banglanewspaper

আগামী ২০২২-২৩ অর্থবছরে দেশের ৫১টি পাবলিক বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ব্যয় নির্বাহের জন্য ১০ হাজার ৫১৫ কোটি ৭১ লাখ টাকার বাজেট অনুমোদন করেছে ইউজিসি। এর মধ্যে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর জন্য বরাদ্দ দেওয়া হয়েছে প্রায় ১০ হাজার ৪৪৪ কোটি টাকা। বাকি টাকা ইউজিসির জন্য। এবার পাবলিক বিশ্ববিদ্যালয়ে গবেষণা খাতে বরাদ্দ বিদায়ী অর্থবছরের চেয়ে বেড়েছে।

সোমবার ইউজিসির পূর্ণ কমিশনের সভায় এই বাজেট অনুমোদন দেওয়া হয়। পাবলিক বিশ্ববিদ্যালয়ের মূল বাজেটে ৬ হাজার ২৩ কোটি ৬০ লাখ টাকার রাজস্ব ব্যয় ও ৪ হাজার ৪২০ কোটি ৪৪ লাখ টাকার উন্নয়ন বরাদ্দ রয়েছে।

ইউজিসি জানিয়েছে, চলতি ২০২১-২২ অর্থবছরে ৫০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অনুকূলে সংশোধিত বাজেটে বরাদ্দ ছিল ৯ হাজার ৫৭৭ কোটি ৯১ লাখ টাকা। এই হিসাবে আগামী অর্থবছরে বরাদ্দ বেড়েছে ৯৩৭ কোটি ৮০ লাখ টাকা। এবার সবচেয়ে বেশি রাজস্ব বাজেট পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (প্রায় ৮৬৫ কোটি) টাকা। আর সবচেয়ে কম বরাদ্দ পেয়েছে খুলনার শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়। নতুন এই বিশ্ববিদ্যালয়ের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ৩ কোটি ৮৩ লাখ টাকা।

উচ্চশিক্ষায় ইউজিসি ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের গবেষণার জন্য আসন্ন অর্থবছরে মূল বাজেটে ১৫০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। চলতি অর্থবছরের তুলনায় এ খাতে বরাদ্দ বেড়েছে ৩২ কোটি টাকা।

ইউজিসির চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) দিল আফরোজা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত ইউজিসির সভায় বাজেটের বিস্তারিত দিক তুলে ধরেন সংস্থাটির অর্থ ও হিসাব বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য মো. আবু তাহের। আর কার্যপত্র তুলে ধরেন ইউজিসির সচিব ফেরদৌস জামান।

ইউজিসির এক বিজ্ঞপ্তি অনুযায়ী অধ্যাপক আবু তাহের সভায় বলেন, দেশের উন্নয়নে গুণগত গবেষণার কোনো বিকল্প নেই। পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিদেশে উচ্চতর ডিগ্রি অর্জনের জন্য প্রথমবারের মতো ১০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে জনগণের কষ্টার্জিত অর্থ স্বচ্ছতা ও জবাবদিহির সঙ্গে সর্বোত্তম ব্যবহারের পরামর্শ দেন তিনি।

সভায় ইউজিসির অন্যান্য সদস্য উপস্থিত ছিলেন।

ট্যাগ: ইউজিসি

শিক্ষাঙ্গন
৪৪তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ (তালিকা)

banglanewspaper

৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

বুধবার (২২ জুন) বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়।

প্রকাশিত ফলে ১৫ হাজার ৭০৮ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন।

পরীক্ষার ফলাফল টেলিটক মোবাইল থেকে PSC লিখে স্পেস দিয়ে 44 লিখে স্পেস দিয়ে রেজিস্ট্রেশন নম্বর লিখে 16222 নম্বরে এসএমএস পাঠিয়ে ফিরতি এসএমএসের মাধ্যমে জানা যাবে।

উল্লেখ্য, গত ২৭ মে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। আটটি বিভাগীয় শহরে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। ৪৪তম বিসিএসে আবেদন করেছেন ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন।

উত্তীর্ণদের তালিকা দেখতে>>>   ক্লিক করুন

ট্যাগ:

শিক্ষাঙ্গন
সহশিক্ষা কার্যক্রমগুলো কর্মজীবনে কাজে আসবে : শিক্ষামন্ত্রী

banglanewspaper

সহশিক্ষা কার্যক্রমগুলোই কর্মজীবনে কাজে আসবে। সহশিক্ষা শুধু মেধার বিকাশ ঘটায় না, সামাজিক মূল্যবোধে দক্ষ করে তোলে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার (২১ জুন) বিকেলে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২২’এর জাতীয় পর্যায়ের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দীপু মনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে যত বেশি ক্রীড়া-সংস্কৃতি, বইপড়া ও সহশিক্ষামূলক প্রতিযোগিতার আয়োজন করা হবে, শিক্ষার্থীদের তত বেশি সামাজিক ব্যাধি, মাদক-অসামাজিক কাজ থেকে বিরত থাকবে। এসব প্রতিযোগিতায় যারা অংশগ্রহণ করেছে, তারা পাঠ্যবইয়ের বাইরেও কিছু না কিছু শিখেছে। এগুলো ব্যক্তি ও কর্মজীবনে কাজে আসবে।

অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নেহাল আহমদ প্রমুখ।

ট্যাগ:

শিক্ষাঙ্গন
এবার পেছাচ্ছে এইচএসসি পরীক্ষা

banglanewspaper

দেশব্যাপী নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় সার্বিক বন্যা পরিস্থিতি আরও অবনতি হয়েছে। এ কারণে পেছাতে যাচ্ছে এইচএসসি পরীক্ষা। যদিও বন্যার কারণে এ আগে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছে। তবে এখন পর্যন্ত এই পরীক্ষা শুরুর বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।

মঙ্গলবার (২১ জুন) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এমনই ইঙ্গিত দিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

তিনি বলেন, চলতি মাসের ১৯ তারিখ থেকে এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও দেশব্যাপী বন্যার কারণে তা স্থগিত করা হয়েছে। তবে এবার সেই প্রভাব এইচএসসি পরীক্ষার ওপরও পড়বে। কেননা দুটি পাবলিক পরীক্ষার মধ্যে অন্তত দুই মাসের বিরতি প্রয়োজন। সেই হিসেবে বলা যায়, এইচএসসি পরীক্ষাও পিছিয়ে যেতে পারে।

স্থগিত এসএসসি পরীক্ষার বিষয়ে প্রশ্ন করা হলে তপন কুমার বলেন, পরীক্ষার বিষয়টি নির্ভর করছে বন্যা পরিস্থিতির ওপর। পরিস্থিতি যদি উন্নতি হয় তাহলে আমরা দ্রুতই রুটিন প্রকাশ করে পরীক্ষা শুরু করতে পারবো।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা সংবাদমাধ্যমকে বলেন, ঈদ উল আযহার আগে এসএসসি পরীক্ষা শুরুর কোনো সম্ভাবনাই নেই। কারণ পরীক্ষা আয়োজনের জন্য অনেক প্রস্তুতির প্রয়োজন রয়েছে। এদিকে ঈদ উল আযহাও অতি নিকটে। সেই দিক বিবেচনা করলে ঈদের আগে এসএসসি পরীক্ষা শুরুর কোনো সম্ভাবনা নেই।

সরকার চলতি বছর এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ আগামী ২২ আগস্ট নির্ধারণ করেছে। এ পরীক্ষা পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। এইচএসসিতে এবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা না নিয়ে তা সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে নম্বর দেওয়া হবে।

ট্যাগ:

শিক্ষাঙ্গন
ফের করোনা আক্রান্ত শিক্ষামন্ত্রী

banglanewspaper

শিক্ষামন্ত্রী দীপু মনি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

শনিবার (১৮ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, শিক্ষামন্ত্রী শারীরিকভাবে অসুস্থ বোধ করায় শনিবার সকালে করোনা পরীক্ষা করানোর জন্য নমুনা প্রদান করেন। পরে সন্ধ্যায় আরটিপিসিআর পরীক্ষার রিপোর্টে জানা যায় যে তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। বর্তমানে তিনি তার সরকারি বাসভবনে আইসোলেশন এ আছেন।

এর আগে, ২০২০ সালের ৭ ডিসেম্বর করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

ট্যাগ:

শিক্ষাঙ্গন
প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ (তালিকা)

banglanewspaper

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ জুন) বিকেলে এ ফল প্রকাশ করা হয়।

ফলাফলে মোট ৫৭ হাজার ৩৬৮ জনকে মৌখিক পরীক্ষার জন্য বাছাই করা হয়েছে।

জানা গেছে, প্রার্থীদের মুঠোফোনে ক্ষুদেবার্তার মাধ্যমে ফল জানিয়ে দেওয়া হবে। এ ছাড়া প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট থেকেও ফলাফল জানতে পারবেন প্রার্থীরা।

উল্লেখ্য, গত ৩ জুন তৃতীয় ধাপের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ ধাপে মোট পরীক্ষার্থী ছিলেন ৪ লাখ ৪৬ হাজার ৫৯৮। তৃতীয় ধাপে ৩২ জেলায় পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ফলাফলের তালিকা দেখতে ক্লিক করু

ট্যাগ: