছিল, তাদের মধ্যে ১৩ জনের শরীরে ওমিক্রনের স্ট্রেন মিলিছে বলে খবর। করোনার নতুন ভ্যারিয়্যান্ট ওমিক্রন সংক্রমণ আটকাতে ইতিমধ্যেই দেশের আন্তর্জাতিক সীমান্তে নিষেধাজ্ঞা জারি করার পথে ইজরায়েল।

প্রধানমন্ত্রী নাফতালি বেনেট জানান, সোমবার রাত থেকে আগামী ১৪ দিন এই নিয়ম জারি থাকবে।

ট্যাগ:

আন্তর্জাতিক
ইথিওপিয়ার একটি শহর দখলে নিয়েছে সেনাবাহিনী

banglanewspaper

ইথিওপিয়ায় রাজধানীর কাছে একটি শহর টিপিএলএফের কাছ থেকে আবার দখল করার দাবি সরকারের। বুধবার টিগ্রে বাহিনীর কাছ থেকে রাজধানী আদ্দিস আবাবার উত্তরের একটি শহর দখল করে নিয়েছে সেনা।

সরকারের দাবি, রাজধানী থেকে ২২০ কিলোমিটার উত্তরপূর্বের শহর এবং বেশ কিছু গ্রাম ও গঞ্জ সেনা আবার টিগ্রে বাহিনীর কাছ থেকে ছিনিয়ে নিতে পেরেছে। খবর এএফপি, রয়টার্স।

সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, তারা ইউনেস্কো ঘোষিত ওয়ার্ল্ড হেরিটেজ সাইট লালিবেলাও দখল করেছে। গত অগাস্টে টিগ্রে বাহিনী এই জায়গাগুলো দখল করে নিয়েছিল।

উল্লেখ্য, সেনা বনাম টিগ্রে বাহিনীর লড়াই তীব্র হয়েছে গত কয়েক সপ্তাহ ধরে। টিগ্রে বাহিনী এবার রাজধানীর দিকে অগ্রসর হবে বলে জানায়। সরকারও নাগরিকদের হাতে অস্ত্র তুলে নিতে বলে।

রাজধানী থেকে সাড়ে তিনশ কিলোমিটার দূরের শহর দখল করে নিয়েছে টিগ্রে পিপলস লিবারেশন ফোর্স (টিপিএলএফ)। তারপর তারা রাজধানীর দিকে এগোচ্ছে। এর আগে তারা সেনাবাহিনীর কাছ থেকে টিগ্রের দখল নিয়েছিল। উপরের ছবিটি টিগ্রের রাজধানী দখলের পর টিপিএলএফের সদস্যদের।

প্রধানমন্ত্রী অ্যাবি আহমেদ জানিয়েছিলেন, তিনি সামনে থেকে সেনাকে নেতৃত্ব দেবেন। সম্প্রতি সরকারি মিডিয়া প্রধানমন্ত্রীর সেনা ইউনিফর্ম পরা একটি ছবিও প্রকাশ করে। রোববার সরকরি মিডিয়া দাবি করে, সেনা শিফা শহরের নিয়ন্ত্রণ নিতে পেরেছে।

প্রধানমন্ত্রীও বলেন, আমহারা অঞ্চলের দখলও এবার সেনা নিয়ে নেবে। স্থানীয় বাসিন্দারা সংবাদসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, টিগ্রে বাহিনী মঙ্গলবার শহর ছেড়েছে।

ট্যাগ: