banglanewspaper

অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বলেছেন, তাদের হাতে আর মাত্র এক দিনের পেট্রল মজুদ আছে। সোমবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এ তথ্য জানান তিনি। তীব্র অর্থনৈতিক সংকটের মুখে থাকা শ্রীলঙ্কায় সরকারবিরোধী বিক্ষোভ–সহিংসতার মধ্যে গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন রনিল বিক্রমাসিংহে। দেশকে এই সংকট থেকে বের করে আনতে এরই মধ্যে কাজ শুরু করেছেন তিনি।

জাতির উদ্দেশে ভাষণে বিক্রমাসিংহে বলেন, অতি প্রয়োজনীয় পণ্য আমদানির জন্য শ্রীলঙ্কার এখন জরুরিভাবে সাড়ে সাত কোটি ডলার প্রয়োজন। তিনি বলেন, ‘এই মুহূর্তে আমাদের হাতে মাত্র এক দিনের পেট্রল আছে। আগামী কয়েক মাস আমাদের জীবনের জন্য সবচেয়ে কঠিন সময় হবে।’

এ পরিস্থিতিতে ত্যাগ স্বীকার ও চ্যালেঞ্জ মোকাবিলার জন্য প্রস্তুত থাকতে দেশবাসীর প্রতি আহ্বান জানান শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী। জনগণকে আশ্বস্ত করে তিনি বলেন, ভারতীয় ঋণে কেনা পেট্রল ও ডিজেলের দুটি চালান কয়েক দিনের মধ্যে এসে পৌঁছাবে। তখন কিছুটা স্বস্তি ফিরবে।

জাতির উদ্দেশে ভাষণে বিক্রমাসিংহে বলেছেন, অতি প্রয়োজনীয় পণ্য আমদানির জন্য শ্রীলঙ্কার এই এখন জরুরিভাবে সাড়ে সাত কোটি ডলার প্রয়োজন। তিনি বলেন, ‘এই মুহূর্তে আমাদের হাতে মাত্র এক দিনের পেট্রল আছে। আগামী কয়েক মাস আমাদের জীবনের জন্য সবচেয়ে কঠিন সময় হবে।’

জ্বালানি ছাড়াও দেশে জীবন রক্ষাকারী ১৪ ধরনের ওষুধের সংকট তৈরি হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে। এতে বলা হয়, এসব সংকট থেকেই শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ও তার পরিবারের বিরুদ্ধে আন্দোলন শুরু হয়। গত সপ্তাহে সরকার সমর্থক ও আন্দোলনকারীদের সংঘর্ষে ৯ জন নিহত এবং ৩ শতাধিক মানুষ আহত হন। ওই বিক্ষোভ–সহিংসতার মধ্যে প্রধানমন্ত্রীর পদ ছাড়েন মাহেন্দ্র রাজাপাকসে, যিনি প্রেসিডেন্ট গোতাবায়ার বড় ভাই।

বিক্ষোভ থামাতে রনিল বিক্রমাসিংহেকে প্রধানমন্ত্রীর পদে বসিয়েছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। এ নিয়ে ষষ্ঠবারের মতো শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হয়েছেন বিক্রমাসিংহে। তবে এতে খুশি হননি বিক্ষোভকারীরা। তারা রনিল বিক্রমাসিংহেকে প্রেসিডেন্টের হাতের পুতুল আখ্যা দিয়েছেন। শপথ নেওয়া চার মন্ত্রীরও সমালোচনা করছেন।

এদিকে, শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে সবচেয়ে জনপ্রিয় বাহন অটোরিকশা।  শহরের গ্যাসস্টেশনগুলোতে অটোরিকশার লম্বা লাইন তৈরি হয়েছে। পরিস্থিতি এতটাই খারাপ যে জ্বালানির অভাবে তাদের খালি হাতে ফিরতে হচ্ছে।

মোহাম্মদ আলি নামের একজন অটোরিকশাচালক বলেন, ‘আমি ছয় ঘণ্টারও বেশি সময় লাইনে ছিলাম।’

মোহম্মদ নওশাদ নামের আরেক চালক জানান, সকাল সাতটা বা আটটা থেকে তিনি অপেক্ষা করছেন। এর মধ্যে জ্বালানি শেষ হয়ে গেছে। শেষ পর্যন্ত তেল পাবেন কি না তা জানেন না।

করোনা মহামারিতে শ্রীলঙ্কার অর্থনীতিতে ব্যাপক ধস নামে। তেলসহ অনেক নিত্যপণ্যের দাম বেড়ে যায়। এর মধ্যে রাজাপক্ষে সরকার করে ছাড় দেয়, যাতে রাজস্ব আয় কমে যায়। এদিকে, ভারত মহাসাগরের কৌশলগত গুরুত্বপূর্ণ দেশটিতে চীন ও ভারতের প্রভাব বিস্তারের চেষ্টা রয়েছে। সব মিলিয়ে শ্রীলঙ্কা ১৯৪৮ সালে স্বাধীনতার পর সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটের মুখে পড়ে।

এই বিপর্যয়ের মধ্যে শ্রীলঙ্কার পাশে দাঁড়াচ্ছে বিভিন্ন দেশ। ইতিমধ্যে ভারত সহজ শর্তে ঋণ দিয়েছে। ভারতের ঋণে কেনা ডিজেলের একটি চালান রবিবার শ্রীলঙ্কায় পৌঁছেছে বলে জ্বালানিমন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা জানান। 

তিনি সোমবার বলেন, ‘আগামী তিন দিনের মধ্যে ১ হাজার ১৯০টি স্টেশনে তেল সরবরাহ করা হবে। তার আগে জনগণকে অনুরোধ করব তেলের জন্য লম্বা লাইন না দিতে।’

বিক্রমাসিংহে অবশ্য অর্থমন্ত্রীসহ অন্য গুরুত্বপূর্ণ মন্ত্রীদের নাম এখনো ঘোষণা করেননি। নতুন অর্থমন্ত্রীর অন্যতম কাজ হবে, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে আলোচনা করে ঋণের ব্যবস্থা করা। সাবেক অর্থমন্ত্রী আলি সাবরি অবশ্য অর্থ সাহায্য পেতে নানান পক্ষের সঙ্গে আলোচনা করেছিলেন। কিন্তু গত সপ্তাহে মাহিন্দা রাজাপাকসের সঙ্গে তিনিও পদত্যাগ করেন।

ট্যাগ: প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক
পরমাণু আলোচনায় সম্মত ইরান

banglanewspaper

যুক্তরাষ্ট্রের সঙ্গে আবারও পরমাণু আলোচনায় সম্মত হয়েছে ইরান।

শনিবার (২৫ জুন) আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের সঙ্গে গত মার্চ থেকে এই আলোচনা স্থগিত রয়েছে। তবে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেফ বোরেলের তেহরান সফরে এ ব্যাপারে ইতিবাচক অগ্রগতির খবর এলো।

জানা গেছে, ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান এবং জোসেফ বোরেল এক যৌথ সংবাদ সম্মেলনে নতুন করে আলোচনা শুরুর ঘোষণা দেন। এর মাধ্যমে ইইউয়ের মধ্যস্থতায় যুক্তরাষ্ট্র ও ইরান আবারও পরমাণু কর্মসূচি নিয়ে আলোচনা শুরু করতে যাচ্ছে।

এর আগে, গত ২৪ মে জোসেফ বোরেল তেহরান পৌঁছান। এরপর তারা ইরানের পক্ষে পরমাণু আলোচনার প্রধান আলোচক আলী বাঘেরি কানি এবং দেশটির পররাষ্ট্রমন্ত্রী আমির আব্দুল্লাহিয়ানের সঙ্গে দেখা করেন। সূত্র : আলজাজিরা

ট্যাগ:

আন্তর্জাতিক
গুজরাট দাঙ্গা : মোদিকে নির্দোষ ঘোষণার রায় বহাল

banglanewspaper

গুজরাট দাঙ্গার মামলায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নির্দোষ ঘোষণার রায় বহাল রেখেছে দেশটির সুপ্রিম কোর্ট।

শুক্রবার (২৪ জুন) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ওই দাঙ্গায় নিহত কংগ্রেস নেতা এহেসান জাফরির স্ত্রী জাকিয়া মোদিকে অব্যাহতি দেওয়া এক রায়কে চ্যালেঞ্জ করে আবেদন করলে সুপ্রিম কোর্ট তা খারিজ করে দেয়। এতে নির্দোষই থাকলেন মোদি।

জানা গেছে, ২০০২ সালে গুজরাটে সাম্প্রদায়িক ওই দাঙ্গাকে ভারতের অন্যতম ভয়াবহ দাঙ্গা বলা হয়ে থাকে। দাঙ্গায় এক হাজারের বেশি মানুষ নিহত হয়, যাদের অধিকাংশই মুসলমান। এহসান জাফরি তাদের একজন। যিনি একজন প্রখ্যাত মুসলিম রাজনীতিবিদ এবং কংগ্রেস সংসদ সদস্য ছিলেন। দাঙ্গাকারীরা তাকে কুপিয়ে ও পুড়িয়ে হত্যা করে। সে সময় ওই রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন নরেন্দ্র মোদি। তার বিরুদ্ধে অভিযোগ, মুসলিমবিরোধী দাঙ্গা থামাতে সে সময় মোদি কোনো পদক্ষেপই নেননি।

এরপর এ ঘটনায় বিশেষ তদন্তকারী দল (এসআইটি) ২০১২ সালের ফেব্রুয়ারিতে একটি রিপোর্ট জমা দেয়, যেখানে ‘কোনো বিচারযোগ্য প্রমাণ’ না থাকায় মোদিসহ অন্য ৬৩ জনকেও অব্যাহতি দেওয়া হয়।

সে সময় জাকিয়া জাফরি জানিয়েছিলেন, এসআইটি তদন্ত করেনি, অভিযুক্তদের রক্ষার চেষ্টা করেছিল। এই দাঙ্গায় ‘বৃহত্তর ষড়যন্ত্র’ রয়েছে। পরে নতুন তদন্ত চেয়ে আবেদন করেন জাকিয়া জাফরি। সূত্র : এনডিটিভি, ওয়ান ইন্ডিয়া

ট্যাগ:

আন্তর্জাতিক
ইসরায়েলি সেনাদের গুলিতেই নিহত হয়েছেন শিরিন : জাতিসংঘ

banglanewspaper

ইসরায়েলি সেনাদের গুলিতেই আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ নিহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ।

শুক্রবার (২৪ জুন) জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার অফিসের মুখপাত্র রাভিনা শামদাসানি এ কথা বলেন।

তিনি বলেন, সাংবাদিক শিরিনকে হত্যা এবং তার সহকর্মী আলী সামৌদিকে আহত করা গুলি ইসরায়েলি সেনাদের কাছ থেকে এসেছে। সশস্ত্র ফিলিস্তিনিরাদের গুলিতে তার মৃত্যু হয়নি।

উল্লেখ্য, গত ১১ মে দখলকৃত পশ্চিম তীরের জেনিন শহরে অভিযান চালায় ইসরায়েলি সেনারা। সংবাদ সংগ্রহের জন্য ঘটনাস্থলে ছিলেন শিরিন আবু আকলেহ। ওই সময় একটি গুলি সরাসরি তার মাথায় লাগে। এ সময় তাকে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করে।

প্রত্যক্ষদর্শী ও ঘটনাস্থলে থাকা অন্য সাংবাদিকেরা জানান, ইসরায়েলের এক সেনা শিরিনের মাথায় গুলি করলে তার মৃত্যু হয়। তবে ইসরাইলের সেনারা তখন বলেছিল, জেনিন অভিযানের সময়ে সশস্ত্র ফিলিস্তিনিরা নির্বিচারে গুলি চালাচ্ছিল, তাদের গুলিতেই হয়তো শিরিনের মৃত্যু হয়। সূত্র : আলজাজিরা

ট্যাগ:

আন্তর্জাতিক
বিয়ের অনুষ্ঠানে বরের গুলিতে বন্ধু নিহত (ভিডিও)

banglanewspaper

ভারতে এক বিয়ের অনুষ্ঠানে বরের গুলিতে তারই এক বন্ধু নিহত হয়েছে।

বৃহস্পতিবার (২৩ জুন) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনের তথ্যমতে, দেশেটির উত্তর প্রদেশে সোনভদ্র জেলার ব্রাহ্মনগর এলাকায় বিয়ের অনুষ্ঠান উদযাপনের অংশ হিসেবে পিস্তল উঁচিয়ে গুলি করেন বর মনীশ মাধেশিয়া। এ সময় তার বন্ধু বাবু লাল যাদব গুলিবিদ্ধ হোন। তাকে দ্রুত হাসপাতালে নিয়ে গেলেও বাঁচানো যায়নি।

পুলিশ জানিয়েছে, এ ঘটনায় নিহতের পরিবার একটি এফআইআর নথিভুক্ত করেছে। অভিযুক্ত মনীশ মাধেশিয়াকে গ্রেপ্তার করা হয়েছে। বন্দুকটিও জব্দ করা হয়েছে। সূত্র: এনডিটিভি

ভিডিওটি দেখতে ক্লিক করুন...

ট্যাগ:

আন্তর্জাতিক
যুক্তরাষ্ট্রে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ৬ জন নিহত

banglanewspaper

যুক্তরাষ্ট্রে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ছয়জন নিহত হয়েছে। স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রাজ্য ভার্জিনিয়ার লোগান কাউন্টিতে এ ঘটনা ঘটে।

ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) একটি বিবৃতিতে বলা হয়, বেল ইউএইচ-ওয়ানবি হেলিকপ্টারটি বিকেল ৫টার দিকে বিধ্বস্ত হয়।

লোগান কাউন্টি অফিস অব ইমার্জেন্সি ম্যানেজমেন্টের ডেপুটি ডিরেক্টর সোনিয়া পোর্টার সিএনএনকে বলেন, হেইউ নামে পরিচিত হেলিকপ্টারটি একটি গ্রামের সড়কে বিধ্বস্ত হয়েছে।

লোগান ইমার্জেন্সি ম্যানেজমেন্ট অথরিটি অপারেশনের প্রধান রে ব্রায়ান্ট বলেন, ভিয়েতনাম যুদ্ধের সময়কার হেলিকপ্টারটি লোগান কাউন্টি বিমানবন্দরের বাইরে ছিল এবং পর্যটকদের জন্য ব্যবহার করা হচ্ছিল।

ব্রায়ান্ট বলেন, দমকল কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে হেলিকপ্টারটিতে আগুন জ্বলতে দেখেন এবং তারা পরে আগুন নিভিয়ে ফেলেন।

দুর্ঘটনার পর মালিকদের মধ্যে একজন ঘটনাস্থলে উপস্থিত হন বলে জানান তিনি।

দুর্ঘটনাস্থল থেকে প্রায় এক মাইল দূরে বসবাসকারী ববি চাইল্ডস ৯১১ জরুরি সহায়তা চেয়ে কল করেন। তিনি ঘটনাস্থলে ছুটে গিয়ে দেখেন হেলিকপ্টারটির আগুন নিয়ন্ত্রণের বাইরে যেতে শুরু করেছে। একজনকে হেলিকপ্টারটিতে আটকা থাকতে দেখেন।

তিনি বলেন, আমি যত দ্রুত যেতে পারি দৌড়ে হেলিকপ্টারটির কাছে পৌঁছাই। কিন্তু আগুন অত্যন্ত তীব্র ছিল এবং ওই লোকটি সেখান থেকে বের হতে পারেনি।

বুধবার রাতে একটি টুইট বার্তায় গভর্নর জিম জাস্টিস বলেন, আমি এই মর্মান্তিক হেলিকপ্টার দুর্ঘটনায় নিহতদের পরিবারের জন্য প্রার্থনা করছি।

লোগান কাউন্টি কেনটাকি সীমান্তের কাছে অবস্থিত। এফএএ এবং ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড দুর্ঘটনার যৌথভাবে তদন্ত করবে।

ট্যাগ: