banglanewspaper

করোনাভাইরাসের কারণে গত বছর বিপিএল আয়োজন করতে পারেনি বিসিবি। তবে এবার ওমিক্রন নিয়ে শঙ্কা থাকলেও তারা আসরটির স্লটও নির্ধারণ করে রেখেছে। আগামী বছরের ২০ জানুয়ারি শুরু হওয়া আসরটির পর্দা নামার তারিখ রাখা হয়েছে ২০ ফেব্রুয়ারী পর্যন্ত।

বৃহস্পতিবার ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন বিপিএলের সম্ভাব্য তারিখের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘আমরা এখন পর্যন্ত যেটা সিদ্ধান্ত নিয়েছে। ২০ জানুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত বিপিএলের স্লট রাখা আছে। এর মধ্যেই আমরা শেষ করব।’

এবার ৬টি ফ্র্যাঞ্চাইজি নিয়ে বিপিএল আয়োজন করা হতে পারে। আগের মতোই সম্ভাব্য ভেন্যু হতে পারে মিরপুর, চট্টগ্রাম ও সিলেট। তবে নতুন আসর শুরুর আগে শঙ্কা দেখা দিয়েছে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন। কিন্তু বিসিবি প্রধান নির্বাহী মনে করেন, করোনাভাইরাসের নতুন ধরন আসরে তেমন প্রভাব ফেলবে না। আর যদি প্রভাব ফেলে এবং সরকারের থেকে কোনো নির্দেশনা আসে তাহলে আসরের ব্যাপারে ভাববে বিসিবি।

নিজামউদ্দিন চৌধুরী বলেন, ‘আমাদের দেশে সবকিছু এখনও স্বাভাবিকভাবেই চলছে। ওটার (ওমিক্রন) প্রভাব সেভাবে পড়েনি। যদি পরে সরকারের কোনো নির্দেশনা আসে বা বিদেশি ক্রিকেটারদের নিয়ে কিংবা ভ্রমণের জটিলতা হয়, তাহলে এখন যেভাবে চিন্তা করছি, তখন কিছুটা ফাইন টিউনিং করতে হবে।’

আসন্ন আসরের জন্য ফ্র্যাঞ্চাইজি চেয়ে দরপত্র আহ্বান করেছে বিসিবি। তবে সাড়া পাওয়ার ব্যাপারে সুজন অপেক্ষা করতে চান। তিনি বলেন, ‘পাঁচ (ডিসেম্বর) তারিখ পর্যন্ত জমা দেওয়া যাবে। ততদিন ওয়েট করি। তারপর বলি।’

ট্যাগ: বিপিএল

খেলা
সুজনের নেতৃত্বে অনুশীলনে বরিশাল, ছিলেন না সাকিব

banglanewspaper

বাংলাদেশে প্রিমিয়ার লিগের (বিপিএল) অষ্টম আসর শুক্রবার ২১ জানুয়ারি থেকে শুরু। তার আগে স্থানীয় প্লেয়ার নিয়ে অনুশীলন শুরু ফরচুন বরিশাল। অনুশীলনে করতে দেখা যায়নি বিশ্বসেরা অল রাউন্ডার সাকিব আল হাসানকে। এছাড়াও বিদেশি ক্রিকেটাররা দেশে আসতে শুরু করছে।

আজ(রবিবার) সকাল থেকে ফরচুন বরিশালে হেড কোচ খালেদ মাহমুদ সুজন দেশের প্লেয়ারদের নিয়ে অনুশীলনে নেমে পড়েছেন। কিন্তু সেখানে ছিলেন না সাকিব আল হাসান। দলীয় সূত্রে জানা গেছে সোমবার থেকে অনুশীল শুরু করবেন সাকিব।

খালেদ মাহমুদ সুজন বলেছেন, বিশ্বসেরা অল রাউন্ডার প্রথম দিন অনুশীলনে না থাকাতে তার সাথে আমার কোন বোঝা পড়া নেই। সাকিব ফরচুন বরিশালের হয়ে খেলছে তাতেই সন্তুষ্ট সুজন। এক ভিডিও বার্তায় তিনি একথা বলেন।

সুজন বলেছেন ভালো একটা ভারসাম্য পূর্ণ দল পেয়েছি। টি-টোয়েন্টি ফরম্যাট এমন একটা খেলা, যেখানে নিদিষ্ট দিনে যারা ভালো খেলবে তারাই জিতবে। তবে আমি আশাবাদী ইনশাআল্লাহ।

বরিশালের বিদেশি ক্রিকেটার আসবে সোমবার থেকে। আগামী কাল ঢাকায় পৌঁছবে ক্যারিবীয় অলরাইন্ডার ডোইন ব্রাভো ও রাতে আসবে জ্যাক লিন্টট। এছাড়া ওয়েস্ট আলঝারি জোসেফ বুধবার, আরেক ক্যারিবীয় ক্রিস গেইল শনিবার এবং আফগানিস্তানের লেগ স্পিনার মুজিব উর রহমান ২৬ তারিখে আসবেন।

ট্যাগ:

খেলা
স্বপ্নভঙ্গ বার্সার, সুপার কাপের ফাইনালে রিয়াল

banglanewspaper

স্প্যানিশ সুপার কাপের সেমিফাইনালে বার্সেলোনাকে ২-৩ গোলে হারিয়ে ফাইনালে উঠছে রিয়াল। এটি বছরের প্রথম এল ক্ল্যাসিকোতে জয় রিয়ালের।

সৌদি আরবের রিয়াদে অনুষ্ঠিত হওয়া এই ম্যাচে নির্ধারিত সময়ের খেলা ২-২ গোলে অমিমাংসিতভাবে শেষ হলে, অতিরিক্তি সময়ে ভালভার্দের গোলে শেষ হাসি হাসে গ্যালাক্টিকোরা।

লা লিগায় চলতি মৌসুমটা একেবারেই ভালো যাচ্ছে না জাভির দলের। তারপরও স্প্যানিশ সুপার কাপে ঘুরে দাঁড়ানোর চেষ্টা ছিল বার্সেলোনার। কিন্তু চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালের কাছে হেরে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে যাওয়ার স্বপ্ন ভঙ্গ হয় তাদের।

জমজমাট লড়াইয়ে প্রথমার্ধ্বে দুই দলই একটি করে গোল করে। ভিনিসিউস জুনিয়রের গোলে বার্সেলোনা পিছিয়ে পড়ার পর সমতা ফেরান লুক ডি ইয়ং।

৭২ মিনিটে পোস্টে বল জড়িয়ে রিয়ালকে এগিয়ে রাখেন করিম বেঞ্জামা। ১১ মিনিট পর জোরদি আলবার বাড়ানো বলে আনসু ফাতির ফাইনাল টাচে ফের সমতায় ফেরে বার্সা। শেষ পর্যন্ত নির্ধারিত সময়ের খেলা ২-২ গোলে শেষ হলে অতিরিক্ত সময়ে গড়াল খেলা।

অতিরিক্ত সময়ের ৮ মিনিটের মাথায় ফেদেরিকো ভালভার্দের দুর্দান্ত গোলে এগিয়ে যায় রিয়াল। এরপরও হাল ছাড়েনি বার্সা। গোল শোধ করতে মরিয়া ছিলেন কাতালানরা। কিন্তু শেষ পর্যন্ত ক্লাসিকোর সেমিফাইনালের জয়টা চলে যাওয় রিয়ালের কাছেই। শেষ বাঁশিতে লসব্ল্যাঙ্কোদের জয় ৩-২ গোলের।

বৃহস্পতিবার রাতে দ্বিতীয় সেমি-ফাইনালে মুখোমুখি হবে অ্যাতলেতিকো মাদ্রিদ ও অ্যাথলেটিক বিলবাও।

ট্যাগ:

খেলা
ভারত-পাকিস্তানকে নিয়ে চার জাতির সিরিজ

banglanewspaper

চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল ভারত এবং পাকিস্তানসহ সময়ের আরও দুই অন্যতম সেরা দল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে নিয়ে প্রতি বছর চার জাতি টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করতে চান পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) রমিজ রাজা। ক্রিকেটের সবোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির কাছে নিজের আর্জি জানাবেন বলে জানিয়েছেন তিনি।

২০১৩ সালের পর থেকে থেকে দ্বিপাক্ষীক সিরিজ খেলছে না ক্রিকেটের দুই চিরপ্রতিন্দ্বন্দি ভারত ও পাকিস্তান। আইসিসি ও এসিসির কোনো প্রতিযোগিতা ছাড়া তাদের মধ্যকার কোনো ম্যাচ উপভোগ করা যায় না। এসব কথা মনে করেই সম্প্রতি সিদ্ধান্ত নিয়েছেন রমিজ রাজা।

এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এক টুইট বার্তায় রাজা লেখেন, ‘আইসিসির কাছে প্রস্তাব রাখবো পাকিস্তান, ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে নিয়ে প্রতি বছর চার জাতি টি-টোয়েন্টি সুপার সিরিজ আয়োজন করার। পর্যায়ক্রমে চার দেশই হবে স্বাগতিক। আলাদা একটি রাজস্ব মডেল থাকবে, শতকরা হারে মুনাফা ভাগাভাগি হবে আইসিসির সব সদস্যের মধ্যে।’

সর্বশেষ ২০১৩ সালে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে ভারত সফর করেছিল পাকিস্তান। ঐ সফরে ২টি টি-টোয়েন্টি ও ৩টি ওয়ানডে খেলেছিল দুই দল। টি-টোয়েন্টি সিরিজ ১-১ এর সমতায় শেষ হয়েছিল। আর ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিলো পাকিস্তান।

ট্যাগ:

খেলা
এমবাপ্পেকে হত্যার হুমকি

banglanewspaper

উদীয়মান ফুটবলারদের মধ্যে সময়ের অন্যতম সেরা ফুটবলার হিসেবে ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পের নাম সবাই একবাক্যে স্বীকার করতে বাধ্য হবেন। কিন্তু আলোচিত এই তারকা নাকি পেয়েছেন হত্যার হুমকি, তাও আবার নিজ শহরেই। ফ্রান্সের স্থানীয় সংবাদ মাধ্যমগুলো সম্প্রতি এমন তথ্যই প্রকাশ করছে।

ঘটনার সূত্রপাত সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের এক টুইটকে কেন্দ্র করে। সোমবার এক শিশুকে অনলাইনে নিগ্রহ করার প্রতিবাদ জানিয়ে টুইটারে পোস্ট করেছিলেন এমবাপ্পে। এই ঘটনার পরই হত্যার হুমকি পেয়েছেন এ ফরোয়ার্ড।

প্যারিসের বুন্ডিতে একটি দেওয়ালে এমবাপ্পের ছবি আাঁকা হয়। ওই ছবিটি মূলত করেছিল ক্রীড়া সামগ্রী নির্মাতা প্রতিষ্ঠান নাইকি। ২১ বছর বয়সী তারকার পোশাকের স্পন্সর তারা। ওই ছবিটিতে দেখা যায় এমবাপ্পের ছোটবেলার একটি দৃশ্যও আছে সেখানে। ফুটবলে মাথায় রেখে শুয়ে আছেন তিনি।

সেই ছবিতে লেখা ছিল, ‘নিজের স্বপ্নকে ভালোবাসো। তাহলে স্বপ্নও তোমাকে ভালোবাসবে।’এবার সেই ম্যুরালেই ছোট্ট এক বার্তায় হত্যার হুমকি দেওয়া হয়েছে এমবাপেকে। লা প্যারিসিয়ানের প্রতিবেদন অনুযায়ী সেখানে লেখা হয়েছে, ‘এমবাপে, তুমি শেষ।’ শুধু এমবাপে নয়, একইসঙ্গে হুমকি দেওয়া হয়েছে বন্ডি শহরের মেয়র পদপ্রার্থী থমাসিনকেও।

ট্যাগ:

খেলা
১২৬ রানে অলআউট টাইগাররা

banglanewspaper

ক্রাইস্টচার্চে অনুষ্ঠিত সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্টে নিজেদের প্রথম ইনিংসে টম লাথামের ডাবল সেঞ্চুরি এবং ডেভন কনওয়ের সেঞ্চুরির উপর ভর করে ৬ উইকেটে ৫২১ রান সংগ্রহ করে ইনিংস ঘোষণা করে স্বাগতিক নিউজিল্যান্ড। নিজেদের প্রথম ইনিংসে খেলতে নেমে সবকটি উইকেট হারিয়ে মাত্র ১২৬ রান তুলতে পারে বাংলাদেশ। ফলে স্বাগতিকদের চেয়ে ৩৯৫ রানে পিছিয়ে রয়েছেন মুমিনুল হকরা।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে প্রথম ওভারে ৬ রান তুলেন সাদমান। পরের ওভারের দ্বিতীয় বলেই স্লিপে ক্যাচ তুলে দেন তিনি। আউট হওয়ার আগে করেন ৬ রান। এরপর ৪ রানে শান্ত এবং শূন্যরানেই সাজঘরে ফেরেন মুমিনুল হক। ৮ রানে ফেরেন লিটন।

২৭ রানে ৫ উইকেটের হারানোর দলের হয়ে ম্যাচের হাল ধরেন ইয়াসির আলি রাব্বী এবং নুরুল হাসান সোহান। ষষ্ঠ উইকেট জুটিতে দুজন মিলে তুলেন ৬০ রান। ব্যক্তিগত ৪১ রানে এলবিডব্লিউর ফাঁদে পড়েন তিনি। পরে মিরাজকে নিয়ে কিছুক্ষণ দলীয় স্কোরটা বাড়িয়ে নেন রাব্বী। মিরাজ ফেরেন ৫ রানে, পরে ২ রানে আউট হন তাসকিন।

এদিকে আপনতালে খেলতে থাকা ইয়াসির রাব্বী পূর্ণ করেন ব্যক্তিগত অর্ধশতক। আউট হন ৫৫ রানে। এছাড়া ২ রান করেন শরিফুল। আর শূন্যরানে অপরাজিত থাকেন এবাদত। নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ পাঁচটি উইকেট নেন ট্রেন্ট বোল্ট। এছাড়া টিম সাউদি তিনটি এবং কাইল জেমিসন দুটি উইকেট নেন।

মাত্র ১ উইকেটে প্রথমদিন শেষ করা দুই কিউই ব্যাটার টম লাথাম এবং ডেভন কনওয়ে দ্বিতীয় দিনের খেলায় আবারও ব্যাট করতে নামেন। এবাদত হোসেনের করা দিনের প্রথম বলেই চার হাঁকিয়ে সেঞ্চুরি পূর্ণ করে কনওয়ে। সেঞ্চুরি পূর্ণ করার পর সেটা আর দীর্ঘায়িত করা হয়নি তার।

টাইগার পেসার শরিফুল ইসলামের করা দিনের ষষ্ঠ ওভারের প্রথম বলে রক্ষণাত্মক ভঙ্গিতে খেলেন লাথাম। দ্রুত এক রান ‍নিতে গেলে কনওয়েকে রান আউট করেন মেহেদি হাসান মিরাজ। ফলে ২১৫ রানে ভাঙে এই জুটি। আউট হওয়ার আগে করেন ১০৯ রান। ১৬৬ বলে খেলা ইনিংসটি ১২টি চার এবং একটি ছয়ে সাজানো।

কনওয়ে আউট হওয়ার কিছুক্ষণ পরেই ব্যক্তিগত ডাবল সেঞ্চুরি তুলে নেন দলীয় অধিনায়ক এবং ওপেনার টম লাথাম। তিনি আপনতালে খেললেও ক্রিজের অন্যপ্রান্ত আগলে রাখতে পারছেন না কেউই। ব্যক্তিগত ২৮ রানে রস টেলর আউট হওয়ার পর শূন্যরানেই ফেরেন হেনরি নিকোলস। এই উইকেট দুটিই নিয়েছেন টাইগার পেসার এবাদত। পরে ড্যারেল মিচেল আউট হয়েছেন মাত্র ৩ রানে।

ষষ্ঠ উইকেটে টম ব্লান্ডেলকে সঙ্গে নিয়ে ৭৬ রানের জুটি গড়েন লাথাম। রান তুলতে ব্যস্ত হয়ে উঠা কিউই দলনেতা সাজঘরে ফেরেন বাংলাদেশি অধিনায়কের বলে। আউট হওয়ার আগে করেন ২৫২ রান। ৩৭৩ বলে লেখা এই ইনিংসটি ৩৪ রান এবং ২টি ছয়ে সাজানো।

এদিকে ব্যক্তিগত অর্ধশতক পূর্ণ করে ৫৭ রানে ব্লান্ডেল এবং ৩ রানে জেমিসন অপরাজিত থাকেন।

ট্যাগ: