banglanewspaper

মাহমুদউল্লাহ রিয়াদ যে আর আন্তর্জাতিক টেস্ট ক্রিকেট খেলবেন না- সেটা অনেকেরই জানা। জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের সবশেষ টেস্ট সিরিজে তিনি নিজেই সতীর্থদের বিষয়টি অবগত করেছিলেন। তাই রিয়াদকে দেয়া হয় গার্ড অব অনার। তবে সেই অবসরটা ছিল আন-অফিসিয়ালি। আর আজ(বুধবার) আনুষ্ঠানিক অবসর ঘোষণা করলেন তিনি। এক বিবৃতির মাধ্যমে বাংলাদেশ দলের টি-টোয়েন্টি অধিনায়ক বিষয়টি নিজেই নিশ্চিত করেছেন।

নিজের অবসর নিয়ে মাহমুদউল্লাহ বলেন, ‘যে ফরম্যাটে আমি দীর্ঘদিন ধরে ছিলাম সেটা ছেড়ে দেওয়া সহজ নয়। আমি সবসময়ই উচুঁতে যাওয়ার কথা ভেবেছিলাম এবং আমি বিশ্বাস করি এটাই আমার টেস্ট ক্যারিয়ার শেষ করার সঠিক সময়।’

রিয়াদ আরও বলেন, ‘আমি টেস্ট দলে ফিরে আসার পর আমাকে সমর্থন করার জন্য বিসিবি সভাপতির প্রতি কৃতজ্ঞতা জানাতে চাই। আমাকে সবসময় উৎসাহিত করার জন্য এবং আমার ক্ষমতার ওপর বিশ্বাস করার জন্য আমার সতীর্থদের ও সহায়তা কর্মীদের ধন্যবাদ জানাই। বাংলাদেশের হয়ে টেস্ট ক্রিকেট খেলতে পারাটা একটা পরম সম্মান ও সৌভাগ্যের বিষয় এবং আমি অনেক স্মৃতি মনে রাখব।’

বাংলাদেশ দলের হয়ে টেস্ট ক্রিকেট থেকে প্রায় হারিয়েই গিয়েছিলেন মাহমুদউল্লাহ। এরপর গত জুন-জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে আবারও দলে জায়গা করে নেন তিনি। আর একাদশে সুযোগ পেয়েই করেন বাজিমাত। খেলেন ১৫০ রানের ঝলমলে ইনিংস।

ওই ম্যাচ চলাকালেই সতীর্থদের জানিয়ে দিয়েছিলেন আর টেস্ট খেলবেন না। তাই গার্ড অব অনারও দেয়া হয় এই অভিজ্ঞ ক্রিকেটারকে। টেস্ট থেকে তার অবসরের আভাস পাওয়ার পর খেলা চালিয়ে যাওয়া সম্ভব কি না এ নিয়ে মাহমুদউল্লাহর সঙ্গে একান্তভাবে কথা বলতে চেয়েছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি(বিসিবি) নাজমুল হাসান পাপন। কিন্তু তাতেও কোনো কাজ হলো না। নিজের সিদ্ধান্তেই অটল থাকলেন তিনি।

তবে টেস্ট ক্রিকেট থেকে অবসর গ্রহণ করলেও টি-টোয়েন্টি ও ওয়ানডে চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন তিনি। এ বিষয়ে বাংলাদেশের ক্রিকেটের পঞ্চ-পাণ্ডবের অন্যতম সেরা ক্রিকেটার বলেন, ‘আমি টেস্ট থেকে অবসর নিলেও ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে নিজের সেরাটা দেওয়ার জন্য চেষ্টা করব সাদা বলের ক্রিকেটে।’

উল্লেখ্য, ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথমবারের মতো বাংলাদেশের জার্সিগায়ে টেস্ট ম্যাচে খেলতে নামেন মাহমুদউল্লাহ রিয়াদ। এরপর ক্রমান্নয়ে দেশের হয়ে ২০০টি টেস্ট ম্যাচে মাঠে নেমেছেন তিনি। ৫ সেঞ্চুরি এবং ১৬ ফিফটির সুবাদে ব্যাট হাতে করেছেন ২৯১৪ রান।

ট্যাগ: মাহমুদউল্লাহ

খেলা
সুজনের নেতৃত্বে অনুশীলনে বরিশাল, ছিলেন না সাকিব

banglanewspaper

বাংলাদেশে প্রিমিয়ার লিগের (বিপিএল) অষ্টম আসর শুক্রবার ২১ জানুয়ারি থেকে শুরু। তার আগে স্থানীয় প্লেয়ার নিয়ে অনুশীলন শুরু ফরচুন বরিশাল। অনুশীলনে করতে দেখা যায়নি বিশ্বসেরা অল রাউন্ডার সাকিব আল হাসানকে। এছাড়াও বিদেশি ক্রিকেটাররা দেশে আসতে শুরু করছে।

আজ(রবিবার) সকাল থেকে ফরচুন বরিশালে হেড কোচ খালেদ মাহমুদ সুজন দেশের প্লেয়ারদের নিয়ে অনুশীলনে নেমে পড়েছেন। কিন্তু সেখানে ছিলেন না সাকিব আল হাসান। দলীয় সূত্রে জানা গেছে সোমবার থেকে অনুশীল শুরু করবেন সাকিব।

খালেদ মাহমুদ সুজন বলেছেন, বিশ্বসেরা অল রাউন্ডার প্রথম দিন অনুশীলনে না থাকাতে তার সাথে আমার কোন বোঝা পড়া নেই। সাকিব ফরচুন বরিশালের হয়ে খেলছে তাতেই সন্তুষ্ট সুজন। এক ভিডিও বার্তায় তিনি একথা বলেন।

সুজন বলেছেন ভালো একটা ভারসাম্য পূর্ণ দল পেয়েছি। টি-টোয়েন্টি ফরম্যাট এমন একটা খেলা, যেখানে নিদিষ্ট দিনে যারা ভালো খেলবে তারাই জিতবে। তবে আমি আশাবাদী ইনশাআল্লাহ।

বরিশালের বিদেশি ক্রিকেটার আসবে সোমবার থেকে। আগামী কাল ঢাকায় পৌঁছবে ক্যারিবীয় অলরাইন্ডার ডোইন ব্রাভো ও রাতে আসবে জ্যাক লিন্টট। এছাড়া ওয়েস্ট আলঝারি জোসেফ বুধবার, আরেক ক্যারিবীয় ক্রিস গেইল শনিবার এবং আফগানিস্তানের লেগ স্পিনার মুজিব উর রহমান ২৬ তারিখে আসবেন।

ট্যাগ:

খেলা
স্বপ্নভঙ্গ বার্সার, সুপার কাপের ফাইনালে রিয়াল

banglanewspaper

স্প্যানিশ সুপার কাপের সেমিফাইনালে বার্সেলোনাকে ২-৩ গোলে হারিয়ে ফাইনালে উঠছে রিয়াল। এটি বছরের প্রথম এল ক্ল্যাসিকোতে জয় রিয়ালের।

সৌদি আরবের রিয়াদে অনুষ্ঠিত হওয়া এই ম্যাচে নির্ধারিত সময়ের খেলা ২-২ গোলে অমিমাংসিতভাবে শেষ হলে, অতিরিক্তি সময়ে ভালভার্দের গোলে শেষ হাসি হাসে গ্যালাক্টিকোরা।

লা লিগায় চলতি মৌসুমটা একেবারেই ভালো যাচ্ছে না জাভির দলের। তারপরও স্প্যানিশ সুপার কাপে ঘুরে দাঁড়ানোর চেষ্টা ছিল বার্সেলোনার। কিন্তু চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালের কাছে হেরে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে যাওয়ার স্বপ্ন ভঙ্গ হয় তাদের।

জমজমাট লড়াইয়ে প্রথমার্ধ্বে দুই দলই একটি করে গোল করে। ভিনিসিউস জুনিয়রের গোলে বার্সেলোনা পিছিয়ে পড়ার পর সমতা ফেরান লুক ডি ইয়ং।

৭২ মিনিটে পোস্টে বল জড়িয়ে রিয়ালকে এগিয়ে রাখেন করিম বেঞ্জামা। ১১ মিনিট পর জোরদি আলবার বাড়ানো বলে আনসু ফাতির ফাইনাল টাচে ফের সমতায় ফেরে বার্সা। শেষ পর্যন্ত নির্ধারিত সময়ের খেলা ২-২ গোলে শেষ হলে অতিরিক্ত সময়ে গড়াল খেলা।

অতিরিক্ত সময়ের ৮ মিনিটের মাথায় ফেদেরিকো ভালভার্দের দুর্দান্ত গোলে এগিয়ে যায় রিয়াল। এরপরও হাল ছাড়েনি বার্সা। গোল শোধ করতে মরিয়া ছিলেন কাতালানরা। কিন্তু শেষ পর্যন্ত ক্লাসিকোর সেমিফাইনালের জয়টা চলে যাওয় রিয়ালের কাছেই। শেষ বাঁশিতে লসব্ল্যাঙ্কোদের জয় ৩-২ গোলের।

বৃহস্পতিবার রাতে দ্বিতীয় সেমি-ফাইনালে মুখোমুখি হবে অ্যাতলেতিকো মাদ্রিদ ও অ্যাথলেটিক বিলবাও।

ট্যাগ:

খেলা
ভারত-পাকিস্তানকে নিয়ে চার জাতির সিরিজ

banglanewspaper

চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল ভারত এবং পাকিস্তানসহ সময়ের আরও দুই অন্যতম সেরা দল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে নিয়ে প্রতি বছর চার জাতি টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করতে চান পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) রমিজ রাজা। ক্রিকেটের সবোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির কাছে নিজের আর্জি জানাবেন বলে জানিয়েছেন তিনি।

২০১৩ সালের পর থেকে থেকে দ্বিপাক্ষীক সিরিজ খেলছে না ক্রিকেটের দুই চিরপ্রতিন্দ্বন্দি ভারত ও পাকিস্তান। আইসিসি ও এসিসির কোনো প্রতিযোগিতা ছাড়া তাদের মধ্যকার কোনো ম্যাচ উপভোগ করা যায় না। এসব কথা মনে করেই সম্প্রতি সিদ্ধান্ত নিয়েছেন রমিজ রাজা।

এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এক টুইট বার্তায় রাজা লেখেন, ‘আইসিসির কাছে প্রস্তাব রাখবো পাকিস্তান, ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে নিয়ে প্রতি বছর চার জাতি টি-টোয়েন্টি সুপার সিরিজ আয়োজন করার। পর্যায়ক্রমে চার দেশই হবে স্বাগতিক। আলাদা একটি রাজস্ব মডেল থাকবে, শতকরা হারে মুনাফা ভাগাভাগি হবে আইসিসির সব সদস্যের মধ্যে।’

সর্বশেষ ২০১৩ সালে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে ভারত সফর করেছিল পাকিস্তান। ঐ সফরে ২টি টি-টোয়েন্টি ও ৩টি ওয়ানডে খেলেছিল দুই দল। টি-টোয়েন্টি সিরিজ ১-১ এর সমতায় শেষ হয়েছিল। আর ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিলো পাকিস্তান।

ট্যাগ:

খেলা
এমবাপ্পেকে হত্যার হুমকি

banglanewspaper

উদীয়মান ফুটবলারদের মধ্যে সময়ের অন্যতম সেরা ফুটবলার হিসেবে ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পের নাম সবাই একবাক্যে স্বীকার করতে বাধ্য হবেন। কিন্তু আলোচিত এই তারকা নাকি পেয়েছেন হত্যার হুমকি, তাও আবার নিজ শহরেই। ফ্রান্সের স্থানীয় সংবাদ মাধ্যমগুলো সম্প্রতি এমন তথ্যই প্রকাশ করছে।

ঘটনার সূত্রপাত সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের এক টুইটকে কেন্দ্র করে। সোমবার এক শিশুকে অনলাইনে নিগ্রহ করার প্রতিবাদ জানিয়ে টুইটারে পোস্ট করেছিলেন এমবাপ্পে। এই ঘটনার পরই হত্যার হুমকি পেয়েছেন এ ফরোয়ার্ড।

প্যারিসের বুন্ডিতে একটি দেওয়ালে এমবাপ্পের ছবি আাঁকা হয়। ওই ছবিটি মূলত করেছিল ক্রীড়া সামগ্রী নির্মাতা প্রতিষ্ঠান নাইকি। ২১ বছর বয়সী তারকার পোশাকের স্পন্সর তারা। ওই ছবিটিতে দেখা যায় এমবাপ্পের ছোটবেলার একটি দৃশ্যও আছে সেখানে। ফুটবলে মাথায় রেখে শুয়ে আছেন তিনি।

সেই ছবিতে লেখা ছিল, ‘নিজের স্বপ্নকে ভালোবাসো। তাহলে স্বপ্নও তোমাকে ভালোবাসবে।’এবার সেই ম্যুরালেই ছোট্ট এক বার্তায় হত্যার হুমকি দেওয়া হয়েছে এমবাপেকে। লা প্যারিসিয়ানের প্রতিবেদন অনুযায়ী সেখানে লেখা হয়েছে, ‘এমবাপে, তুমি শেষ।’ শুধু এমবাপে নয়, একইসঙ্গে হুমকি দেওয়া হয়েছে বন্ডি শহরের মেয়র পদপ্রার্থী থমাসিনকেও।

ট্যাগ:

খেলা
১২৬ রানে অলআউট টাইগাররা

banglanewspaper

ক্রাইস্টচার্চে অনুষ্ঠিত সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্টে নিজেদের প্রথম ইনিংসে টম লাথামের ডাবল সেঞ্চুরি এবং ডেভন কনওয়ের সেঞ্চুরির উপর ভর করে ৬ উইকেটে ৫২১ রান সংগ্রহ করে ইনিংস ঘোষণা করে স্বাগতিক নিউজিল্যান্ড। নিজেদের প্রথম ইনিংসে খেলতে নেমে সবকটি উইকেট হারিয়ে মাত্র ১২৬ রান তুলতে পারে বাংলাদেশ। ফলে স্বাগতিকদের চেয়ে ৩৯৫ রানে পিছিয়ে রয়েছেন মুমিনুল হকরা।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে প্রথম ওভারে ৬ রান তুলেন সাদমান। পরের ওভারের দ্বিতীয় বলেই স্লিপে ক্যাচ তুলে দেন তিনি। আউট হওয়ার আগে করেন ৬ রান। এরপর ৪ রানে শান্ত এবং শূন্যরানেই সাজঘরে ফেরেন মুমিনুল হক। ৮ রানে ফেরেন লিটন।

২৭ রানে ৫ উইকেটের হারানোর দলের হয়ে ম্যাচের হাল ধরেন ইয়াসির আলি রাব্বী এবং নুরুল হাসান সোহান। ষষ্ঠ উইকেট জুটিতে দুজন মিলে তুলেন ৬০ রান। ব্যক্তিগত ৪১ রানে এলবিডব্লিউর ফাঁদে পড়েন তিনি। পরে মিরাজকে নিয়ে কিছুক্ষণ দলীয় স্কোরটা বাড়িয়ে নেন রাব্বী। মিরাজ ফেরেন ৫ রানে, পরে ২ রানে আউট হন তাসকিন।

এদিকে আপনতালে খেলতে থাকা ইয়াসির রাব্বী পূর্ণ করেন ব্যক্তিগত অর্ধশতক। আউট হন ৫৫ রানে। এছাড়া ২ রান করেন শরিফুল। আর শূন্যরানে অপরাজিত থাকেন এবাদত। নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ পাঁচটি উইকেট নেন ট্রেন্ট বোল্ট। এছাড়া টিম সাউদি তিনটি এবং কাইল জেমিসন দুটি উইকেট নেন।

মাত্র ১ উইকেটে প্রথমদিন শেষ করা দুই কিউই ব্যাটার টম লাথাম এবং ডেভন কনওয়ে দ্বিতীয় দিনের খেলায় আবারও ব্যাট করতে নামেন। এবাদত হোসেনের করা দিনের প্রথম বলেই চার হাঁকিয়ে সেঞ্চুরি পূর্ণ করে কনওয়ে। সেঞ্চুরি পূর্ণ করার পর সেটা আর দীর্ঘায়িত করা হয়নি তার।

টাইগার পেসার শরিফুল ইসলামের করা দিনের ষষ্ঠ ওভারের প্রথম বলে রক্ষণাত্মক ভঙ্গিতে খেলেন লাথাম। দ্রুত এক রান ‍নিতে গেলে কনওয়েকে রান আউট করেন মেহেদি হাসান মিরাজ। ফলে ২১৫ রানে ভাঙে এই জুটি। আউট হওয়ার আগে করেন ১০৯ রান। ১৬৬ বলে খেলা ইনিংসটি ১২টি চার এবং একটি ছয়ে সাজানো।

কনওয়ে আউট হওয়ার কিছুক্ষণ পরেই ব্যক্তিগত ডাবল সেঞ্চুরি তুলে নেন দলীয় অধিনায়ক এবং ওপেনার টম লাথাম। তিনি আপনতালে খেললেও ক্রিজের অন্যপ্রান্ত আগলে রাখতে পারছেন না কেউই। ব্যক্তিগত ২৮ রানে রস টেলর আউট হওয়ার পর শূন্যরানেই ফেরেন হেনরি নিকোলস। এই উইকেট দুটিই নিয়েছেন টাইগার পেসার এবাদত। পরে ড্যারেল মিচেল আউট হয়েছেন মাত্র ৩ রানে।

ষষ্ঠ উইকেটে টম ব্লান্ডেলকে সঙ্গে নিয়ে ৭৬ রানের জুটি গড়েন লাথাম। রান তুলতে ব্যস্ত হয়ে উঠা কিউই দলনেতা সাজঘরে ফেরেন বাংলাদেশি অধিনায়কের বলে। আউট হওয়ার আগে করেন ২৫২ রান। ৩৭৩ বলে লেখা এই ইনিংসটি ৩৪ রান এবং ২টি ছয়ে সাজানো।

এদিকে ব্যক্তিগত অর্ধশতক পূর্ণ করে ৫৭ রানে ব্লান্ডেল এবং ৩ রানে জেমিসন অপরাজিত থাকেন।

ট্যাগ: