banglanewspaper

সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক বিশ্বজিৎ ঘোষকে নিজ বিভাগের ছাত্রীর প্রতি যৌন নিপীড়নের অভিযোগে সব ধরনের একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়াসহ কয়েকটি সিদ্ধান্ত নিয়েছে বিভাগের একাডেমিক কমিটি৷ 

তবে অভিযুক্ত অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ তাঁর বিরুদ্ধে আনিত এই এসব সিদ্ধান্তকে ‘নাটকীয়তা’ বলে অভিহিত করেছেন। তিনি গত ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন।

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ সূত্রে জানা যায়, গত (মার্চ) মাসে অভিযুক্ত অধ্যাপক নামে বিভাগের চেয়ারম্যান সৈয়দ আজিজুল হকের কাছে বিভাগের দ্বিতীয় বর্ষের এক ছাত্রী যৌন নিপীড়নের কথা উল্লেখ করে লিখিত অভিযোগ দেন৷ পরে ২৯ মার্চ একাডেমিক কমিটির সভায় অভিযোগটি উত্থাপন করা হলে কমিটি সর্বসম্মতভাবে বিশ্বজিৎ ঘোষের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেয়।

এ বিষয়ে জানতে চাইলে অভিযোগ কে উড়িয়ে দিয়ে বিশ্বজিৎ ঘোষ বলেন, ‘এটি একেবারেই একটা নাটকীয়তা। এ বিষয়ে আমি কিছু বলতে পারব না।’

বিভাগের সিদ্ধান্তের উল্লেখ করা হয়েছে, বিশ্বজিৎ ঘোষের বিরুদ্ধে একজন শিক্ষার্থীর আনা যৌন নিপীড়নের লিখিত অভিযোগের বিষয়টি বিভাগের চেয়ারম্যান একাডেমিক কমিটির সামনে উপস্থাপন করেন। তিনি ওই ছাত্রীর অভিযোগপত্রটি পড়ে শোনান। কমিটির সদস্যরা এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। বিশ্বজিৎ ঘোষ ওই ঘটনায় তাঁর ভুল হয়েছে বলে মনে করেন। তিনি সবার কাছে ‘ক্ষমা প্রার্থনা ও করুণা ভিক্ষা’ করেন। কিন্তু একাডেমিক কমিটির সদস্যরা তাঁর দ্বারা সংঘটিত অতীতের বিভিন্ন যৌন নির্যাতনের ঘটনার কথা উল্লেখ করে তার পরিপ্রেক্ষিতে এই প্রার্থনা গ্রহণ করেননি। বিশ্বজিৎ ঘোষ নিজেকে নির্দোষ দাবি করলেও সভায় উপস্থিত শিক্ষকদের কাছে তা সত্য বলে মনে হয়নি। বরং তাঁর ‘ক্ষমা প্রার্থনা ও করুণা ভিক্ষার’ ঘটনায় তাঁর অপরাধ স্বীকারের বিষয়টিই প্রমাণিত হয়।

ট্যাগ: ঢাবি

শিক্ষাঙ্গন
৪৪তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ (তালিকা)

banglanewspaper

৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

বুধবার (২২ জুন) বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়।

প্রকাশিত ফলে ১৫ হাজার ৭০৮ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন।

পরীক্ষার ফলাফল টেলিটক মোবাইল থেকে PSC লিখে স্পেস দিয়ে 44 লিখে স্পেস দিয়ে রেজিস্ট্রেশন নম্বর লিখে 16222 নম্বরে এসএমএস পাঠিয়ে ফিরতি এসএমএসের মাধ্যমে জানা যাবে।

উল্লেখ্য, গত ২৭ মে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। আটটি বিভাগীয় শহরে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। ৪৪তম বিসিএসে আবেদন করেছেন ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন।

উত্তীর্ণদের তালিকা দেখতে>>>   ক্লিক করুন

ট্যাগ:

শিক্ষাঙ্গন
সহশিক্ষা কার্যক্রমগুলো কর্মজীবনে কাজে আসবে : শিক্ষামন্ত্রী

banglanewspaper

সহশিক্ষা কার্যক্রমগুলোই কর্মজীবনে কাজে আসবে। সহশিক্ষা শুধু মেধার বিকাশ ঘটায় না, সামাজিক মূল্যবোধে দক্ষ করে তোলে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার (২১ জুন) বিকেলে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২২’এর জাতীয় পর্যায়ের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দীপু মনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে যত বেশি ক্রীড়া-সংস্কৃতি, বইপড়া ও সহশিক্ষামূলক প্রতিযোগিতার আয়োজন করা হবে, শিক্ষার্থীদের তত বেশি সামাজিক ব্যাধি, মাদক-অসামাজিক কাজ থেকে বিরত থাকবে। এসব প্রতিযোগিতায় যারা অংশগ্রহণ করেছে, তারা পাঠ্যবইয়ের বাইরেও কিছু না কিছু শিখেছে। এগুলো ব্যক্তি ও কর্মজীবনে কাজে আসবে।

অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নেহাল আহমদ প্রমুখ।

ট্যাগ:

শিক্ষাঙ্গন
এবার পেছাচ্ছে এইচএসসি পরীক্ষা

banglanewspaper

দেশব্যাপী নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় সার্বিক বন্যা পরিস্থিতি আরও অবনতি হয়েছে। এ কারণে পেছাতে যাচ্ছে এইচএসসি পরীক্ষা। যদিও বন্যার কারণে এ আগে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছে। তবে এখন পর্যন্ত এই পরীক্ষা শুরুর বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।

মঙ্গলবার (২১ জুন) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এমনই ইঙ্গিত দিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

তিনি বলেন, চলতি মাসের ১৯ তারিখ থেকে এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও দেশব্যাপী বন্যার কারণে তা স্থগিত করা হয়েছে। তবে এবার সেই প্রভাব এইচএসসি পরীক্ষার ওপরও পড়বে। কেননা দুটি পাবলিক পরীক্ষার মধ্যে অন্তত দুই মাসের বিরতি প্রয়োজন। সেই হিসেবে বলা যায়, এইচএসসি পরীক্ষাও পিছিয়ে যেতে পারে।

স্থগিত এসএসসি পরীক্ষার বিষয়ে প্রশ্ন করা হলে তপন কুমার বলেন, পরীক্ষার বিষয়টি নির্ভর করছে বন্যা পরিস্থিতির ওপর। পরিস্থিতি যদি উন্নতি হয় তাহলে আমরা দ্রুতই রুটিন প্রকাশ করে পরীক্ষা শুরু করতে পারবো।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা সংবাদমাধ্যমকে বলেন, ঈদ উল আযহার আগে এসএসসি পরীক্ষা শুরুর কোনো সম্ভাবনাই নেই। কারণ পরীক্ষা আয়োজনের জন্য অনেক প্রস্তুতির প্রয়োজন রয়েছে। এদিকে ঈদ উল আযহাও অতি নিকটে। সেই দিক বিবেচনা করলে ঈদের আগে এসএসসি পরীক্ষা শুরুর কোনো সম্ভাবনা নেই।

সরকার চলতি বছর এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ আগামী ২২ আগস্ট নির্ধারণ করেছে। এ পরীক্ষা পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। এইচএসসিতে এবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা না নিয়ে তা সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে নম্বর দেওয়া হবে।

ট্যাগ:

শিক্ষাঙ্গন
ফের করোনা আক্রান্ত শিক্ষামন্ত্রী

banglanewspaper

শিক্ষামন্ত্রী দীপু মনি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

শনিবার (১৮ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, শিক্ষামন্ত্রী শারীরিকভাবে অসুস্থ বোধ করায় শনিবার সকালে করোনা পরীক্ষা করানোর জন্য নমুনা প্রদান করেন। পরে সন্ধ্যায় আরটিপিসিআর পরীক্ষার রিপোর্টে জানা যায় যে তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। বর্তমানে তিনি তার সরকারি বাসভবনে আইসোলেশন এ আছেন।

এর আগে, ২০২০ সালের ৭ ডিসেম্বর করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

ট্যাগ:

শিক্ষাঙ্গন
প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ (তালিকা)

banglanewspaper

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ জুন) বিকেলে এ ফল প্রকাশ করা হয়।

ফলাফলে মোট ৫৭ হাজার ৩৬৮ জনকে মৌখিক পরীক্ষার জন্য বাছাই করা হয়েছে।

জানা গেছে, প্রার্থীদের মুঠোফোনে ক্ষুদেবার্তার মাধ্যমে ফল জানিয়ে দেওয়া হবে। এ ছাড়া প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট থেকেও ফলাফল জানতে পারবেন প্রার্থীরা।

উল্লেখ্য, গত ৩ জুন তৃতীয় ধাপের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ ধাপে মোট পরীক্ষার্থী ছিলেন ৪ লাখ ৪৬ হাজার ৫৯৮। তৃতীয় ধাপে ৩২ জেলায় পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ফলাফলের তালিকা দেখতে ক্লিক করু

ট্যাগ: