banglanewspaper

মাহমুদউল্লাহ রিয়াদ যে আর আন্তর্জাতিক টেস্ট ক্রিকেট খেলবেন না- সেটা অনেকেরই জানা। জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের সবশেষ টেস্ট সিরিজে তিনি নিজেই সতীর্থদের বিষয়টি অবগত করেছিলেন। তাই রিয়াদকে দেয়া হয় গার্ড অব অনার। তবে সেই অবসরটা ছিল আন-অফিসিয়ালি। আর আজ(বুধবার) আনুষ্ঠানিক অবসর ঘোষণা করলেন তিনি। এক বিবৃতির মাধ্যমে বাংলাদেশ দলের টি-টোয়েন্টি অধিনায়ক বিষয়টি নিজেই নিশ্চিত করেছেন।

নিজের অবসর নিয়ে মাহমুদউল্লাহ বলেন, ‘যে ফরম্যাটে আমি দীর্ঘদিন ধরে ছিলাম সেটা ছেড়ে দেওয়া সহজ নয়। আমি সবসময়ই উচুঁতে যাওয়ার কথা ভেবেছিলাম এবং আমি বিশ্বাস করি এটাই আমার টেস্ট ক্যারিয়ার শেষ করার সঠিক সময়।’

রিয়াদ আরও বলেন, ‘আমি টেস্ট দলে ফিরে আসার পর আমাকে সমর্থন করার জন্য বিসিবি সভাপতির প্রতি কৃতজ্ঞতা জানাতে চাই। আমাকে সবসময় উৎসাহিত করার জন্য এবং আমার ক্ষমতার ওপর বিশ্বাস করার জন্য আমার সতীর্থদের ও সহায়তা কর্মীদের ধন্যবাদ জানাই। বাংলাদেশের হয়ে টেস্ট ক্রিকেট খেলতে পারাটা একটা পরম সম্মান ও সৌভাগ্যের বিষয় এবং আমি অনেক স্মৃতি মনে রাখব।’

বাংলাদেশ দলের হয়ে টেস্ট ক্রিকেট থেকে প্রায় হারিয়েই গিয়েছিলেন মাহমুদউল্লাহ। এরপর গত জুন-জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে আবারও দলে জায়গা করে নেন তিনি। আর একাদশে সুযোগ পেয়েই করেন বাজিমাত। খেলেন ১৫০ রানের ঝলমলে ইনিংস।

ওই ম্যাচ চলাকালেই সতীর্থদের জানিয়ে দিয়েছিলেন আর টেস্ট খেলবেন না। তাই গার্ড অব অনারও দেয়া হয় এই অভিজ্ঞ ক্রিকেটারকে। টেস্ট থেকে তার অবসরের আভাস পাওয়ার পর খেলা চালিয়ে যাওয়া সম্ভব কি না এ নিয়ে মাহমুদউল্লাহর সঙ্গে একান্তভাবে কথা বলতে চেয়েছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি(বিসিবি) নাজমুল হাসান পাপন। কিন্তু তাতেও কোনো কাজ হলো না। নিজের সিদ্ধান্তেই অটল থাকলেন তিনি।

তবে টেস্ট ক্রিকেট থেকে অবসর গ্রহণ করলেও টি-টোয়েন্টি ও ওয়ানডে চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন তিনি। এ বিষয়ে বাংলাদেশের ক্রিকেটের পঞ্চ-পাণ্ডবের অন্যতম সেরা ক্রিকেটার বলেন, ‘আমি টেস্ট থেকে অবসর নিলেও ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে নিজের সেরাটা দেওয়ার জন্য চেষ্টা করব সাদা বলের ক্রিকেটে।’

উল্লেখ্য, ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথমবারের মতো বাংলাদেশের জার্সিগায়ে টেস্ট ম্যাচে খেলতে নামেন মাহমুদউল্লাহ রিয়াদ। এরপর ক্রমান্নয়ে দেশের হয়ে ২০০টি টেস্ট ম্যাচে মাঠে নেমেছেন তিনি। ৫ সেঞ্চুরি এবং ১৬ ফিফটির সুবাদে ব্যাট হাতে করেছেন ২৯১৪ রান।

ট্যাগ: মাহমুদউল্লাহ

খেলা
বিপিএল শুরু ২০ জানুয়ারি

banglanewspaper

করোনাভাইরাসের কারণে গত বছর বিপিএল আয়োজন করতে পারেনি বিসিবি। তবে এবার ওমিক্রন নিয়ে শঙ্কা থাকলেও তারা আসরটির স্লটও নির্ধারণ করে রেখেছে। আগামী বছরের ২০ জানুয়ারি শুরু হওয়া আসরটির পর্দা নামার তারিখ রাখা হয়েছে ২০ ফেব্রুয়ারী পর্যন্ত।

বৃহস্পতিবার ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন বিপিএলের সম্ভাব্য তারিখের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘আমরা এখন পর্যন্ত যেটা সিদ্ধান্ত নিয়েছে। ২০ জানুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত বিপিএলের স্লট রাখা আছে। এর মধ্যেই আমরা শেষ করব।’

এবার ৬টি ফ্র্যাঞ্চাইজি নিয়ে বিপিএল আয়োজন করা হতে পারে। আগের মতোই সম্ভাব্য ভেন্যু হতে পারে মিরপুর, চট্টগ্রাম ও সিলেট। তবে নতুন আসর শুরুর আগে শঙ্কা দেখা দিয়েছে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন। কিন্তু বিসিবি প্রধান নির্বাহী মনে করেন, করোনাভাইরাসের নতুন ধরন আসরে তেমন প্রভাব ফেলবে না। আর যদি প্রভাব ফেলে এবং সরকারের থেকে কোনো নির্দেশনা আসে তাহলে আসরের ব্যাপারে ভাববে বিসিবি।

নিজামউদ্দিন চৌধুরী বলেন, ‘আমাদের দেশে সবকিছু এখনও স্বাভাবিকভাবেই চলছে। ওটার (ওমিক্রন) প্রভাব সেভাবে পড়েনি। যদি পরে সরকারের কোনো নির্দেশনা আসে বা বিদেশি ক্রিকেটারদের নিয়ে কিংবা ভ্রমণের জটিলতা হয়, তাহলে এখন যেভাবে চিন্তা করছি, তখন কিছুটা ফাইন টিউনিং করতে হবে।’

আসন্ন আসরের জন্য ফ্র্যাঞ্চাইজি চেয়ে দরপত্র আহ্বান করেছে বিসিবি। তবে সাড়া পাওয়ার ব্যাপারে সুজন অপেক্ষা করতে চান। তিনি বলেন, ‘পাঁচ (ডিসেম্বর) তারিখ পর্যন্ত জমা দেওয়া যাবে। ততদিন ওয়েট করি। তারপর বলি।’

ট্যাগ:

খেলা
করোনা নেগেটিভ সাকিব, যোগ দিলেন অনুশীলনে

banglanewspaper

করোনা টেস্ট না করানোর কারণে এর আগে দলের সঙ্গে যোগ দিতে পারেননি বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। অবশেষে এলো করোনা নেগেটিভের খবর। এরপরই দলের সঙ্গে অনুশীলনে যোগ দেন এই টাইগার অলরাউন্ডার। এর আগে সকালে মিরপুরে একক অনুশীলন করেন সাকিব।

কিছুদিন ধরেই মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে নিয়মিত আসছেন সাকিব আল হাসান। রুটিন মাফিক আজও(বৃহস্পতিবার) আসেন। তবে এদিন দুই দফায় অনুশীলন করেন তিনি।

সাকিব মিরপুরে হাজির হয় সকাল ১১টায়। মিরপুরের ইনডোরে প্রায় প্রায় আড়াই ঘণ্টা ব্যাটিং অনুশীলন চালিয়ে যান তিনি। তিনজন পেসারের সঙ্গে বাঁহাতি স্পিনার, অফ স্পিনার আর লেগ স্পিনার সামলেছেন নেটে। ঘণ্টাখানেক ব্যাটিং অনুশীলন শেষে জাতীয় দলের সঙ্গে যোগ দেওয়ার জন্য করান করোনাভাইরাস পরীক্ষা। কোভিড পরীক্ষা নেগেটিভ হওয়ায় দলের সঙ্গে যোগ দেওয়ার অনুমতি পান সাকিব আল হাসান। এরপর দুপুর দেড়টা নাগাদ দলের সঙ্গে অনুশীলনে নামেন এই বাঁহাতি অলরাউন্ডার।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে চোট পেয়ে ছিটকে যান সাকিব। এরপর থেকেই মাঠের বাইরে ছিলেন তিনি। পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও খেলা হয়নি তার। আর দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে দলে থাকলেও শেষ মুহূর্তে বাদ পড়েন ফিটনেস পরীক্ষায়।

এরপর নিজের ফিটনেস ফিরে পেলে তাকে দলে নেয় নির্বাচক কমিটি। আগামী ৪ ডিসেম্বর মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্ট ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ দল। সবকিছু ঠিকঠাক থাকলে একাদশে খেলা যেতে পারে বিশ্বসেরা এই অলরাউন্ডারকে।

ট্যাগ:

খেলা
অ্যাশেজ সিরিজে বাটলারের চোখ ভবিষৎতে

banglanewspaper

সদ্য সমাপ্ত বিশ্বকাপে ভয়ডরহীন ক্রিকেট খেলে বেশ প্রশংসিত হয়েছেন জশ বাটলার। অবশ্য রঙিন পোশাকে দুর্দান্ত সময় কাটানো ইংলিশ এই উইকেটকিপার ব্যাটার সাদা পোশাকে আদতেই রঙহীন। ক্যারিয়ারে অজিদের বিপক্ষে দশটি টেস্ট খেলা বাটলার লাল বলের ক্রিকেটে ব্যাট ছিলেন ধারহীন। তবে আসন্ন অ্যাশেজে ব্যাট হাতে সেই খরা কাটিয়ে উঠতে চান বাটলার। সাদা পোশাকে নিজেকে নিতে চান আরও ওপরে।

টি-টোয়েন্টির সাফল্যে বলীয়ান বাটলার আশা দেখছেন টেস্টেও। তিনি বলেন, ‘একজন খেলোয়াড় হিসেবে এই মুহূর্তে ভয়ডরহীন থাকার এবং সুযোগটি লুফে নেওয়ার চেষ্টা করছি। নিজের সেরার কাছাকাছি পৌঁছাতে পারলে ভালো কিছু হতে পারে।’

চলতি বছরে ইংল্যান্ডের বেশ কয়েকটি টেস্ট ম্যাচে খেলেননি বাটলার। নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ ও ওভালে ভারতের বিপক্ষে টেস্টটি খেলেননি তিনি। আইপিএলের কারণে নিউজিল্যান্ডের বিপক্ষেও খেলা হয়নি তার। ভারতের বিপক্ষে পাঁচ ইনিংসে মাত্র ৭২ রান করেছিলেন তিনি।

তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ নিয়ে রোমাঞ্চিত বাটলার। কেননা এবারই প্রথমবার অস্ট্রেলিয়ার মাটিতে খেলবেন বাটলার। তিনি বলেন, ‘সত্যি বলতে, আমার হারানোর কিছু নেই। গত বছর এখন অতীত। ভালো-খারাপ সময় সবার ক্যারিয়ারেই থাকে। এই প্রথম আমি অস্ট্রেলিয়ায় অ্যাশেজ সিরিজ খেলতে যাচ্ছি, তাই সব রকম চ্যালেঞ্জ নেওয়ার জন্য আমি দৃঢ়প্রতিজ্ঞ। ভালো-খারাপ যাই হোক না কেন, আমি রোমাঞ্চিত।’

অস্ট্রেলিয়ার বিপক্ষে এখন পর্যন্ত ১০টি টেস্ট খেলেছেন বাটলার। সবগুলো ঘরের মাটিতে। ১৮ ইনিংসে ২০.৫০ গড়ে ৩৬৯ রান করেছেন বাটলার। মাত্র একটি হাফ-সেঞ্চুরি করেছেন তিনি। এমনিতে ৫৩ টেস্টে ৩৩.৩৩ গড়ে করেছেন ২৮০০ রান। ৯২ ইনিংসে ব্যাট করে শতক হাঁকিয়েছেন দুটি অর্ধশতক ১৮টি।

ট্যাগ:

খেলা
দায়িত্ব ছাড়ছেন আফগানিস্তান কোচ

banglanewspaper

চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত আফগানিস্তান ক্রিকেট বোর্ডের(এসিবি) সঙ্গে চুক্তি রয়েছে দক্ষিণ আফ্রিকান কোচ লেন্স ক্লুজনারের। দলের সঙ্গে নতুন করে চুক্তি নবায়ন করছেন না হেডকোচ লেন্স ক্লুজনার। গত সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে নিজের নেওয়া এই সিদ্ধান্ত জানিয়েছেন।

এ সময় ক্লুজনার বলেন, ‘দুই বছর এই দলের সঙ্গে কাটিয়ে অনেক ভালো কিছু মুহূর্ত নিজের সঙ্গে নিয়ে যাবো আমি। আফগানিস্তান ক্রিকেট দলের দায়িত্ব ছাড়ার পর আমি কোচিং ক্যারিয়ারের পরবর্তী ধাপের দিকে তাকিয়ে থাকবো।’

দক্ষিণ আাফ্রিকান এই কোচের অধীনে একটি টেস্ট ম্যাচ জিততে সক্ষম হয়েছে আফগানিস্তান দল। এছাড়া ছয় ওয়ানডের মধ্যে তিনটিতে জয় পেয়েছে, ১৪ টি-টোয়েন্টির মধ্যে জিতেছে ৯টিতেই। এর মধ্যে ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ও আছে। তবে চলতি বিশ্বকাপের সুপার টুয়েলভের পাঁচ ম্যাচের কেবল দুটিতে জিতেছে তারা।

ট্যাগ:

খেলা
ঢাকা টেস্টে ফিরলেন সাকিব-তাসকিন

banglanewspaper

পাকিস্তানের বিপক্ষে শনিবার থেকে ঢাকায় শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টের জন্য ২০ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বোর্ডের ঘোষিত সেই দলে ফিরেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ও তারকা পেসার তাসকিন আহমেদ।

মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা টেস্টের জন্য দল ঘোষণা করা হয়। সিরিজের দ্বিতীয় ম্যাচটি শনিবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে।

ইনজুরির কারণে চট্টগ্রাম টেস্টে খেলতে পারেননি তাসকিন আহমেদ। বিশ্বকাপে চোট পেয়ে দল থেকে ছিটকে যাওয়া সাকিব ঢাকা টেস্টের মধ্য দিয়ে দলে ফিরছেন।

পাকিস্তানের বিপক্ষে ঢাকা টেস্টে বাংলাদেশ স্কোয়াডে নতুন মুখ মোহাম্মদ নাঈম শেখ। জাতীয় দলের হয়ে ৩২টি টি-টোয়েন্টি আর ২টি ওয়ানডে ম্যাচ খেলার পর টেস্টে অভিষেকের অপেক্ষায় এ তরুণ ওপেনার।

পাকিস্তানের বিপক্ষে ঢাকা টেস্টে বাংলাদেশ দল:

মুমিনুল হক সৌরভ (অধিনায়ক), সাদমান ইসলাম অনিক, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, ইয়াসির আলী রাব্বি, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, আবু জায়েদ চৌধুরী রাহী, নাইম হাসান, মাহমুদুল হাসান জয়, রেজাউর রহমান রেজা, খালেদ আহমেদ, শহিদুল ইসলাম ও মোহাম্মদ নাঈম শেখ।

ট্যাগ: