banglanewspaper

পশ্চিমা বিশ্বের কাছে অস্ত্র সহায়তা চেয়েছে মিয়ানমারের ছায়া সরকার। মিয়ানমারের ক্ষমতাসীন সামরিক বাহিনীর বিরুদ্ধে লড়াইরত প্রতিরোধ বাহিনীকে সশস্ত্র করতে আন্তর্জাতিক সহায়তার আহ্বান জানিয়েছেন দেশটির ছায়া সরকারের প্রতিরক্ষাপ্রধান। খবর বার্তা সংস্থা রয়টার্স।

মিয়ানমারের জাতীয় ঐক্য সরকারের (এনইউজি) প্রতিরক্ষামন্ত্রী ইয়ে মন বলছেন—মিয়ানমারের গণতন্ত্রপন্থি মিলিশিয়া স্বাধীনতার জন্য লড়ছে এবং প্রাণ দিচ্ছে। কিন্তু, যারা মিয়ানমারের সুসজ্জিত সেনাবাহিনীর বিরুদ্ধে লড়ছে, তাদের কেবল আন্তর্জাতিক সংহতির চেয়ে বেশি কিছু প্রয়োজন।

রয়টার্সকে দেওয়া হাতে লেখা মন্তব্যে ইয়ে মন বলেন, ‘মিয়ানমারের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের অবস্থান আমাদের নৈতিক সমর্থন জোগাচ্ছে, এবং এর জন্য আমরা কৃতজ্ঞ। আমরা যদি অস্ত্র ও অর্থের মতো সমর্থন পাই, তাহলে অনেক বেশি কৃতজ্ঞ থাকব।’

‘এমন সমর্থন পেলে আমরা জনগণ এবং তাদের সম্পদের ক্ষয়ক্ষতি কমিয়ে দ্রুত বিপ্লব সম্পন্ন করতে সক্ষম হব’, যোগ করেন ইয়ে মন।

মিয়ানমারের জান্তাবিরোধী গোষ্ঠীগুলোর জোট এই ‘এনইউজি’। গণতন্ত্রপন্থি বিক্ষোভকারীদের ওপর দীর্ঘদিন ধরে মারাত্মক দমন-পীড়নের পরিপ্রেক্ষিতে জান্তাবিরোধী গোষ্ঠীগুলো নিজেদের সামরিক শক্তিকে একত্রিত করার প্রচেষ্টায় গত বছর মিয়ানমারে গ্রামাঞ্চলে ‘জনতার প্রতিরক্ষামূলক যুদ্ধ’ ঘোষণা করে। মিয়ানমারের জান্তা কর্তৃপক্ষ এরই মধ্যে ‘এনইউজি’কে ‘সন্ত্রাসী’ বলে ঘোষণা করেছে।

ট্যাগ: অস্ত্র

আন্তর্জাতিক
যেদিন জিলহজ মাসের চাঁদ দেখতে বলল সৌদি আরব

banglanewspaper

সৌদি আরবের সুপ্রিম কোর্ট বুধবার (২৯ জুন) সন্ধ্যায় ইসলামিক মাস জিলহজের নতুন চাঁদ দেখার জন্য দেশটির মুসলমানদের আহ্বান জানিয়েছে।

সোমবার (২৭ জুন) রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সৌদি প্রেস এজেন্সি এ তথ্য জানায়।

চাঁদ দেখার ওপর ভিত্তি করে জিলহজ মাসের তারিখ গণনা শুরু হয়। মাসটিতে মুসলমানরা হজ পালন এবং ঈদুল আজহা উদযাপন করে।

যারা খালি চোখে বা টেলিস্কোপের মাধ্যমে চাঁদ দেখতে পাবেন, তাদেরকে আদালতে রিপোর্ট করতে এবং সাক্ষ্য নথিভুক্ত করতে অনুরোধ জানিয়েছে সুপ্রিম কোর্ট৷

মুসলিম সম্প্রদায় চান্দ্র ক্যালেন্ডার অনুসরণ করে, যা ৩৫৪ বা ৩৫৫ দিনে ১২ মাস নিয়ে এক বছর হয়।

ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে হজ একটি। সামর্থ্যবান প্রত্যেক মুসলমানকে জীবনে অন্তত একবার হজ করা বাধ্যতামূলক।

ট্যাগ:

আন্তর্জাতিক
যুক্তরাষ্ট্রে একদিনে ৭ শতাধিক ফ্লাইট বাতিল

banglanewspaper

যুক্তরাষ্ট্রজুড়ে কমপক্ষে ৭৩০টি ফ্লাইট বাতিল করা হয়েছে বলে জানান ফ্লাইট-ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটঅ্যায়ার। রোববার (২৬ জুন) ফ্লাইটগুলো বাতিল করা হয়।

শুধু ডেল্টা এয়ারলাইনসই এদিন কমপক্ষে ২২৪টি ফ্লাইট বাতিল করেছে। ইউনাইটেড এয়ারলাইনস ৭১টি ফ্লাইট এবং আমেরিকান এয়ারলাইনস ৬৬টি ফ্লাইট বাতিল করেছে।

ফ্লাইট বাতিলের বিষয়ে তিনটি এয়ারলাইনসের সঙ্গেই যোগাযোগ করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

ডেল্টা এয়ারলাইনসের একজন মুখপাত্র বলেন, ডেল্টার কর্মকর্তারা এই সপ্তাহান্তে আমাদের কার্যক্রমকে প্রভাবিত করে এমন জটিল বিষয়গুলো সমাধানের মাধ্যমে নিরাপদে ফ্লাইট পরিচালনার জন্য কাজ করছে। আমাদের কিছু কর্মীর অনুপস্থিতি, আবহাওয়া এবং এয়ার ট্রাফিক কন্ট্রোল সীমাবদ্ধতায় এই সংকটের সৃষ্টি হয়েছে।

তিনি বলেন, একটি ফ্লাইট বাতিল করা সর্বদাই আমাদের জন্য সর্বশেষ উপায়। আমরা আমাদের গ্রাহকদের তাদের ভ্রমণ পরিকল্পনায় ব্যাঘাত সৃষ্টি করার জন্য আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী।

রোববার আটলান্টার হার্টসফিল্ড-জ্যাকসন আন্তর্জাতিক বিমানবন্দরে সবচেয়ে বেশি ফ্লাইট বাতিলের প্রভাব পড়েছে।

ইউনাইটেড এয়ারলাইনস শনিবার ৫৬টি ফ্লাইট এবং রোববার ৭০টি ফ্লাইট বাতিল করেছে।

বৃহস্পতিবার ইউনাইটেড এয়ারলাইনস জানায়, তারা ব্যস্ত নিউইয়র্কে প্রতিদিনের অভ্যন্তরীণ ফ্লাইটের ১২ শতাংশ কমিয়ে দেবে। জুলাই মাস থেকে ফ্লাইটের সংখ্যা কমানো শুরু হয় এবং দৈনিক প্রায় ৫০টি ফ্লাইট বাতিল করা হয়।

ফ্লাইটঅ্যায়ারের তথ্য অনুযায়ী, শনিবার ৬৩৪টি ফ্লাইট বাতিল হয়েছে।

ট্যাগ:

আন্তর্জাতিক
পরমাণু আলোচনায় সম্মত ইরান

banglanewspaper

যুক্তরাষ্ট্রের সঙ্গে আবারও পরমাণু আলোচনায় সম্মত হয়েছে ইরান।

শনিবার (২৫ জুন) আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের সঙ্গে গত মার্চ থেকে এই আলোচনা স্থগিত রয়েছে। তবে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেফ বোরেলের তেহরান সফরে এ ব্যাপারে ইতিবাচক অগ্রগতির খবর এলো।

জানা গেছে, ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান এবং জোসেফ বোরেল এক যৌথ সংবাদ সম্মেলনে নতুন করে আলোচনা শুরুর ঘোষণা দেন। এর মাধ্যমে ইইউয়ের মধ্যস্থতায় যুক্তরাষ্ট্র ও ইরান আবারও পরমাণু কর্মসূচি নিয়ে আলোচনা শুরু করতে যাচ্ছে।

এর আগে, গত ২৪ মে জোসেফ বোরেল তেহরান পৌঁছান। এরপর তারা ইরানের পক্ষে পরমাণু আলোচনার প্রধান আলোচক আলী বাঘেরি কানি এবং দেশটির পররাষ্ট্রমন্ত্রী আমির আব্দুল্লাহিয়ানের সঙ্গে দেখা করেন। সূত্র : আলজাজিরা

ট্যাগ:

আন্তর্জাতিক
গুজরাট দাঙ্গা : মোদিকে নির্দোষ ঘোষণার রায় বহাল

banglanewspaper

গুজরাট দাঙ্গার মামলায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নির্দোষ ঘোষণার রায় বহাল রেখেছে দেশটির সুপ্রিম কোর্ট।

শুক্রবার (২৪ জুন) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ওই দাঙ্গায় নিহত কংগ্রেস নেতা এহেসান জাফরির স্ত্রী জাকিয়া মোদিকে অব্যাহতি দেওয়া এক রায়কে চ্যালেঞ্জ করে আবেদন করলে সুপ্রিম কোর্ট তা খারিজ করে দেয়। এতে নির্দোষই থাকলেন মোদি।

জানা গেছে, ২০০২ সালে গুজরাটে সাম্প্রদায়িক ওই দাঙ্গাকে ভারতের অন্যতম ভয়াবহ দাঙ্গা বলা হয়ে থাকে। দাঙ্গায় এক হাজারের বেশি মানুষ নিহত হয়, যাদের অধিকাংশই মুসলমান। এহসান জাফরি তাদের একজন। যিনি একজন প্রখ্যাত মুসলিম রাজনীতিবিদ এবং কংগ্রেস সংসদ সদস্য ছিলেন। দাঙ্গাকারীরা তাকে কুপিয়ে ও পুড়িয়ে হত্যা করে। সে সময় ওই রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন নরেন্দ্র মোদি। তার বিরুদ্ধে অভিযোগ, মুসলিমবিরোধী দাঙ্গা থামাতে সে সময় মোদি কোনো পদক্ষেপই নেননি।

এরপর এ ঘটনায় বিশেষ তদন্তকারী দল (এসআইটি) ২০১২ সালের ফেব্রুয়ারিতে একটি রিপোর্ট জমা দেয়, যেখানে ‘কোনো বিচারযোগ্য প্রমাণ’ না থাকায় মোদিসহ অন্য ৬৩ জনকেও অব্যাহতি দেওয়া হয়।

সে সময় জাকিয়া জাফরি জানিয়েছিলেন, এসআইটি তদন্ত করেনি, অভিযুক্তদের রক্ষার চেষ্টা করেছিল। এই দাঙ্গায় ‘বৃহত্তর ষড়যন্ত্র’ রয়েছে। পরে নতুন তদন্ত চেয়ে আবেদন করেন জাকিয়া জাফরি। সূত্র : এনডিটিভি, ওয়ান ইন্ডিয়া

ট্যাগ:

আন্তর্জাতিক
ইসরায়েলি সেনাদের গুলিতেই নিহত হয়েছেন শিরিন : জাতিসংঘ

banglanewspaper

ইসরায়েলি সেনাদের গুলিতেই আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ নিহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ।

শুক্রবার (২৪ জুন) জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার অফিসের মুখপাত্র রাভিনা শামদাসানি এ কথা বলেন।

তিনি বলেন, সাংবাদিক শিরিনকে হত্যা এবং তার সহকর্মী আলী সামৌদিকে আহত করা গুলি ইসরায়েলি সেনাদের কাছ থেকে এসেছে। সশস্ত্র ফিলিস্তিনিরাদের গুলিতে তার মৃত্যু হয়নি।

উল্লেখ্য, গত ১১ মে দখলকৃত পশ্চিম তীরের জেনিন শহরে অভিযান চালায় ইসরায়েলি সেনারা। সংবাদ সংগ্রহের জন্য ঘটনাস্থলে ছিলেন শিরিন আবু আকলেহ। ওই সময় একটি গুলি সরাসরি তার মাথায় লাগে। এ সময় তাকে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করে।

প্রত্যক্ষদর্শী ও ঘটনাস্থলে থাকা অন্য সাংবাদিকেরা জানান, ইসরায়েলের এক সেনা শিরিনের মাথায় গুলি করলে তার মৃত্যু হয়। তবে ইসরাইলের সেনারা তখন বলেছিল, জেনিন অভিযানের সময়ে সশস্ত্র ফিলিস্তিনিরা নির্বিচারে গুলি চালাচ্ছিল, তাদের গুলিতেই হয়তো শিরিনের মৃত্যু হয়। সূত্র : আলজাজিরা

ট্যাগ: