banglanewspaper

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণে নিউজিল্যান্ড কাবু! ভাইরাসের বিস্তার ঠেকাতে দেশটিতে চলছে বিধিনিষেধ। এই বিধিনিষেধ মানতে গিয়ে বাধ্য হয়েই দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন নিজের বিয়েও বাতিল করেছেন। স্থানীয় সময় আজ রবিবার জেসিন্ডা এ ঘোষণা দিয়েছেন।

নতুন বিধিনিষেধে দুই ডোজ টিকা নিয়েছেন—এমন ১০০ জনকে কোনো অনুষ্ঠানে অংশ নেওয়ার অনুমতি দিয়েছে নিউজিল্যান্ড সরকার। বিধিনিষেধ সম্পর্ক বিস্তারিত জানিয়ে জেসিন্ডা বলেন, ‘আমার বিয়েও হবে না।’ তিনি আরও বলেন, ‘মহামারির ঠেকাতে বিধিনিষেধের কারণে এ ধরনের অভিজ্ঞতা এর আগে যাদের হয়েছে, আমিও তাদের দলে যোগ দিলাম। আমি খুবই দুঃখিত।’

বিয়ের পরিকল্পনা ভেস্তে যাওয়ায় কেমন অনুভূতি হচ্ছে জানতে চাইলে জাসিন্ডা বলেন, জীবনটা এমনই।

জাসিন্ডা আরডার্ন তার দীর্ঘদিনের সঙ্গী ও তার সন্তানের বাবা ক্লার্ক গেফোর্ডের সঙ্গে বিয়ের পরিকল্পনা করেছিলেন। তবে করোনা সেই পরিকল্পনা ভেস্তে দিল।

মহামারির শুরুর পর থেকে এ পর্যন্ত নিউজিল্যান্ডে ১৫ হাজার ১০৪ জন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫২ জনের। গত দুই বছরের বেশিরভাগ সময় দেশটিতে সীমান্তে কঠোর বিধিনিষেধ ও লকডাউন চলেছে।

ট্যাগ: প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক
নাইজেরিয়ায় জঙ্গিদের হাতে নিহত অন্তত ৫০

banglanewspaper

নাইজেরিয়ার বোর্নো রাজ্যের রান শহরের আশপাশে জঙ্গিদের হাতে অন্তত ৫০ জন নিহত হয়েছে।

রোববার (২২ মে) ক্যামেরুন সীমান্তের কাছে দেশটির উত্তর-পূর্ব প্রান্তে এ ঘটনা ঘটে বলে সোমবার বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

২০০৯ সাল থেকে নাইজেরিয়ার উত্তর-পূর্ব অঞ্চল, বিশেষ করে বোর্নো রাজ্য জঙ্গি গোষ্ঠী বোকো হারামের নেতৃত্বে বিদ্রোহের কেন্দ্র হয়ে উঠেছে।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে এবং প্রায় সাড়ে ৩ লাখ মানুষ হামলা এবং তার পরবর্তী মানবিক সংকটে মারা গেছে।

স্থানীয় বাসিন্দারা সর্বশেষ হামলার জন্য বোকো হারামকে দায়ী করেছেন। সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল অনিয়েমা নওয়াচুকউ তাৎক্ষণিকভাবে এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি।

স্থানীয় কৃষক হারুন টম বলেন, আমাদের নিরপরাধ মানুষ যারা তাদের কৃষিজমিতে কাজ করছিল, তাদের হত্যার ঘটনায় আমরা সবাই শোকাহত। আমরা আজ রানে ৫০ জনকে দাফন করেছি।

ঘটনার বর্ণনা দিয়ে কৃষক আগিদ মুহম্মদ বলেন, বোকো হারামের সদস্যরা বিপুল সংখ্যক মোটরসাইকেলে বন্দুক ও চাপাতি নিয়ে এসে আমাদের লোকদের ঘিরে ধরে এবং তাদেরকে একে একে হত্যা করে। তাদের দড়ি দিয়ে বেঁধে জবাই করা হয়।

সূত্র : রয়টার্স

ট্যাগ:

আন্তর্জাতিক
ইরানে ভবন ধসে নিহত ৬, ধ্বংসস্তূপে আটকা আরও ৮০

banglanewspaper

ইরানে একটি ১০তলা ভবন ধসে অন্তত ছয়জন নিহত হয়েছেন। এছাড়া আরও কয়েক ডজন লোক ধ্বংসস্তূপের মধ্যে আটকে পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

সোমবার (২৩ মে) ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর আবাদানে এ ঘটনা ঘটে।

রেড ক্রিসেন্টের স্থানীয় শাখার প্রধান বলেন, ধ্বংসস্তূপের নিচ থেকে এখন পর্যন্ত ৩২ জনকে উদ্ধার করা হয়েছে। ২৭ জনকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

কর্মকর্তারা রাষ্ট্রীয় টেলিভিশনকে জানান, শহরের কেন্দ্রস্থলে ব্যস্ততম সড়কে অবস্থিত বাণিজ্যিক মেট্রোপল ভবনের বড় অংশ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এতে ৮০ জন এখনও আটকা পড়ে থাকতে পারেন।

চলমান উদ্ধার অভিযানে সহায়তা করার জন্য বিভিন্ন প্রদেশ থেকে উদ্ধারকারী কুকুর, হেলিকপ্টার, যানবাহন এবং কর্মীদের জড়ো করা হয়েছে। এর মধ্যে রয়েছে তেহরানের ৮০টি বাহিনী, উদ্ধার অভিযানে সহায়তা করার জন্য ৫০ জন অগ্নিনির্বাপক এবং আকাশ থেকে জরুরি সহায়তা কর্মী ৩০ জন।

কিন্তু জলবায়ু এবং আবহাওয়া উদ্ধার অভিযানে বাধা সৃষ্টি করছে। ঘটনাস্থলের ছবি ও ভিডিওগুলোতে ঘন দেখায যায়, ঘন ও কমলা রঙের ধূলিকণা এবং দূষণ গরম দিনে তাপমাত্রা প্রায় ৪৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে।

স্থানীয় পরিবেশ সুরক্ষা বিভাগের মুখপাত্র শাহরিয়ার আসগারি আধা-সরকারি আইএসএনএ নিউজ ওয়েবসাইটকে বলেন, সোমবার শহরে দূষণ এবং ধূলিকণার ঘনত্ব অনুমোদিত সীমার ৪২ গুণ বেশি ছিল। তেলসমৃদ্ধ খুজেস্তান প্রদেশের অন্যান্য শহরের পরিস্থিতিও ভালো না।

এদিকে, রাষ্ট্রীয় সফরে ওমানে রয়েছেন দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তার পরিবর্তে প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার স্থানীয় কর্মকর্তাদের অবিলম্বে উদ্ধার অভিযানে সহায়তা করার জন্য আদেশ জারি করেছেন।

খুজেস্তানের গভর্নর সাদেগ খালিলিয়ান এক বিবৃতিতে বলেন, ভবন ধসের ঘটনায় দুজনকে গ্রেপ্তার করা হয়েছে। তবে তিনি তাদের নাম প্রকাশ করেননি।

সূত্র : আলজাজিরা

ট্যাগ:

আন্তর্জাতিক
আমিরাতে যে তারিখে হবে কোরবানির ঈদ

banglanewspaper

ইসলামী ক্যালেন্ডার অনুসারে, জিলহজ মাসের ১০ তারিখে অনুষ্ঠিত হয় পবিত্র ঈদুল আজহা। তবে ইংরেজি মাসের কোন তারিখে কোরবানির ঈদ অনুষ্ঠিত হবে তা সাধারণত চাঁদ দেখার ওপর নির্ভর করছে।

তবে জ্যোতির্বিদ্যার সাহায্যে আগেভাগেই ধারণা পাওয়া যায়, কবে অনুষ্ঠিত হবে এবারের ঈদুল আজহা।

এমিরেটস অ্যাস্ট্রোনমি সোসাইটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ইব্রাহিম আল জারওয়ান জানিয়েছেন, ইংরেজি ক্যালেন্ডার অনুসারে ৯ জুলাই (শনিবার) হতে পারে এ বছরের ঈদুল আজহার প্রথম দিন।

সোমবার (২৩ মে) দুবাইয়ের সংবাদমাধ্যম খালিজ টাইমস জানিয়েছে, আমিরাতের সরকারি ক্যালেন্ডার অনুসারে আরাফাতের দিন, অর্থাৎ ঈদুল আজহার আগের দিনও ছুটি থাকে। সেই হিসাবে, এ বছর আমিরাতবাসী জিলহজ মাসের ৯ তারিখ থেকে ১২ তারিখ টানা চারদিন উপভোগ করতে পারেন ঈদের ছুটি। অর্থাৎ, আরাফাতের দিন ও ঈদুল আজহার তিন দিনের ছুটির সঙ্গে কোনো সাপ্তাহিক ছুটি যোগ হচ্ছে না আমিরাতের সরকারি-বেসরকারি কর্মীদের।

সৌদি আরবের সঙ্গে মিল রেখে গত ২ এপ্রিল আমিরাতে রোজা পালন শুরু হয়েছিল। তার পরের দিন, অর্থাৎ ৩ এপ্রিল থেকে রোজা শুরু হয়েছিল বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ এশিয়ার বেশির ভাগ দেশে। পরে ১ মে শাওয়াল মাসের চাঁদ দেখার পরিপ্রেক্ষিতে ২ মে ঈদুল ফিতর উদযাপন করে সৌদি, আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো। আর তার পরের দিন বাংলাদেশে ঈদ উদযাপিত হয়।

ফলে আমিরাতে ৯ জুলাই ঈদুল আজহার প্রথম দিন হলে বাংলাদেশে ঈদ উদযাপিত হতে পারে ১০ জুলাই থেকে।

ট্যাগ:

আন্তর্জাতিক
করোনায় বিশ্বে মৃত্যু ছাড়াল ৬৩ লাখ

banglanewspaper

প্রাণঘাতী করোনা ভাইরাসে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা আরও কমেছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন সাড়ে চারশোর বেশি মানুষ। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা নেমে এসেছে পৌনে ৫ লাখের নিচে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে উত্তর কোরিয়ায়। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, জাপান, ইতালি ও থাইল্যান্ড। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৫২ কোটি ৭৪ লাখের ঘর। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬৩ লাখ।

সোমবার (২৩ মে) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৭০ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে সাড়ে তিন শতাধিক। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৩ লাখ ২৫১ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৭৩ হাজার ৮৫৯ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে সোয়া লাখের বেশি। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫২ কোটি ৭৪ লাখ ৭৬ হাজার ৯৪৭ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে উত্তর কোরিয়ায়। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮৬ হাজার ৯০ জন এবং মারা গেছেন ১ জন। পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ২৬ লাখ ৪৬ হাজার ৭৩০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৬৭ জন মারা গেছেন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় এই দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮০ জন এবং নতুন করে ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৪ হাজার ৭১০ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৮২ লাখ ৯৩ হাজার ৪৫০ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৭৮ হাজার ৩৫০ জনের।

গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ৯৭৯ জন এবং মারা গেছেন ২২ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৮ কোটি ৫০ লাখ ৪ হাজার ৪৩৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১০ লাখ ২৮ হাজার ৯২৪ জন মারা গেছেন।

জার্মানিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৩০০ জন এবং মারা গেছেন ৩ জন। করোনা মহামারির শুরু থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৬০ লাখ ৮৫ হাজার ৬১৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৩৮ হাজার ৭১২ জন মারা গেছেন। একইসময়ে তাইওয়ানে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭৯ হাজার ৪৮৭ জন এবং মারা গেছেন ৫৩ জন।

ফ্রান্সে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ৯৬৫ জন। করোনা মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৯৩ লাখ ৫৪ হাজার ৯৫০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৪৭ হাজার ৭৮০ জন মারা গেছেন। একইসময়ে দক্ষিণ আফ্রিকায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ২২০ জন এবং মারা গেছেন ২ জন।

গত ২৪ ঘণ্টায় দক্ষিণ কোরিয়ায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ২৯৮ জন এবং মারা গেছেন ৫৪ জন। করোনা মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৭৯ লাখ ৫৭ হাজার ৬৯৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ২৩ হাজার ৯৬৫ জন মারা গেছেন। একইসময়ে থাইল্যান্ডে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৭৩৯ জন এবং মারা গেছেন ৩১ জন।

ইতালিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৭৪৪ জন এবং মারা গেছেন ৩৪ জন। করোনা মহামারির শুরু থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৭২ লাখ ৪৭ হাজার ৫৫২ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৬৫ হাজার ৯৫২ জন মারা গেছেন। একইসময়ে জাপানে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৪ হাজার ৯৫৭ জন এবং মারা গেছেন ৩৭ জন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৩ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ১১ হাজার ১৯২ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৭ লাখ ৯১ হাজার ২২০ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৬৫ হাজার ৬৮০ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১ হাজার ৪৪৬ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৪ কোটি ৩১ লাখ ৩৭ হাজার ৮১৭ জন এবং মারা গেছেন ৫ লাখ ২৪ হাজার ৪১৩ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় অস্ট্রেলিয়ায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার ৫১৪ জন এবং মারা গেছেন ২০ জন। একই সময়ে চিলিতে নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ৬ হাজার ১৪৩ জন এবং মারা গেছেন ৮ জন। গ্রিসে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২ হাজার ৩৮৫ জন এবং মারা গেছেন ১১ জন।

ট্যাগ:

আন্তর্জাতিক
অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী আলবানিজ

banglanewspaper

স্কট মরিসনকে হারিয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হিসেবে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন লেবার পার্টির নেতা অ্যান্থনি আলবানিজ। প্রায় এক দশক পর অস্ট্রেলিয়ায় সরকার গঠন করতে দলটি।

স্থানীয় সময় শনিবার (২১ মে) রাতে বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়ে।

এদিকে স্কট মরিসন নিজের পরাজয় মেনে নিয়ে প্রতিপক্ষ আলবানিজকে জয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন।

তিনি বলেন, বিরোধীদলীয় নেতা এবং নতুন প্রধানমন্ত্রী আলবানিজের সঙ্গে আমি কথা বলেছি। নির্বাচনে জয়ের জন্য তাকে অভিনন্দন জানিয়েছি।

উল্লেখ্য, মরিসনের লিবারেল ন্যাশনাল কোয়ালিশন ৮ বছর ৯ মাস ক্ষমতায় ছিল। নেতৃত্বে বেশ কিছু পরিবর্তনের পর মরিসন ২০১৮ সালে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হন।

ট্যাগ: