banglanewspaper

মুর্শিদা খাতুনের সঙ্গে উদ্ধোধনী জুটির পর নিগার সুলতানাকে নিয়ে দ্রুত রান তোলা। পরে ফারজানা হকের সঙ্গে অবিচ্ছিন্ন জুটিতে ফিফটির পর নিজের ক্যারিয়ারের প্রথম শতক— ব্যাট হাতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে দিনটা পুরোটাই নিজের করে নিলেন শারমিন আক্তার। তবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচটি লিস্ট ‘এ’ ম্যাচের অন্তর্ভুক্ত হওয়ায় মেয়েদের ওয়ানডেতে বাংলাদেশকে প্রথম সেঞ্চুরিয়ান হওয়ার ক্ষেত্রে আক্ষেপ হতে পারে শারমিনের।

বিশ্বকাপ বাছাইয়ের গ্রুপের দ্বিতীয় ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলতে নেমেছেন টাইগ্রেসরা। টস হেরে ব্যাটিংয়ে নেমে এদিন শুরু থেকেই দুর্দান্ত ব্যাটিং করে বাংলাদেশ। এদিন শারমিনের ঐতিহাসিক শতকের পাশাপাশি ফারজানা হকের ফিফটিতে ৩২২ রানের বড় সংগ্রহ দাড় করায় বাংলাদেশ নারী দল।

এদিন হারারেতে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন যুক্তরাষ্ট্র মেয়ে দলের অধিনায়ক সিন্ধু শ্রীহার্শা। পরে তার সিদ্ধান্তকে ভুল প্রমাণ করেন দুই টাইগার ওপেনার। শুরুর জুটিতে মুর্শিদা-শারমিন তোলেন ৯৬ রান। ব্যাটিংয়ে শুরুর চার ব্যাটসম্যানই পেয়েছেন ত্রিশের অধিক রান।

পরে শতক হাঁকিয়ে ইতিহাস গড়েছেন শারমিন। তিনিই বাংলাদেশের হয়ে প্রথম কেউ যিনি তিন সংখ্যার ম্যাজিক ফিগার ছুঁতে পারলেন। বাংলাদেশের হয়ে আগের সর্বোচ্চ ৭৫ রানের ইনিংসের রেকর্ড যৌথভাবে ছিল সালমা খাতুন ও রুমানা আহমেদের। আর শারমিনের সর্বোচ্চ ছিলো ৭৪ রান।

প্রথম উইকেট হিসেবে ৫৬ বলে ৪৭ রান করে মুর্শিদা ফিরলেও একপাশ আগলে থাকেন শারমিন। মাঝে ২৬ বলে ৩৩ রান করে রান আউটের ফাঁদে পড়ে ফিরেছেন নিগার সুলতানা। তবে অধিনায়ক ফেরার পর দারুণ গতিতে রান তুলেন সেঞ্চুরিয়ান শারমিন ও ফিফটি করা ফারজানা।

ফারজানা ৬২ বলে ৬৭ রান করে ফিরলেও একেবারে শেষ পর্যন্ত থাকেন শারমিন। তার ব্যাট থেকে ১৪১ বলে ১১ চারে আসে ১৩০ রান। আর শেষের দিকে লতা মণ্ডলের ১০ বলে ১৭ রানের ঝড়ে রানের পাহাড়ে চড়ে বাংলাদেশ। জিততে হলে নির্ধারিত ৫০ ওভারে যুক্তরাষ্ট্রকে করতে হবে ৩২৩ রান।

মার্কিনিদের হয়ে এদিন বল হাতে খুব একটা ভালো সময় যায়নি কারোই। ১০ ওভারে ৬৪ রানে ২ উইকেট নিয়েছেন মোকসা চৌধুরি। একটি করে উইকেট পেয়েছেন মাহিকা এবং গীতিকা।

বি গ্রুপে বাংলাদেশের পরের দুই ম্যাচ আগামী ২৫ ও ২৯ নভেম্বর। এর মধ্যে প্রথমটি থাইল্যান্ড ও পরে শেষ ম্যাচটি হবে স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে।

বাছাইপর্বে দুটি গ্রুপে পাঁচটি করে মোট ১০ দল অংশ নিচ্ছে। তিনটি করে মোট ছয়টি দল নিয়ে হবে সুপার সিক্স রাউন্ড। সেখান থেকে সেরা তিন দল উঠবে মূলপর্বে। আগামী বছরের মার্চে নিউজিল্যান্ডে হবে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ। অংশ নেবে আট দল। স্বাগতিক নিউজিল্যান্ডের সঙ্গে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও সাউথ আফ্রিকা সরাসরি খেলবে।

ট্যাগ: বাংলাদেশ

খেলা
দায়িত্ব ছাড়ছেন আফগানিস্তান কোচ

banglanewspaper

চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত আফগানিস্তান ক্রিকেট বোর্ডের(এসিবি) সঙ্গে চুক্তি রয়েছে দক্ষিণ আফ্রিকান কোচ লেন্স ক্লুজনারের। দলের সঙ্গে নতুন করে চুক্তি নবায়ন করছেন না হেডকোচ লেন্স ক্লুজনার। গত সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে নিজের নেওয়া এই সিদ্ধান্ত জানিয়েছেন।

এ সময় ক্লুজনার বলেন, ‘দুই বছর এই দলের সঙ্গে কাটিয়ে অনেক ভালো কিছু মুহূর্ত নিজের সঙ্গে নিয়ে যাবো আমি। আফগানিস্তান ক্রিকেট দলের দায়িত্ব ছাড়ার পর আমি কোচিং ক্যারিয়ারের পরবর্তী ধাপের দিকে তাকিয়ে থাকবো।’

দক্ষিণ আাফ্রিকান এই কোচের অধীনে একটি টেস্ট ম্যাচ জিততে সক্ষম হয়েছে আফগানিস্তান দল। এছাড়া ছয় ওয়ানডের মধ্যে তিনটিতে জয় পেয়েছে, ১৪ টি-টোয়েন্টির মধ্যে জিতেছে ৯টিতেই। এর মধ্যে ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ও আছে। তবে চলতি বিশ্বকাপের সুপার টুয়েলভের পাঁচ ম্যাচের কেবল দুটিতে জিতেছে তারা।

ট্যাগ:

খেলা
ঢাকা টেস্টে ফিরলেন সাকিব-তাসকিন

banglanewspaper

পাকিস্তানের বিপক্ষে শনিবার থেকে ঢাকায় শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টের জন্য ২০ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বোর্ডের ঘোষিত সেই দলে ফিরেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ও তারকা পেসার তাসকিন আহমেদ।

মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা টেস্টের জন্য দল ঘোষণা করা হয়। সিরিজের দ্বিতীয় ম্যাচটি শনিবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে।

ইনজুরির কারণে চট্টগ্রাম টেস্টে খেলতে পারেননি তাসকিন আহমেদ। বিশ্বকাপে চোট পেয়ে দল থেকে ছিটকে যাওয়া সাকিব ঢাকা টেস্টের মধ্য দিয়ে দলে ফিরছেন।

পাকিস্তানের বিপক্ষে ঢাকা টেস্টে বাংলাদেশ স্কোয়াডে নতুন মুখ মোহাম্মদ নাঈম শেখ। জাতীয় দলের হয়ে ৩২টি টি-টোয়েন্টি আর ২টি ওয়ানডে ম্যাচ খেলার পর টেস্টে অভিষেকের অপেক্ষায় এ তরুণ ওপেনার।

পাকিস্তানের বিপক্ষে ঢাকা টেস্টে বাংলাদেশ দল:

মুমিনুল হক সৌরভ (অধিনায়ক), সাদমান ইসলাম অনিক, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, ইয়াসির আলী রাব্বি, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, আবু জায়েদ চৌধুরী রাহী, নাইম হাসান, মাহমুদুল হাসান জয়, রেজাউর রহমান রেজা, খালেদ আহমেদ, শহিদুল ইসলাম ও মোহাম্মদ নাঈম শেখ।

ট্যাগ:

খেলা
এবার উল্টো বিপদে বাংলাদেশ

banglanewspaper

পাকিস্তানকে ২৮৬ রানে গুটিয়ে দিয়ে দলকে বড় স্বস্তি এনে দিয়েছিলেন স্পিনার তাইজুল ইসলাম। কিন্তু ব্যাট করতে নেমে দ্রুত ৪ উইকেট হারিয়ে সেই স্বস্তি অনেকটাই উবে গেছে টাইগারদের। নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ২৫ রান। ব্যাট করছেন মুশফিকুর রহিম (৬*) ও ইয়াসির আলী (০)। বাংলাদেশের লিড ৬৯।

এদিন দলীয় ১০ রানেই টপ অর্ডারের ৩ উইকেট হারিয়ে বসেছে স্বাগতিকরা। দলীয় ১৪ রানে শাহীন আফ্রিদির এলবিডাব্লুর ফাঁদে পড়ে মাঠ ছাড়েন সাদমান ইসলাম (১)। একই ওভারের পঞ্চম বলে আউট হন তিনে নামা নাজমুল হোসেন শান্ত (০)। অধিনায়ক মোমিনুল হকও রানের খাতা খোলার আগে হাসান আলীর শিকার হয়ে মাঠ ছাড়েন।

এরপর জুটি গড়েন মুশফিকুর রহিম ও সাইফ হাসান। সাঈফকে (১৮) আউট করে জুটিও ভাঙনে আফ্রিদি।

ট্যাগ:

খেলা
হঠাৎ বাংলাদেশ স্কোয়াডে আরও দুই পেসার

banglanewspaper

পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচকে সামনে রেখে তিনজন পেসারসহ ১৬ সদস্যের দল ঘোষণা করেছিলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। চট্টগ্রাম টেস্ট শুরু হওয়ার আগের রাতে আরও দুই পেসারকে দলে যোগ করেছে বিসিবি। দল থেকে সাকিব বাদ পড়ায় এখন স্কোয়াড এখন ১৭ সদস্যের।

স্কোয়াডে জায়গা পাওয়া নতুন দুই ক্রিকেটার হলেন- সৈয়দ খালেদ আহমেদ ও শহিদুল ইসলাম।

পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ৩-০ গোল ব্যবধানে হারে বাংলাদেশ দল। তৃতীয় ম্যাচ হারার রাতে সাকিব আল হাসানকে অন্তর্ভুক্ত করে ১৬ সদস্যের দল ঘোষণা করে বিসিবি। কিন্তু ইনজুরির কারণে দল থেকে সাকিব বাদ পড়লে স্কোয়াড দাঁড়ায় ১৫ জনের। বৃহস্পতিবার রাতে দলে যোগ করা হলো আরও দুজন ক্রিকেটারকে।

বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু নতুন দুই পেসারকে দলে যোগ করা কারণ হিসেবে বলেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ইনজুরির কারণে দলে না থাকায় এ দুজনকে বিকল্প হিসেবে রাখা হয়েছে। যদিও আগের ১৫ সদস্যের দলে পেসার ছিলেন ৩ জন। আবু জায়েদ রাহী, এবাদত হোসেন এবং রেজাউর রহমান রাজা।

প্রথম টেস্টে বাংলাদেশ স্কোয়াড

মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, নাইম হাসান, তাইজুল ইসলাম, এবাদত হোসেন চৌধুরী, আবু জায়েদ রাহি, ইয়াসির আলি রাব্বি, মাহমুদুল হাসান জয়, রেজাউর রহমান রাজা, সৈয়দ খালেদ আহমেদ ও শহিদুল ইসলাম।

ট্যাগ:

খেলা
টি-টোয়েন্টির ক্ষত নিয়ে পাকিস্তানের বিপক্ষে টেস্টে টাইগাররা

banglanewspaper

বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের পর পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজেও সুবিধা করতে পারেনি বাংলাদেশ দল। প্রত্যেকটি ম্যাচ হেরে হয়েছে হোয়াইটওয়াশ। টি-টোয়েন্টির পর পাকিস্তানের বিপক্ষে এবার টেস্ট মিশনে নামছে রাসেল ডোমিঙ্গোর শিষ্যরা। দুদল মধ্যকার প্রথম টেস্টটি শুরু হচ্ছে (শুক্রবার)। চট্টগ্রামের জহুর আহমদ চৌধুরি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টায়।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ইতিহাস ততটাও সমৃদ্ধ নয়, আর পাকিস্তানের বিপক্ষে তো একদমই না। এরপর আবার টি-টোয়েন্টি সিরিজে নাকানি-চুবানিই খেয়েছে স্বাগতিকরা। সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে জয়ের সম্ভাবনা জাগিয়েও ৪ উইকেটে হেরেছে বাংলাদেশ। দ্বিতীয় ৮ উইকেটের বড় জয় নিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে যায় পাকিস্তান। এরপর শেষ ম্যাচে ৫ উইকেটে হেরে হোয়াইটওয়াশই হয় টাইগাররা।

এরপরও টেস্ট সিরিজ নিয়ে আশাবাদী বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুমিনুল হক। ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘কোন সন্দেহ নেই যে সিরিজটি চ্যালেঞ্জিং হবে। তবে আমাদের দক্ষতায় আমরা ভালো করার ব্যাপারে আত্মবিশ্বাসী।’

দলের সেরা তিন ক্রিকেটার না থাকায় নতুন রুপে মাঠে নামছে স্বাগতিকরা। টি-টোয়েন্টি বিশ্বকাপে পাওয়া হ্যামস্ট্রিং ইনজুরি থেকে সুস্থ হতে না প্রথম টেস্টের দলে নেই সাকিব আল হাসান। ইনজুরির কারনে দলের বাইরে তামিম ইকবালও। আর আনুষ্ঠানিকভাবে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন মাহমুদুল্লাহ রিয়াদ।

ইয়াসির আলিকে অভিষেক ঘটিয়ে বাংলাদেশ হয়তো সেই শুন্যস্থানগুলোর বিছুটা পূরণ করতে পারে। দলে দুই নতুন মুখ ওপেনার মাহমুদুল হাসান জয় ও পেসার রেজাউর রহমানকে নিয়ে কোন ইঙ্গিত দেননি মুমিনুল। তবে গতকাল(বৃহস্পতিবার) সন্ধ্যায় নতুন করে পেসারকে দলে যোগ করেছে বিসিবি।

উল্লেখ্য, এই বছরে পাঁচটি টেস্ট খেলেছে বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে মাত্র একটিতে জিতেছে এবং তিনটি হেরেছে তারা। দু’টি হার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে এবং একটি শ্রীলংকার বিপক্ষে। তবে শ্রীলংকার সাথে একটি টেস্ট ড্রও করেছে টাইগাররা।

এদিকে পাকিস্তানের বিপক্ষে এ পর্যন্ত ১০টি টেস্ট খেলেছে লাল-সবুজের প্রতিনিধিত্বকারীরা। এর মধ্যে একটি ড্র বাদে সবগুলোই জিতেছে পাকিস্তান। বাংলাদেশ এখন পর্যন্ত ১২১টি টেস্ট খেলেছে, জিতেছে ১৪টিতে হেরেছে ৯১টিতে। বাকি ১৬ টেস্ট ড্র করেছে।

পরিসংখ্যানই বলছে এই ফরম্যাটে টাইগাররা কতটা দুর্বল। কিন্তু ঘরের মাঠে খেলা হবার কারনে, বড় স্বপ্ন দেখতেই পারে বাংলাদেশ।

বাংলাদেশ দল :

মোমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, নাইম হাসান, তাইজুল ইসলাম, এবাদত হোসেন চৌধুরী, আবু জায়েদ রাহি, ইয়াসির আলি রাব্বি, মাহমুদুল হাসান জয় ও রেজাউর রহমান রাজা, সৈয়দ খালেদ আহমেদ এবং শহিদুল ইসলাম।

ট্যাগ: