banglanewspaper

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার কূটনৈতিক টানাপোড়েনের প্রভাব এসে পড়লো ভিসা প্রক্রিয়ায়। রুশ নাগরিকদের মার্কিন ভিসা পেতে পাড়ি দিতে হবে এক হাজার কিলোমিটার দূরের ওয়ারশতে।

মার্কিন ষ্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে যে, এখন থেকে মস্কোতে অবস্থিত মার্কিন দূতাবাস থেকে শুধু কূটনৈতিক ও সরকারি ভিসা দেওয়া হবে। বাকি সকল ভিসা পেতে রুশ নাগরিকদের যেতে হবে পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে অবস্থিত মার্কিন দূতাবাসে, যার দূরত্ব মস্কো থেকে এক হাজার ২০০ কিলোমিটার। খবর ডয়চে ভেলের

যে সকল দেশে মার্কিন দূতাবাস নেই বা বিশেষ পরিস্থিতির কারণে যেখানে দূতাবাসের কর্মীরা তাদের ভিসা ব্যবহার করতে পারেননা, সেই সব দেশের নাগরিকদের মার্কিন কূটনীতির পরিভাষায় বলা হয় 'হোমলেস ন্যাশনালস'। বর্তমান অবস্থায় রাশিয়ার নাগরিকেরাও এখন তাই।

রাশিয়া ছাড়াও ইরিত্রিয়া, সোমালিয়া, ইরান, লিবিয়া, কিউবা, সাউথ সুদান, ভেনেজুয়েলা ও সিরিয়ার জন্য এই পরিভাষা প্রযোজ্য রয়েছে। নন-ইমিগ্রেন্ট বিভাগে মার্কিন ভিসা পেতে রুশ নাগরিকদের তৃতীয় কোনো দেশের মার্কিন দূতাবাসে আবেদন করতে হবে।

এ বিষয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষে মারিয়া জাখারোভা টেলিগ্রামে একটি বার্তায় জানান, 'রাশিয়ায় কনসুলার প্রক্রিয়াকে বেশ কয়েক বছর ধরে ভেতর থেকে নষ্ট করে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র।'

ওয়াশিংটন ও মস্কোর এই কূটনৈতিক চাপানউতোরের ফলে দুই দেশে থাকা দুই দেশের দূতাবাসের কর্মী সংখ্যা ব্যাপকভাবে কমেছে। ফলে ব্যাঘাত ঘটছে স্বাভাবিক কার্যকলাপেও।

এক বিবৃতিতে মার্কিন ষ্টেট ডিপার্টমেন্ট জানায়, এই সিদ্ধান্তের ফলে নথিপত্রের কাজ রাশিয়ানদের জন্য আরো জটিল হবে। বিবৃতিতে বলা হয়, 'রুশ সরকার মার্কিন দূতাবাসে কোনো রুশ বা অন্য তৃতীয় দেশের নাগরিককে চুক্তির ভিত্তিতে বা অন্য কোনো পদ্ধতিতে নিয়োগ করতে না দিতে যে নিয়ম চালু করেছে, তাতে আমাদের দূতাবাসের কার্যকলাপ কঠিন হয়ে পড়েছে।'

মার্কিন কর্তৃপক্ষের তরফে জানানো হয় যে, ওয়ারশর দূতাবাসেও যাতে আগে থেকে অ্যাপয়েন্টমেন্ট না নিয়ে কেউ না যান।বিবৃতিতে আরো বলা হয়, 'আমরা বিমান যোগাযোগ, আবেদনকারীদের সুবিধার মতো নানা দিক বিবেচনা করেছি। পাশাপাশি আমাদের কর্মীদের মধ্যে রুশ ভাষায় দক্ষতা থাকা ও তাদের সুবিধার কথা বিবেচনা করেই এই সিদ্ধান্তটি নিলাম।'

ট্যাগ: মার্কিন

আন্তর্জাতিক
অস্ত্রধারী দেখে জাতিসংঘের সদর দপ্তর ঘিরে রেখেছে পুলিশ

banglanewspaper

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তর ঘিরে রেখেছেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা। কর্মকর্তারা বলেন, বৃহস্পতিবার সদর দপ্তরের বাইরে এক ব্যক্তিকে অস্ত্র হাতে দেখা যাওয়ার পরপরই দ্রুত নিরাপত্তা জোরদার করা হয়।

জাতিসংঘের একজন মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন, জাতিসংঘের সদর দপ্তর বন্ধ রাখা হয়েছে। সেখানে পুলিশের কার্যক্রম চলছে।

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ হওয়া ছবিতে দেখা গেছে, রাস্তার পাশে দাঁড়ানো এক ব্যক্তিকে ঘিরে রেখেছে পুলিশ। ওই ব্যক্তির হাতে অস্ত্র দেখা গেছে।

নাম প্রকাশ না করার শর্তে জাতিসংঘের একজন কর্মকর্তা বলেন, জাতিসংঘের সদর দপ্তরের সামনের প্রবেশপথে ওই ব্যক্তি আত্মহত্যার হুমকি দিচ্ছেন। ওই পথে জনসাধারণের চলাচল বন্ধ করা হয়েছে। তবে কার্যালয়ের অভ্যন্তরে বিভিন্ন কার্যক্রম চালু আছে।

নিউইয়র্ক পুলিশ বিভাগ টুইটারে বলে, পুলিশের তদন্তের কারণে জনগণকে ২৪ স্ট্রিট ও ফার্স্ট অ্যাভিনিউ এলাকায় ঢুকতে নিষেধ করা হচ্ছে। জরুরি প্রয়োজন ছাড়া ওই এলাকায় গাড়ি না নিয়ে যেতেও বলা হচ্ছে।

ট্যাগ:

আন্তর্জাতিক
শাহরুখপুত্রের গ্রেপ্তারকাণ্ডে বিজেপিকে তোপ মমতার

banglanewspaper

বলিউড সুপারস্টার শাহরুখ খানের ছেলে আরিয়ান খানকে মাদককাণ্ডে গ্রেপ্তারের পর থেকে ভারতজুড়ে কত কিছুই না হয়ে গেল। কতজন মুখ খুললেন এই গ্রেপ্তারের বিরুদ্ধে। কিন্তু এতদিন চুপই ছিলেন শাহরুখ খানের ‘দিদি’ তথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। অবশেষে আরিয়ানের গ্রেপ্তার নিয়ে মুখ খুললেন তিনিও।

যদিও সরাসরি আরিয়ান খানের গ্রেপ্তারি নিয়ে কিছু বললেন না তৃণমূল কংগ্রেস সভানেত্রী। তবে শাহরুখ খানকে নিশানা করা হচ্ছে বলে অভিযোগ তুললেন তিনি। সেইসঙ্গে অভিযোগ করলেন, দেশবাসীকে বিজেপির ‘নিষ্ঠুর, অগণতান্ত্রিক এবং অনৈতিক’ মনোভাব সহ্য করতে হচ্ছে।

বুধবার মুম্বাইয়ে বিদ্বজ্জনদের সঙ্গে দেখা করেন মমতা। সেখানে বলিউড পরিচালক মহেশ ভাট জানতে চান, ডানপন্থী শক্তিদের থেকে স্বাধীনচেতা মানুষদের কীভাবে রক্ষা করা হয়। সেই প্রশ্নের জবাবে মমতা বলেন, ‘বাহুবলী নয়, ভারতবাসীরা জনশক্তিতে বিশ্বাস করেন। বৈচিত্র্যের মধ্যে ঐক্য হল আমাদের মূল ভিত্তি।’

মমতা বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে দেশবাসীকে বিজেপির নিষ্ঠুর, অগণতান্ত্রিক এবং অনৈতিক মনোভাব সইতে হচ্ছে।’ সঙ্গে তিনি যোগ করেন, ‘আমি জানি, মহেশ ভাটকে নিশানা করা হচ্ছে, শাহরুখকে নিশানা করা হচ্ছে। আরও অনেকে আছেন। কেউ মুখ খুলতে পারেন। কেউ খুলতে পারেন না।’

গত ২ অক্টোবর গোয়াগামী প্রমোদতরী থেকে গ্রেপ্তার করা হয় আরিয়ানকে। মাদক মামলায় তাকে গ্রেপ্তার করেছিল নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো (এনসিবি)। তারপর থেকে একাধিবার তার জামিনের আর্জি খারিজ হয়ে গিয়েছিল। ২৮ অক্টোবর শর্তসাপেক্ষে আরিয়ানের জামিন মঞ্জুর করে বম্বে হাইকোর্ট। এরপর মুম্বাইয়ের আর্থার রোড জেল থেকে ছাড় পান ৩১ অক্টোবর।

ট্যাগ:

আন্তর্জাতিক
যৌন হেনস্থার ভয়ে চীনে নারীরা টেনিস খেলতে অপারগ

banglanewspaper

চীন নারী টেনিস খেলোয়াড়দের নিরাপত্তা দিতে ব্যর্থ। এই অভিযোগের প্রেক্ষিতে ওম্যান টেনিস অ্যাসোসিয়েশন (ডাব্লিউটিএ) বিবৃতি দিয়ে জানিয়ে দিয়েছে, আপাতত চীনে কোনো নারীদের টেনিস হবে না। কারণ চীন নারীদের নিরাপত্তা দিতে ব্যর্থ। হংকংয়েও নারীদের টেনিস হবে না বলে তারা জানিয়ে দিয়েছে। খবর এএফপি, রয়টার্স’র।

সম্প্রতি এক কর্মকর্তার বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ করেছেন চীনের টেনিস তারকা পেং শুয়াই। তিনি ডাবলসে এক সময় বিশ্বের এক নম্বর ছিলেন। সে বিষয়ে সোশ্যাল নেটওয়ার্কেও লিখেছিলেন পেং। তারপর থেকেই নিখোঁজ তিনি।

গত ২ নভেম্বর পেং দেশের একটি সোশ্যাল নেটওয়ার্ক সাইটে এক কর্মকর্তার বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ আনেন। তিনি লিখেছিলেন, 'জানি পাথরের দিকে ডিম ছোঁড়ার মতো ব্যাপার হবে। তবু অভিযোগ করছি। আমার উপর কীভাবে যৌন অত্যাচার চালানোর চেষ্টা হয়েছে, তা সকলের জানা উচিত।'

মিনিট কয়েকের মধ্যে পোস্টটি ডিলিট করে দেয় সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষ। কিন্তু তার আগেই তা ছড়িয়ে পড়ে। এরপরেই নিখোঁজ হয়ে যায় পেং। গত দুই সপ্তাহ ধরে তাকে খুঁজে পাওয়া যাচ্ছে না। তবে কোনো কোনো সূত্রের দাবি, সম্প্রতি তার একটি ফুটেজ দেখা গেছে। ফলে তিনি জীবিত আছেন বলেই মনে করা হচ্ছে।

ইউরোপীয় ইউনিয়নও এ নিয়ে চীনের উপর চাপ বাড়িয়েছে। দ্রুত পেং এর তথ্য জানাতে হবে বলে তারা দাবি করেছে। চীনের প্রশাসন অবশ্য এ বিষয়ে এখনো পর্যন্ত মুখ খোলেনি।

ট্যাগ:

আন্তর্জাতিক
আমেরিকায় ওমিক্রনের হানা

banglanewspaper

করোনাভাইরাসের বিপজ্জনক ভেরিয়েন্ট ওমিক্রন এবার হানা দিলো আমেরিকায়। দক্ষিণ আফ্রিকার দেশগুলো থেকে আমেরিকায় পৌঁছে এই ভাইরাস।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মুখ্যস্বাস্থ্য উপদেষ্টা অ্যান্টনি ফাউচি জানিয়েছেন, সাউথ আফ্রিকা থেকে ক্যালিফোর্নিয়ায় ফেরত আসা এক ব্যক্তির শরীরে ওমিক্রন পাওয়া গিয়েছে।

উদ্বেগ বাড়িয়ে ফাউচি আরও জানান, ওই ব্যক্তি করোনা টিকার দুইটি ডোজই নিয়েছেন, তারপরও তার শরীরে হানা দিয়েছে এই ভাইরাস। বর্তমানে আক্রান্ত ওই ব্যক্তির শরীরে হালকা উপসর্গ দেখা দিয়েছে, তবে তার শারীরিক অবস্থা স্থিতিশীল।

এই ঘটনার পর এক বিবৃতিতে নাগরিকদের করোনা টিকা ও বুস্টার ডোজ নেওয়ার আরজি জানিয়েছে হোয়াইট হাউস। এদিকে, ওমিক্রন আতঙ্কে আফ্রিকার দেশগুলোর উপর ভ্রমণ বিষেধাজ্ঞা জারি করার বিরোধিতা করেছেন রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

প্রসঙ্গত, গতবছরই করোনার নয়া স্ট্রেন আরও ঘাতক হবে বলে জানিয়েছিলেন ফাউচি।

তিনি বলেছিলেন, মিসলস বা হামের টিকা যেমন মানুষকে সারাজীবন সুরক্ষা দেয়, করোনার ভ্যাকসিনে তেমনটা হওয়ার সম্ভাবনা কম। কারণ, সার্স-কভ-২ আরএনএ ভাইরাস বারে বারেই জিনের গঠন বদলাচ্ছে। ফলে ধন্দে পড়তে হচ্ছে বিজ্ঞানীদের। এই ভাইরাসের প্রতিটি স্ট্রেন একে অপরের থেকে আলাদা। যেসব স্ট্রেন থেকে ভ্যাকসিন বানানো হচ্ছে তার বাইরেও করোনার একাধিক সংক্রামক স্ট্রেন রয়েছে। তাই যে কোনও একটি স্ট্রেন থেকে বানানো ভ্যাকসিন সাময়িকের স্বস্তি দেবে, চিরতরের নয়।

উল্লেখ্য, বিশ্বে ক্রমশ বাড়ছে করোনা নতুন প্রজাতিতে আক্রান্তের সংখ্যা। দক্ষিণ আফ্রিকা থেকে ফেরা নেদারল্যান্ডসে যে ৬৬ জনের নমুনা পরীক্ষার জন্য দেওয়া হয়েছিল, তাদের মধ্যে ১৩ জনের শরীরে ওমিক্রনের স্ট্রেন মিলিছে বলে খবর। করোনার নতুন ভ্যারিয়্যান্ট ওমিক্রন সংক্রমণ আটকাতে ইতিমধ্যেই দেশের আন্তর্জাতিক সীমান্তে নিষেধাজ্ঞা জারি করার পথে ইজরায়েল।

প্রধানমন্ত্রী নাফতালি বেনেট জানান, সোমবার রাত থেকে আগামী ১৪ দিন এই নিয়ম জারি থাকবে।

ট্যাগ:

আন্তর্জাতিক
ইথিওপিয়ার একটি শহর দখলে নিয়েছে সেনাবাহিনী

banglanewspaper

ইথিওপিয়ায় রাজধানীর কাছে একটি শহর টিপিএলএফের কাছ থেকে আবার দখল করার দাবি সরকারের। বুধবার টিগ্রে বাহিনীর কাছ থেকে রাজধানী আদ্দিস আবাবার উত্তরের একটি শহর দখল করে নিয়েছে সেনা।

সরকারের দাবি, রাজধানী থেকে ২২০ কিলোমিটার উত্তরপূর্বের শহর এবং বেশ কিছু গ্রাম ও গঞ্জ সেনা আবার টিগ্রে বাহিনীর কাছ থেকে ছিনিয়ে নিতে পেরেছে। খবর এএফপি, রয়টার্স।

সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, তারা ইউনেস্কো ঘোষিত ওয়ার্ল্ড হেরিটেজ সাইট লালিবেলাও দখল করেছে। গত অগাস্টে টিগ্রে বাহিনী এই জায়গাগুলো দখল করে নিয়েছিল।

উল্লেখ্য, সেনা বনাম টিগ্রে বাহিনীর লড়াই তীব্র হয়েছে গত কয়েক সপ্তাহ ধরে। টিগ্রে বাহিনী এবার রাজধানীর দিকে অগ্রসর হবে বলে জানায়। সরকারও নাগরিকদের হাতে অস্ত্র তুলে নিতে বলে।

রাজধানী থেকে সাড়ে তিনশ কিলোমিটার দূরের শহর দখল করে নিয়েছে টিগ্রে পিপলস লিবারেশন ফোর্স (টিপিএলএফ)। তারপর তারা রাজধানীর দিকে এগোচ্ছে। এর আগে তারা সেনাবাহিনীর কাছ থেকে টিগ্রের দখল নিয়েছিল। উপরের ছবিটি টিগ্রের রাজধানী দখলের পর টিপিএলএফের সদস্যদের।

প্রধানমন্ত্রী অ্যাবি আহমেদ জানিয়েছিলেন, তিনি সামনে থেকে সেনাকে নেতৃত্ব দেবেন। সম্প্রতি সরকারি মিডিয়া প্রধানমন্ত্রীর সেনা ইউনিফর্ম পরা একটি ছবিও প্রকাশ করে। রোববার সরকরি মিডিয়া দাবি করে, সেনা শিফা শহরের নিয়ন্ত্রণ নিতে পেরেছে।

প্রধানমন্ত্রীও বলেন, আমহারা অঞ্চলের দখলও এবার সেনা নিয়ে নেবে। স্থানীয় বাসিন্দারা সংবাদসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, টিগ্রে বাহিনী মঙ্গলবার শহর ছেড়েছে।

ট্যাগ: