banglanewspaper

পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচকে সামনে রেখে তিনজন পেসারসহ ১৬ সদস্যের দল ঘোষণা করেছিলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। চট্টগ্রাম টেস্ট শুরু হওয়ার আগের রাতে আরও দুই পেসারকে দলে যোগ করেছে বিসিবি। দল থেকে সাকিব বাদ পড়ায় এখন স্কোয়াড এখন ১৭ সদস্যের।

স্কোয়াডে জায়গা পাওয়া নতুন দুই ক্রিকেটার হলেন- সৈয়দ খালেদ আহমেদ ও শহিদুল ইসলাম।

পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ৩-০ গোল ব্যবধানে হারে বাংলাদেশ দল। তৃতীয় ম্যাচ হারার রাতে সাকিব আল হাসানকে অন্তর্ভুক্ত করে ১৬ সদস্যের দল ঘোষণা করে বিসিবি। কিন্তু ইনজুরির কারণে দল থেকে সাকিব বাদ পড়লে স্কোয়াড দাঁড়ায় ১৫ জনের। বৃহস্পতিবার রাতে দলে যোগ করা হলো আরও দুজন ক্রিকেটারকে।

বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু নতুন দুই পেসারকে দলে যোগ করা কারণ হিসেবে বলেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ইনজুরির কারণে দলে না থাকায় এ দুজনকে বিকল্প হিসেবে রাখা হয়েছে। যদিও আগের ১৫ সদস্যের দলে পেসার ছিলেন ৩ জন। আবু জায়েদ রাহী, এবাদত হোসেন এবং রেজাউর রহমান রাজা।

প্রথম টেস্টে বাংলাদেশ স্কোয়াড

মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, নাইম হাসান, তাইজুল ইসলাম, এবাদত হোসেন চৌধুরী, আবু জায়েদ রাহি, ইয়াসির আলি রাব্বি, মাহমুদুল হাসান জয়, রেজাউর রহমান রাজা, সৈয়দ খালেদ আহমেদ ও শহিদুল ইসলাম।

ট্যাগ: বাংলাদেশ

খেলা
মূলপর্বে উঠার লড়াইয়ে সোমবার লঙ্কানদের মুখোমুখি টাইগ্রেসরা

banglanewspaper

কমনওয়েলথের ক্রিকেটপর্বের বাছাইপর্বে টানা তিন ম্যাচ জিতেছে বাংলাদেশ নারী দল। তবে মূলপর্বে উঠতে আরও একটি ম্যাচ জিততে হবে নিগার সুলতানাদের। শ্রীলঙ্কার বিপক্ষে সেই অঘোষিত ফাইনাল ম্যাচে সোমবার বাংলাদেশ সময় সকাল ৯টা ৩০ মিনিটে মাঠে নামবে বাংলাদেশের মেয়েরা।

মালয়েশিয়া এবং থাইল্যান্ডের দাপুটে জয়ের পর গ্রুপপর্বে নিজেদের তৃতীয় ম্যাচে স্কটিশদের বিপক্ষে খেলতে নামে বাংলাদেশের মেয়েরা। এদিন ম্যাচে টস হেরে প্রথমে বোলিং করতে নামে বাংলাদেশ। বাংলাদেশ বোলারদের সামনে নিজেদের মেলে ধরতে পারেনি স্কটল্যান্ডের ব্যাটারা। ১৭ দশমিক ৩ ওভারে মাত্র ৭৭ রানে অলআউট হয় স্কটিশরা।

দলের মাত্র দুই ব্যাটার দুই অঙ্কের ঘরে পা দিতে পারেন। বাংলাদেশের সালমা খাতুন-সুরাইয়া আজমিন-নাহিদা আক্তার-সানজিদা আক্তার মেঘলা দুটি করে এবং রিতু মনি নেন একটি উইকেট।

মাত্র ৭৮ রানের টার্গেট স্পর্শ করতে গিয়ে প্রথম বলেই ধাক্কা খায় বাংলাদেশ। ইনিংসের প্রথম বলেই আউট হন ওপেনার শামীমা সুলতানা। খালি হাতে ফিরেন তিনি। এরপর ৭৮ রানের জুটি গড়ে ২৮ বল বাকি রেখেই বাংলাদেশের জয় নিশ্চিত করেন মুরশিদা খাতুন ও ফারজানা হক। মুরশিদা ৫৫ বলে ৬টি চার ও ১টি ছক্কায় অপরাজিত ৫০ রান করেন। ৩৬ বলে অপরাজিত ২০ রান করেন ফারজানা। ম্যাচ সেরা হন মুরশিদা।

এ জয়ের মাধ্যমেই কমনওয়েলথের মূলপর্বে উঠার পথটা আরও একটু মসৃণ হলো। কিন্তু বাছাইপর্বের পাঁচ দলের মধ্য থেকে মূলপর্বে মাত্র একটি দল খেলার সুযোগ পাবে। বাংলাদেশ এবং শ্রীলঙ্কা উভয় দল তিনটি করে ম্যাচ জিতেছে। ফলে নিজেদের মধ্যকার বাছাইপর্বে শেষ ম্যাচে যে দল জিতবে তারাই মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করবে।

ট্যাগ:

খেলা
তামিম-সাকিবদের বোলিং কোচ হতে চান টেইট

banglanewspaper

ওটিস গিবসনের দায়িত্ব ছাড়ার পর বাংলাদেশ ক্রিকেট দলের পেস বোলিং কোচের জায়গায় এখনও জায়গা নিয়োগ দেওয়া হয়নি। সেই খালি জায়গায় নিজেকে রাখতে আগ্রহ প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ান সাবেক পেসার শন টেইট। সম্প্রতি এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেছেন টেইট।

একদিন পরেই পর্দা উঠতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের(বিপিএল) অষ্টম আসরের। বিপিএলের এবারের আসরে চট্টগ্রামের চ্যালেঞ্জার্সের হয়ে কাজ করতে এখন ঢাকায় অবস্থান করছেন শন টেইট। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের এক ভিডিও বার্তায় ৩৮ বছর বয়সী সাবেক অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার জানিয়ে রাখলেন নিজের আগ্রহের ব্যাপারে, ‘অবশ্যই আমি বাংলাদেশের কোচ হতে আগ্রহী। তাদের হাতে অবশ্য সময় আছে, কাকে বেছে নেবে। তবে এটা অবশ্যই আমার জন্য দারুণ হবে।’

বাংলাদেশ প্রিমিয়ার লিগে এক আসরে খেলার অভিজ্ঞতা রয়েছে টেইটের। তাকে দলে ভিড়িয়েছিল চট্টগ্রাম কিংস। ওই মৌসুমেই বাংলাদেশ পেস অ্যাটাকে যুক্ত হন তাসকিন আহমেদ, যিনি বর্তমানে নির্ভরতার প্রতীক। টেইটের দলে আছেন মৃত্যুঞ্জয়, শরিফুল, মুকিদুল ইসলাম মুগ্ধ ও রাজার মতো তরুণ পেসাররা।

এবারের চট্টগ্রাম দলের তরুণ পেসারদের নিয়ে টেইট বলেন, ‘বর্তমান সময়ে বাংলাদেশে বেশ কিছু প্রতিভাবান তরুণ ক্রিকেটার রয়েছে, যারা ভবিষ্যতে দুর্দান্ত ক্রিকেটার হয়ে উঠতে পারে। আমাদের দলে তাদের বেশ কজন আছে। শরিফুল যেমন, আগ্রাসী বাঁহাতি বোলার। আমাদের দলেরও গুরুত্বপূর্ণ অংশ হবে সে। নিজেকে তুলে ধরার মতো যথেষ্ট ক্রিকেট সে খেলে ফেলেছে এর মধ্যেই। তাদের সঙ্গে কাজ করতে মুখিয়ে আমি।’

ট্যাগ:

খেলা
আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে ফরচুন বরিশালের জার্সি উন্মোচন

banglanewspaper

বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিবিপিএল) অংশ নিতে যাওয়া ফরচুন বরিশাল দলের জার্সি উন্মোচন করা হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর হোটেল শেরাটনে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে বর্ণিল এই জার্সি উন্মোচন করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি সংসদ সদস্য, সাবেক শিল্পমন্ত্রী ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু সুইচ চেপে জার্সির উন্মোচন করেন।

পরে ফরচুন বরিশালের অধিনায়ক ক্রিকেটে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের হাতে বরিশাল ফরচুনের ফ্ল্যাগ তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি।

এ সময় আরও উপস্থিত ছিলেন মৎস প্রতিমন্ত্রী শ ম রেজাউল করিম, পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, সংসদ সদস্য ইলিয়াস মোল্লা, মহিবুর রহমান, গোলাম কিবরিয়া টিপু ও সৈয়দ আবু হোসেন বাবলা প্রমুখ।

এছাড়া দলটির অধিনায়ক সাকিব আল হাসানসহ অন্যান্য খেলোয়াড়, কোচিং স্টাফ, বিসিবি কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের সঞ্চালনা করেন শ্রাবণ্য তৌহিদা।

জার্সি উন্মোচন করার পর খেলোয়াররা সবাই জার্সি পরা অবস্থায় মঞ্চে আসেন। এসময় দর্শকরা করতালি দিয়ে তাদের অভিনন্দন জানায়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ উপলক্ষে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এবারের বিবিপিএল আসরের আয়োজন করেছে।

অনুষ্ঠানের শুরুতে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এবং বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দুটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। দেখানো হয় ফরচুন বরিশালের থিম সং এবং দলটির অগ্রযাত্রা বিষয়ে তথ্যচিত্রও। যেখানে তুলে ধরা হয় বরিশালের নানা আঞ্চলিক ঐতিহ্য। ক্রীড়া ক্ষেত্রে বঙ্গবন্ধু পরিবারের অবদানের বিষয়টিও তুলে ধরা হয় গোছানো একটি তথ্যচিত্রে। ‍

এই প্রথমবারের মতো ফরচুন বরিশালের হয়ে খেলছেন সাকিব আল হাসান। দলটির দেশি ক্রিকেটারদের মধ্যে রয়েছেন নুরুল হাসান সোহান, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান রানা, ফজলে মাহমুদ রাব্বি, তৌহিদ হৃদয়, জিয়াউর রহমান, শফিকুল ইসলাম, সৈকত আলি, নাঈম হাসান, তাইজুল ইসলাম, সালমান হোসেন, ইরফান শুকুর এবং মুনিম শাহরিয়ার।

বিদেশি ক্রিকোরদের মধ্যে রয়েছেন মুজিব-উর রহমান, ক্রিস গেইল, অ্যালজারি জোসেপ, ডোয়াইন ব্র্যাভো এবং জ্যাক লিটল।

এর আগে গত ১৫ জানুয়ারি সাকিব আল হাসান ফরচুন বরিশালের সঙ্গে চুক্তিবদ্ধ হন। চুক্তিস্বাক্ষরের পর সাকিব ফরচুন বরিশালের পক্ষে সমর্থন চেয়ে বলেন, খেলার আগেই তার বরিশাল যাওয়ার ইচ্ছে ছিল। কিন্তু করোনা পরিস্থিতিসহ সার্বিক ব্যস্ততার কারণে তিনি যেতে পারছেন না। তবে ট্রফি জিতে তিনি বরিশাল যেতে চান বলে অভিপ্রায় ব্যক্ত করেন।

আগামী ২১ জানুয়ারি মাঠে গড়াবে বিবিপিএল। এবারের আসরের উদ্বোধনী ম্যাচেই মাঠে নামবে বরিশাল। বাংলোদেশ সময় দুপুর ১টা ৩০ মিনিট তাদের প্রতিপক্ষ হিসেবে মাঠে নামবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।

অনুষ্ঠানে স্পন্সর হিসেবে পৃষ্ঠপোষকতায় ছিল মোনার্ক হোল্ডিন্স লিমিটেড, মোনার্ক মার্ট, জেনেক্স ইনফোসিস, এনআরবিসি ব্যাংক, ব্রাদার্স ফার্নিচার, সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলস লি. স্টেলথ হেলমেট, সোনালী সিকিউরিটিজ লি. ফরচুন গ্যালারি।

ট্যাগ:

খেলা
ইংল্যান্ডে ফিরেই জাদু দেখালেন কৌতিনিও

banglanewspaper

প্রিমিয়ার লিগ যখন ছাড়ছেন, তখনও লিগের অন্যতম সেরা পারফর্মার ছিলেন ব্রাজিলিয়ান ফেলিপে কৌতিনিও। সেই কৌতিনিওই আবার বার্সেলোনায় একটা বড় সময় পার করেছেন নিজেকে হারিয়ে খুঁজতে খুঁজতে। অবশেষে তিনি ফিরেছেন ইংল্যান্ডে, সেটাও হয়েছে রাজার হালেই। ফিরেই দেখিয়েছেন জাদু, গোল করেছেন। তাতেই তার দল অ্যাস্টন ভিলা ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ২-২ গোলের দারুণ এক ড্র-ই তুলে নিয়েছে।

ভাবতে পারেন ড্র আবার দারুণ হয় কী করে! হতেই পারে, দল শুরুতে ২-০ গোলে পিছিয়ে পড়লে তো বটেই। কৌতিনিওর দল যে দুই গোল করেছে, তার দুটোতেই ছিল তার অবদান। তাতেই ‘দারুণ’ ড্র-টা তুলে নিল অ্যাস্টন ভিলা।
 
নিজেদের মাঠে দলের শুরুটা হয়েছিল বেশ বাজে। শুরুতেই খেয়ে বসে গোল। অ্যাস্টন ভিলা গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজের ভুলটা কাজে লাগান ব্রুনো। এরপর দ্বিতীয়ার্ধেও আরও এক গোল করে বসেন ব্রুনো ফের্নান্দেজ। তাতে মনে হচ্ছিল ক্রিশ্চিয়ানো রোনালদোকে ছাড়া খেলতে নামা দলটার জয় তুলে নিতে বোধ হয় সমস্যাই হবে না। 

তখনই কৌতিনিও পথ আগলে দাঁড়ান ইউনাইটেডের জয়ের পথে। ৭৭ মিনিটে গোল করান সতীর্থ জ্যাকব রামসেকে দিয়ে। এর মিনিট সাতেক পর নিজেই নাম লেখান স্কোরশিটে। তাতেই ইউনাইটেডকে থমকে দিয়ে দারুণ এক ড্র তুলে নিয়েছে অ্যাস্টন ভিলা। 

এই ড্রয়ের ফলে ২০ ম্যাচে ৯ জয় ও ৫ ড্র নিয়ে ইউনাইটেডের অর্জন ৩২ পয়েন্ট, আছে তালিকার সপ্তম অবস্থানে। আর সমান ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে তালিকার ১৩তম স্থানে আছে অ্যাস্টন ভিলা।

ট্যাগ:

খেলা
মাশরাফি কিংবা তামিম নন, ঢাকার নেতৃত্বে মাহমুদউল্লাহ

banglanewspaper

মাশরাফি-মাহমুদউল্লা-তামিম বাংলাদেশ ক্রিকেট দলের পঞ্চ পাণ্ডবের তিনজনই এবারের বিপিএলে খেলবেন মিনিস্টার গ্রুপ ঢাকার পক্ষে।তিনজন একই দলে হয়ার পর ক্রিকেটপ্রেমী মানুষের মনে একটি প্রশ্নই ঘুরপাক খাচ্ছিলো- কে হচ্ছে ঢাকার অধিনায়ক। অবশেষে মিললো সেই প্রশ্নের উত্তর। মাশরাফি কিংবা তামিম নন, ঢাকার নেতৃত্বে থাকছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

সোমবার দলের জার্সি উন্মোচন অনুষ্ঠানে অধিনায়কের নামও ঘোষণা করে ফ্র্যাঞ্চাইজিটি। বিপিএলের প্লেয়ার্স ড্রাফটে চমক দিয়েছিল ঢাকা। প্লেয়ার্স ড্রাফটের আগের রাতে দলের মালিকানা নিয়ে ছিল টানাপোড়েন।

অথচ তারাই কিনা দলে ভেড়ায় তামিম, মাহমুদউল্লাহ ও মাশরাফিকে। মাহমুদউল্লাহকে সরাসরি সাইন করানোর পর তামিমকে প্রথম ডাকে এবং মাশরাফিকে তৃতীয় ডাকে দলে নেয় ঢাকা।

বিপিএলে ঢাকার স্কোয়াড:

দেশি ক্রিকেটার: মাহমুদউল্লাহ রিয়াদ, রিশাদ হোসেন, তামিম ইকবাল, রুবেল হোসেন, মাশরাফি বিন মুর্তজা, শুভাগত হোম চৌধুরী, নাঈম শেখ, আরাফাত সানি, ইমরান উজ জামান, শফিউল ইসলাম, জহুরুল ইসলাম, শামসুর রহমান, এবাদত হোসেন।

বিদেশি ক্রিকেটার: ইসুরু উদানা (শ্রীলঙ্কা), কাইস আহমেদ (আফগানিস্তান), নাজিবুল্লাহ জাদরান (আফগানিস্তান), আন্দ্রে রাসেল (ওয়েস্ট ইন্ডিজ), মোহাম্মদ শাহজাদ (আফগানিস্তান), ফজল হক ফারুকী (আফগানিস্তান)।

ট্যাগ: