banglanewspaper

হোটাসঅ্যাপ ব্যবহারকারীদের একেবারেই নিরাশ করতে চায় না। একের পর এক ফিচার নিয়ে আসছে মেসবুকের মালিকানাধীন প্রতিষ্ঠানটি। নতুন বছরেও আপনার সবসময়ের সঙ্গী হতে আগ্রহী হোয়াটসঅ্যাপ। শত শত মেসেজিং অ্যাপের ভিড়ে হোয়াটসঅ্যাপ প্ল্যাটফর্মের সঙ্গে যাতে আপনি সম্পর্কে ইতি না টানেন, তার জন্য আগামী বছরে আরও আকর্ষণীয় ফিচার নিয়ে আসছে প্রতিষ্ঠানটি।

ম্প্রতি নতুন ৫ ফিচার আনার ঘোষণা দিয়েছে হোয়াটসঅ্যাপ। চলুন দেখে নেওয়া যাক সেসব-

> মেসেজিংয়ের পাশাপাশি হোয়াটসঅ্যাপ বেশ জনপ্রিয় এর কলের জন্য। তবে এজন্য ওয়াই-ফাই কিংবা ইন্টারনেট পরিষেবা অন থাকতে হবে। কথোপকথন সম্পূর্ণ গোপন ও থাকে। এই কল পরিষেবাকে এবার আরও উন্নত এবং অত্যাধুনিক করা হচ্ছে। শোনা যাচ্ছে গ্রুপ কলিংয়ের ক্ষেত্রে এর লুক আরও বেশি আকর্ষণীয় হয়ে উঠবে। তবে কলিংয়ের সময় নিচের বাটনগুলো থাকবে অপরিবর্তিতই। অ্যান্ড্রয়েড ও আইওএস উভয় ব্যবহারকারীরাই এই সুবিধা পাবেন।

> এবার একটি নতুন ইন্ডিকেটর যুক্ত হচ্ছে এই মেসেজিং অ্যাপে। যা আপনাকে সিগন্যাল দেবে যে আপনার কল বা চ্যাট এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড। হোয়াটসঅ্যাপ বরাবরই দাবি করে এসেছে যে এই প্ল্যাটফর্মের সমস্ত চ্যাট ও কল এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড। অর্থাৎ আপনি যার বা যাদের সঙ্গে চ্যাট করছেন, সে তথ্য আপনারা ছাড়া আর কেউ জানবে না। এমনকি সংস্থার কাছেও এই তথ্য থাকে না। এককথায় সমস্ত ব্যক্তিগত তথ্য গোপনই রাখা হবে।

> এবার ক্যুইক রিপ্লাই নামের একটি ফিচার যুক্ত হবে। এর ফলে একসঙ্গে অনেককে দ্রুত মেজেস পাঠানো যাবে। এই অপশনটি যুক্ত হলে ইউজাররা চ্যাট “/” টাইপ করতে পারবেন এবং মেসেজ প্রিসেট করে রাখা যাবে। অ্যান্ড্রয়েড ও আইওএসরা শীঘ্রই এই অপশনটি পাবেন। তবে হোয়াটসঅ্যাপ বিজনেসের ক্ষেত্রেই এটি কার্যকর হবে।

> এবারের ফিচারটি থাকছে হোয়াটসঅ্যাপের গ্রুপর অ্যাডমিনদের জন্য। গ্রুপের যে কোনো সদস্যের মেজেস মুছে ফেলতে পারবেন অ্যাডমিন। এ ছাড়াও কোনো ইউজারের অযাচিত কোনো বিষয় সামলানোর জন্যও বিশেষ অপশন থাকবে অ্যাডমিনের হাতেই।

> নতুন বছরে হোয়াটসঅ্যাপে আপনি তৈরি করতে পারবেন কমিউনিটিও। কমিউনিটি ইনভাইট লিঙ্কের মাধ্যমে ইউজারদের আমন্ত্রণ জানানো যাবে। তা গ্রহীত হলেই শুরু করতে পারবেন চ্যাটিং।

ট্যাগ: bdnewshour24

বিজ্ঞান-প্রযুক্তি
হ্যাক হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে

banglanewspaper

সামাজিক যোগাযোগ মাধ্যমের জালে আমরা এখন আবদ্ধ। এর য়েমন সুবিধা রয়েছে তেমনি রয়েছে নিরাপত্তা শঙ্কাও। ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা আমাদের অন্য যে কোন  সামাজিক যোগাযোগ মাধ্যমের চেয়ে বেশি। আর এই ফর্মেটে অ্যাকাউন্ট হ্যাক হওয়ার সম্ভাবনাও বেশি। হঠাৎ এমন বিড়ম্বনায় পড়লে কী করবেন, চলুন জেনে নিই-

তবে হ্যাক করা সম্ভব তখনই সহজ হয়, যখন কেউ আপনার ফেসবুক অ্যাকাউন্ট-এর পাসওয়ার্ড বুঝতে পারে। আর ফেসবুক অ্যাকাউন্ট-এর পাসওয়ার্ড অনুমান এবং অন্যান্য উচ্চ পর্যায়ের প্রযুক্তির সাহায্যে বুঝে নেওয়ার ব্যাপারে হ্যাকাররা একদম সিদ্ধহস্ত। আপনি টেরও পাবেন না, অথচ আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে যেতে পারে। অনেকসময় বন্ধুবান্ধবদের থেকে হয়তো আপনি খোঁজ পান যে আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে আজব, অদ্ভুত বা অপ্রীতিকর কিছু দেখা যাচ্ছে। এমন ঠাণ্ডা মাথায় কয়েকটি পদ্ধতি অনুসরণ করলে আপনি অ্যাকাউন্ট ফিরে পেতে পারেন।

এদিকে অ্যাকাউন্ট হ্যাক হলে ফেসবুক আপনাকে জানিয়ে দেবে। আপনার ইমেইল, পাসওয়ার্ড এসব পরিবর্তন হলে কিংবা নাম, জন্মদিন এসব তথ্যের হেরফের হলে নোটিফিকেশন আসবে। 

যা করতে হবে

১। প্রথমেই Facebook Account-এর Settings and Privacy-তে যান।

২। এবার সিলেক্ট করুন Password and Security।

৩। এরপর Change Password অপশনে সিলেক্ট করতে হবে। এক্ষেত্রে আপনার পুরনো Password মনে থাকা প্রয়োজন।

৪। Password and Security অপশনে আপনি এটাও দেখতে পাবেন, কোন কোন ডিভাইস থেকে আপনার Facebook Account লগ-ইন রয়েছে। এখানে যদি এমন কোনো ডিভাইস আপনার নজরে আসে যা আপনার নয় তবে আপনার Facebook Account সেখান থেকে লগ-ইন রয়েছে, দ্রুত সেটা ডিলিট করে দিন।

৫। এরপর Suspicious log in- এ ক্লিক করে আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত করার চেষ্টা করবেন। সেখানে Facebook-এর দেখানো পথ অনুসরণ করলেই সফল হবেন আপনি।

৬। Facebook-এর কিছু সাপোর্ট পেজের মাধ্যমেও সমস্যার সমাধান সম্ভব। আপনি সবসময় Facebook-এর সঙ্গে সংযুক্ত থাকতে পারবেন। এক্ষেত্রে Password and Security পেজে গিয়েছে Get Help অপশনে ক্লিক করে জানান যে আপনার Facebook Account Hack হয়েছে।

৭। Facebook.com/ hacked লিঙ্কে ক্লিক করলেও ফিরে পাবেন নিজের Facebook Account। এখানে ক্লিক করলে আপনাকে ফোন নম্বর (যেটা ফেসবুক অ্যাকাউন্টের যঙ্গে যুক্ত) দিতে বলা হবে। আপনার দেওয়া নম্বর ওই ফোন নম্বরের সঙ্গে মিলে গেলে Facebook কর্তৃপক্ষ আপনাকে Hack হয়ে যাওয়া Account ফিরে পেতে সাহায্য করবে।
 

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
মোবাইলে ‘আনলিমিটেড’ ডাটা প্যাকেজ চালু

banglanewspaper

মোবাইলের ‘আনলিমিটেড’ (মেয়াদবিহীন) ডাটা প্যাকেজ এবং নিরবচ্ছিন্ন মাসিক ইন্টারনেট প্যাকেজের উদ্বোধন করেছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) রমনায় বিটিআরসি কার্যালয়ে এই কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।

আনলিমিডেট বলা হলেও এ প্যাকেজের মেয়াদ এক বছর।

প্রাথমিকভাবে আনলিমিটেড ডাটা প্যাকেজের মধ্যে গ্রামীণফোনে ১ হাজার ৯৯ টাকায় ১৫ জিবি ও ৪৪৯ টাকায় ৫ জিবি প্যাকেজ কেনা যাবে।

রবিতে ৩১৯ টাকায় ১০ জিবি, বাংলালিংকে ৩০৬ টাকায় ৫ জিবি এবং টেলিটকে ৩০৯ টাকায় ২৬ জিবি ও ১২৭ টাকায় ৬ জিবি পাওয়া যাবে।

আনলিমিটেড (মেয়াদবিহীন) ডাটা প্যাকেজের মেয়াদ হবে এক বছর।

অনুষ্ঠানে বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার এবং বিভিন্ন অপারেটরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
সাশ্রয়ী মূল্যে শাওমির ল্যাপটপ এখন বাংলাদেশে

banglanewspaper

দেশীয় সাশ্রয়ী মূল্যে বাংলাদেশে প্রথমবারের মত শাওমি নিয়ে এলো মি নোটবুক ও রেডমিবুক ১৫ সিরিজের ল্যাপটপ।
  
শাওমিরেএই নোটবুকে থাকছে অতুলনীয় গতি, পারফরম্যান্স এবং মিডিয়া এক্সপেরিয়েন্স দেবে। কাটিং-এজ প্রযুক্তির সমন্বয়ে ল্যাপটপগুলো ডিজাইন করা হয়েছে।

তা ছাড়া এতে রয়েছে আকর্ষণীয় সব ফিচার ও আধুনিক ডিজাইন, স্টাডি বিল্ট কোয়ালিটি এবং অপ্টিমাইজ স্পেসিফিকেশন। এটি আসছে ১৫.৬ ইঞ্চির এফএইচডি ডিসপ্লে, ১১ জেন ইন্টেল কোর প্রসেসরের সঙ্গে ৮ জিবি ডিডিআর৪ ৩২০০ মেগাহার্জ র‍্যামের সমন্বয়ে। সাথে আছে ১১ ঘণ্টার ব্যাটারি ব্যাকআপ।

শাওমি বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার জিয়াউদ্দিন চৌধুরী বলেন, ‘শাওমি প্রথমবারের মতো বাংলাদেশের বাজারে ল্যাপটপ সিরিজ আনতে পেরে খুব আনন্দিত। মি নোটবুক ও রেডমিবুক ১৫ সিরিজের ল্যাপটপগুলোর মাধ্যমে আমাদের পোর্টোফলিও আরও সমৃদ্ধ করেছি।’ 
 

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
কল রেকর্ডিং ফিচার বন্ধ করবে গুগল!

banglanewspaper

আগামী ১১ মে থেকে অ্যানড্রয়েড ফোনে কল রেকর্ডিং ফিচার বন্ধ করে দিচ্ছে বিশ্বের অন্যতম প্রযুক্তি কোম্পানি গুগল। স্মার্টফোনের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ডেভেলপ করেছে প্রতিষ্ঠানটি।

গুগলের পক্ষে এক ব্লগ পোস্টে জানানো হয়েছে, থার্ডপাটি অ্যাপসের মাধ্যমে অ্যানড্রয়েড ফোনে কল রেকর্ডিং করা যাবে না। কল রেকর্ডিং করতে হবে ফোনের বিল্টইন রেকর্ডার দিয়ে। তবে অনেকের ফোনে বিল্টইন রেকর্ডিং ফিচার না থাকায় ব্যবহারকারীরা বিভিন্ন ধরনের থার্ডপার্টি অ্যাপ ব্যবহার করেন। যদিও নতুন নির্দেশনা অনুযায়ী এবার থেকে সেই সুবিধা পাবেন না ব্যবহারকারীরা।

জানা গেছে, গুগল প্লে স্টোরের পলিসি পরিবর্তিত হয়েছে। তাই বন্ধ করা হয়েছে এই পরিষেবা। তবে যে সব ব্যবহারকারীর ফোনে বিল্টইন কল রেকর্ডিং ফিচার রয়েছে তাদের ক্ষেত্রে কোনো সমস্যা হবে না। সহজেই তারা ফোনে কল রেকর্ড করতে পারবেন। অ্যান্ড্রয়েডে এখন যেভাবে বিল্টইন অ্যাপের মাধ্যমে রেকর্ড করা হয়, ঠিক তেমনই কল রেকর্ড করা সম্ভব হবে।

থার্ডপার্টি কল রেকর্ডিং ব্লক করা নিয়ে দীর্ঘদিন ধরেই কাজ করে আসছে গুগল। যেসব ফোন অ্যানড্রয়েড ১০, ১১ এবং ১২ অপারেটিং সিস্টেমে চলে তাদের ফোনে কল রেকর্ডিং ফিচার রয়েছে। যাদের ফোনে পুরনো ভার্সনের অপারেটিং সিস্টেম তারা ১১ মে থেকে অসুবিধায় পড়বেন। তবে গুগল ঠিক কী কারণে থার্ডপার্টি অ্যাপের মাধ্যমে কল রেকর্ডিং বন্ধ করছে সে বিষয়ে স্পষ্ট করেনি।

ধারণা করা হচ্ছে, থার্ডপার্টি অ্যাপসগুলো নিজেদের সার্ভারে ওই কল রেকর্ডিংয়ের ডেটা সেভ করতে পারে। ফলে ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ট্যাগ:

বিজ্ঞান-প্রযুক্তি
পপ-আপ সেফটি টিপস চালু করলো ইমো

banglanewspaper

জনপ্রিয় ভিড়িও ও মেিজিং অ্যাপ ইমু তার ব্যবহারকারীদের সাইবার হয়রানি থেকে সুরক্ষিত রাখতে ‘সেফটি টিপস’ চালু করেছে। এই ফিচারের ফলে এখন কোনো সন্দেহভাজন হয়রানি বা উত্যক্তকারী কল বা টেক্সটের মাধ্যমে ইমো ব্যবহারকারীদের সাথে যোগাযোগের চেষ্টা করলে ব্যবহারকারীরা স্ক্রিনে কিছু সেফটি টিপস দেখতে পারবেন।

ইমু ব্যবহারকারীরা এই ফিচারটির মাধ্যমে অপরপক্ষের উদ্দেশ্য বুঝতে পারবে, এবং ব্যবহারকারীদের প্রাইভেসি সেটিং পরিবর্তনের দিক নির্দেশনা দেবে।

একবার কোনো নির্দিষ্ট কলারকে হয়রানকারী সন্দেহে চিহ্নিত করা হলে, সে কোনো ব্যবহারকারীকে কল করার পর রিসিভারের স্ক্রিনে স্বয়ংক্রিয়ভাবে সেফটি টিপসগুলো ভেসে উঠবে।

এই নতুন ফিচারের মাধ্যমে নির্দিষ্ট ব্যবহারকারীরা কে তাকে কল করেছে সে বিষয়ে প্রাইভেসি সেটিং গাইড দেখতে পারবেন। অ্যাপের সেটিংস-এ গিয়ে ব্যবহারকারীরা নিজেদের প্রয়োজন অনুসারে কলার গ্রুপ হিসেবে ‘এভ্রিওয়ান’ বা ‘মাই কন্টাক্টস’ সেট করতে পারবেন। ওয়ান-অন-ওয়ান চ্যাটের ক্ষেত্রেও ব্যবহারকারীরা একই কাজ করতে পারবেন এবং সেফটি টিপস পাওয়ার সময় সন্দেহভাজন হয়রানকারীকে ব্লক এবং রিপোর্ট করতে পারবেন। অ্যান্ড্রয়েড ডিভাইসে এসব টিপস এখন বাংলা ও ইংরেজিসহ একাধিক ভাষায় পাওয়া যাচ্ছে।

মেসেজিং অ্যাপ ইমো জানায়, ব্যবহারকারীরা যাতে ডিজিটাল স্পেসে নিরাপদ এবং সুস্থ যোগাযোগের পরিবেশ উপভোগ করতে পারেন। এজন্য প্রতিষ্ঠানটি পপ-আপ সেফটি টিপস চালু করেছে। এভাবে ব্যবহারকারীদের যেকোনো অসুবিধা থেকে সুরক্ষিত রাখবে ইমো।

নতুন এই সেফটি টিপস চালুর মাধ্যমে ইমো ব্যবহারকারীদের অপ্রত্যাশিত হয়রানি থেকে সুরক্ষিত থাকতে সাহায্য করছে। আগামী দিনগুলোতে সাইবার নিরাপত্তা বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্য পূরণের পাশাপাশি ইমো নিজ অ্যাপ্লিকেশনকে আরও ব্যবহারকারী-বান্ধব করে তুলবে ও নিরাপত্তা ফিচার নিয়ে কাজ করবে।

ট্যাগ: