banglanewspaper

বিশিষ্ট সাংবাদিক, গীতিকার, কলামিস্ট ও সাহিত্যিক আবদুল গাফফার চৌধুরী মারা গেছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৯ মে) ভোর ৬টা ৪০ মিনিটে লন্ডনে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক স্বদেশ রায় গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

তার মৃত্যুতে ইতোমধ্যেই শোকের ছায়া নেমে এসেছে সংস্কৃতি অঙ্গনে। অনেকে শোক প্রকাশ করেছেন। ঠিক তেমনি সামাজিক যোগাযোগমাধ্যমে শোক প্রকাশ করেছেন আলোচিত চিত্রনায়িকা পরীমণি।

কারণ, গত বছর পরীমণিকে গ্রেপ্তারের পর তার মুক্তির দাবিতে সোচ্চার ছিলেন গাফফার চৌধুরী। তাকে নিয়ে কবিতাও লিখেছিলেন তিনি।

তাকে নিয়ে লেখা ‘পরীমণি, তুমি কেঁদো না’ শিরোনামে কবিতাটি পরীমণি তার ফেসবুকে পোস্ট করে লিখেছেন, ‘আমি পেয়েছিলাম ওই দুর্লভরে। মিলিবে কী আর...!’

মাদক মামলায় পরীমণিকে গ্রেপ্তারের পর তার মুক্তির দাবিতে সরব ছিলেন তিনি। লন্ডন থেকে মোবাইলে ফোনে বিভিন্ন সমাবেশে বক্তব্য দিয়েছেন তিনি। লিখেছেন কলামও।

অক্টোবরের দিকে একটি জাতীয় দৈনিকে পরীমণিকে নিয়ে কবিতাটি লিখেছিলেন গাফফার চৌধুরী; যা সামাজিক যোগাযোগমাধ্যমে তুমুল আলোচিত হয়েছিল।

প্রসঙ্গত, গানের রচয়িতা আবদুল গাফফার চৌধুরী বরিশাল জেলার মেহেন্দিগঞ্জের উলানিয়া গ্রামের চৌধুরী বাড়িতে জন্মগ্রহণ করেন। তার বাবা হাজি ওয়াহিদ রেজা চৌধুরী ও মা মোসাম্মৎ জহুরা খাতুন। তিন ভাই, পাঁচ বোনের মধ্যে বড় ভাই হোসেন রেজা চৌধুরী ও ছোট ভাই আলী রেজা চৌধুরী। বোনেরা হলেন- মানিক বিবি, লাইলী খাতুন, সালেহা খাতুন, ফজিলা বেগম ও মাসুমা বেগম।

সাংবাদিকতার পাশাপাশি গল্প, উপন্যাস, স্মৃতিকথা, ছোটদের উপন্যাসও লিখেছেন আবদুল গাফফার চৌধুরী। ‘চন্দ্রদ্বীপের উপাখ্যান’, ‘সম্রাটের ছবি’, ‘ধীরে বহে বুড়িগঙ্গা’, ‘বাঙালি না বাংলাদেশি’সহ তার প্রকাশিত গ্রন্থসংখ্যা প্রায় ৩০। এ ছাড়া তিনি কয়েকটি পূর্ণাঙ্গ নাটক লিখেছেন। এর মধ্যে রয়েছে ‘একজন তাহমিনা’ ‘রক্তাক্ত আগস্ট’ ও ‘পলাশী থেকে বাংলাদেশ’।

কাজের স্বীকৃতিস্বরূপ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন আবদুল গাফফার চৌধুরী। ১৯৬৩ সালে ইউনেস্কো পুরস্কার পান তিনি। এ ছাড়া বাংলা একাডেমি পদক, একুশে পদক, শেরেবাংলা পদক, বঙ্গবন্ধু পদকসহ আরও অনেক পদকে ভূষিত হয়েছেন।

ট্যাগ: পরীমণি

বিনোদন
নিলয়-হিমির ‘মোবারক’

banglanewspaper

ছোট পর্দার দর্শকপ্রিয় অভিনয়শিল্পী নিলয় আলমগীর ও জান্নাতুল সুমাইয়া হিমি। ইদানীং তাদের নাটকে জুটি হিসেবে বেশি দেখা যায়। সম্প্রতি তারা জুটি বেঁধে অভিনয় করেছেন ‘মোবারক ’ নাটকে। আসাজ যূবায়ের কাহিনি ও চিত্রনাট্যে নাটকটি পরিচালনা করেছেন মাহফুজ ইসলাম।

বাংলাভিশনে প্রচারের পর বুধবার (২৯ জুন) তিনটায় নিলয়-হিমি জুটির ‘মোবারক ’ নাটকটি দেশের অন্যতম শীর্ষ অডিও-ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান জি-সিরিজের বাংলা নাটক ইউটিউব চ্যানেলে মুক্তি পেয়েছে।

নাটকটি প্রসঙ্গে হিমি বলেন, ‘একটা জুটি যখন দর্শক পছন্দ করতে থাকেন, তখন আমরা সহশিল্পীরাই নিজে থেকে চেষ্টা করি একসঙ্গে কাজ করার। দর্শকের আগ্রহ দেখেছি, তারা আমাদের একসঙ্গে দেখতে চান। সে কারণে আমরাও চেষ্টা করেছি নিজেদের মতো করে শিডিউল মিলিয়ে কাজ করার। এই নাটকের গল্পটি দারুণ। আশা করি, নিলয় ভাইয়ের সঙ্গে নাটকটি দর্শকদের ভালো লাগবে।’

‘মোবারক ’ নাটকে বিভিন্ন চরিত্রে আরো অভিনয় করেছেন আব্দুল্লাহ রানা, শেলী আহসান, সায়কা আহমেদ, সীমান্ত আহমেদ, সেলজুক তারিক, আশরাফ টলু, কাকন চৌধুরী, মিঃ আক্কেল সাদিকা মালিহা শখ প্রমুখ।

ট্যাগ:

বিনোদন
আমি নারী, কোনো পার্সেল নই : আলিয়া

banglanewspaper

বিয়ের তিন মাস না পেরুতেই সুখবর দিয়েছেন বলিউডের তারকা অভিনেত্রী আলিয়া ভাট। তার মা হওয়ার খবরে সরগরম নেটদুনিয়া। রণবীরপত্নীকে ঘিরে ইতোমধ্যে বেশ কিছু মুখরোচক খবর প্রকাশিত হয়েছে, যা দেখে বেজায় চটেছেন নায়িকা।

মঙ্গলবার (২৮ জুন) রাতে ইনস্টাগ্রাম স্টোরিতে একটি নিউজ পোর্টালের খবর শেয়ার করেছেন আলিয়া। সেখানে লেখা রয়েছে- জুলাইয়ের মাঝামাঝি সময়ে লন্ডন থেকে মুম্বাইয়ে ফিরবেন আলিয়া। তাকে নিতে সেখানে যাবেন রণবীর কাপুর। নায়িকা কাজের পর একটু বিশ্রামে থাকতে চান। সবকিছু সেভাবেই পরিকল্পনা করে রেখেছেন তিনি।

এমন খবরে ক্ষোভ প্রকাশ করে আলিয়া লিখেছেন, ‘আমরা এখনও পুরুষতান্ত্রিক সমাজে বাস করছি। আমি একজন নারী, কোনো পার্সেল নই। কেউ কাউকে নিতে আসবে না। আমার বিশ্রাম নেওয়ার কোনো প্রয়োজন নেই। জেনে ভালো লাগছে, আপনাদের চিকিৎসকের সনদও রয়েছে।’

তিনি আরও লেখেন, ‘এটা ২০২২। দয়া করে কি আমরা এ রকম পুরোনো চিন্তাভাবনা বাদ দিতে পারি? মাফ করবেন যেতে হবে, আমার শট প্রস্তুত।’

প্রসঙ্গত, গত সোমবার (২৭ জুন) ইনস্টাগ্রামে এক পোস্টে অন্তঃসত্ত্বা হওয়ার খবর জানান আলিয়া। তার পোস্ট করা ছবিতে দেখা যায়, হাসপাতালের বিছানায় শুয়ে আছেন আলিয়া। পাশে বসে আছেন রণবীর। হাস্যোজ্জ্বল মুখে আলিয়া তাকিয়ে আছেন আল্ট্রাসনোগ্রাফির মনিটরে। হবু বাবা-মা'কে শুভেচ্ছাবার্তায় ভরিয়ে দেন নেটিজেনরা।

প্রসঙ্গত, গত সোমবার (২৭ জুন) ইনস্টাগ্রামে এক পোস্টে অন্তঃসত্ত্বা হওয়ার খবর জানান আলিয়া। তার পোস্ট করা ছবিতে দেখা যায়, হাসপাতালের বিছানায় শুয়ে আছেন আলিয়া। পাশে বসে আছেন রণবীর। হাস্যোজ্জ্বল মুখে আলিয়া তাকিয়ে আছেন আল্ট্রাসনোগ্রাফির মনিটরে। হবু বাবা-মা'কে শুভেচ্ছাবার্তায় ভরিয়ে দেন নেটিজেনরা।

ট্যাগ:

বিনোদন
অসুস্থ হয়ে যাচ্ছি, আমাকে শান্তি দিন : প্রভা

banglanewspaper

ছোট পর্দার গুণী অভিনেত্রী সাদিয়া জাহান প্রভা। কাজল কালো চোখে তাকিয়ে যেমন দর্শকের হৃদয়ে জায়গা করে নিয়েছেন, তেমনি মিষ্টি হেসে কথা বলে উড়িয়ে নেন ভক্তদের মন। দীর্ঘ ক্যারিয়ারে নানা ঝড় মোকাবিলা করে এখনও নিজেকে অভিনয়ে ধরে রেখেছেন তিনি।

সোশ্যাল মিডিয়ায় বেশ সরব প্রভা। প্রতিনিয়ত ইনস্টাগ্রামে ছবি পোস্ট করে ভক্তদের মাতিয়ে রাখেন। ডুবিয়ে রাখেন তার ভালোবাসার নিপুণ অভিনয়ে। অবশ্য নেটিজেনরা তার কোনো ছবিতে মন্তব্য করার সুযোগ পান না। কারণ, তিনি সেই অপশন বন্ধ করে রেখেছেন।

সম্প্রতি ইনস্টাগ্রামে প্রভার স্টোরিতে নজর আটকে পড়ে ভক্তদের। বেশ কয়েকটি ছবির সঙ্গে একটি ইংরেজিতে লেখা পোস্ট করেছেন এ অভিনেত্রী। তার সেই স্টোরি ঘিরে নেটিজেনদের বাড়তি আগ্রহ জন্মে। বিষয়টি কেন্দ্র করে বেশ কিছু গণমাধ্যমে খবরও প্রকাশিত হয়েছে। যা মোটেও ভালোভাবে দেখছেন না এ অভিনেত্রী।

প্রভা গণমাধ্যমকে বলেন, ‘প্রায় দুই মাস পর একটা স্টোরি দিয়েছি। সেটা আমার ব্যক্তিগত বিষয় বানিয়ে সংবাদ প্রকাশ করা হয়েছে। একবারও কেউ আমার কাছে জানতে চায়নি, সেটা আমার পারসোনাল ইমোশন কি না? আমি হতবাক হয়ে গেছি। এমন আজব সংবাদে আমি কতটা মানসিকভাবে আহত হই, তারা বোঝে না। এসব দেখে অসুস্থ হয়ে যাচ্ছি। আমি মানসিক শান্তি চাই। আমাকে শান্তি দিন।’

অভিনেত্রীর দাবি, তিনি ভালো উক্তি সংগ্রহ করেন এবং বিভিন্ন পোস্টে ও ছবির ক্যাপশনে সেগুলো ব্যবহার করেন।

এ প্রসঙ্গে প্রভা বলেন, ‘আমি যখনই কোনো বিখ্যাত উক্তি দেখি, সেটা সংগ্রহে রাখি। উক্তিগুলো প্রকাশ করতে ভালোবাসি। কিন্তু সেটা আমার ব্যক্তিগত কথা বানিয়ে সংবাদ করা হলে বিষয়টা খুবই দুঃখজনক।’

তিনি আরও বলেন, ‘আমি সংবাদ চাই না। আমার সংবাদের কোনো প্রয়োজন নেই। আমি কিছু লিখলেই কেন সংবাদ হবে? কেন আমার ইনস্টাগ্রামে চোখ রাখতে হবে? তাহলে কি আমি ফেসবুক, ইনস্টাগ্রাম ব্যবহার করতে পারব না? আমি ভালো থাকতে চাই। আমাকে ভালো থাকতে দিন।’

প্রসঙ্গত, প্রভা অভিনীত ‘কাউন্টডাউন’ শিরোনামের একটি ধারাবাহিক নাটক প্রচার হচ্ছে। সকাল আহমেদের পরিচালনায় নাটকটি গত ৩১ মে থেকে আরটিভিতে প্রচার শুরু হয়েছে। এতে প্রভার সঙ্গে আরও আছেন তৌসিফ মাহবুব, সজল, অর্ষা, উর্মিলা, মিশু সাব্বির, আরফান আহমেদ প্রমুখ। এ ছাড়াও আসন্ন ঈদুল আজহায় বেশ কিছু সিঙ্গেল নাটক প্রচার হওয়ার কথা রয়েছে।

ট্যাগ:

বিনোদন
অবশেষে যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ড পেলেন শাকিব খান

banglanewspaper

ঢাকাই সিনেমার নায়ক শাকিব খানের ভক্ত দেশজুড়ে ছড়িয়ে আছে। শহর থেকে বন্দর, সদর থেকে গ্রাম সবখানেই তার পরিচিতি। শুধু দেশ নয়, দেশের বাইরেও অসংখ্য বাঙালি তার সিনেমার ভক্ত। এর মধ্যে যুক্তরাষ্ট্রে রয়েছে বাংলাদেশিদের একটা বড় অংশ।

এদিকে দীর্ঘ সাত মাসের বেশি সময় ধরে তিনি যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। সম্প্রতি শাকিব খানের বেশ কয়েকটি ঘনিষ্ঠ সূত্র থেকে জানা গেছে তিনি গ্রিন কার্ড হাতে পেয়েছেন।

গত ১২ নভেম্বর যুক্তরাষ্ট্রে যান শাকিব খান। এরপর সেখানে থেকে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের অনুষ্ঠানে নিজের নতুন সিনেমার ঘোষণা দেন। সিনেমার নাম ‘রাজকুমার’। এই সিনেমাটি নির্মাণ করবেন তরুণ নির্মাতা হিমেল আশরাফ। সিনেমার ৭০ ভাগ শুটিং হবে লাসভেগাস, লস অ্যালেঞ্জস, নিউইয়র্ক ও হলিউডে। বাকি শুটিং হবে বাংলাদেশে। প্রযোজনা করছে শাকিবের নিজের প্রতিষ্ঠান এসকে ফিল্মস।

শাকিব খান অভিনীত সর্বশেষ মুক্তি পেয়েছে সরকারি অনুদানপ্রাপ্ত এস এ হক অলিক পরিচালিত ‘গলুই’ সিনেমা। এতে শাকিবের বিপরীতে ছিলেন নায়িকা পূজা চেরি। এ ছাড়া মুক্তির অপেক্ষায় রয়েছে বেঙ্গল মাল্টিমিডিয়া প্রযোজিত ও তপু খান পরিচালিত সিনেমা ‘লিডার, আমিই বাংলাদেশ’। এতে শাকিবের বিপরীতে অভিনয় করেছেন চিত্রনায়িকা বুবলী।

ট্যাগ:

বিনোদন
মা হওয়া নিয়ে ফারিয়া-মাহির মন্তব্য ভাইরাল!

banglanewspaper

বিয়ের মাত্র দুই মাস যেতে না যেতেই খুশির সংবাদ নিজেই জানালেন বলিউডের আলোচিত দম্পতি রণবীর-আলিয়া। বাবা-মা হতে যাচ্ছেন তারা।

সোমবার (২৭ জুন) সকালে আলিয়া নিজেই তার সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে একটি ছবি পোস্ট দিয়ে তথ্যটি নিশ্চিত করেন। মুহূর্তেই সেই খবর ভাইরাল হয়ে যায়।

এদিকে ঢাকাই সিনেমার সফল চিত্রনায়িকা মাহিয়া মাহি। সিনেমায় ব্যস্ততা কমিয়ে আপাতত গাজীপুরে গড়ে তোলা নিজের রেস্তোরাঁয় সময় দিচ্ছেন। মাঝেমধ্যে চলচ্চিত্রের আয়োজনেও তার উপস্থিতি নজর কাড়ে। বিভিন্ন কাজে ব্যস্ত থাকলেও সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ সরব এই নায়িকা।

সম্প্রতি আলিয়া ভাটের মা হওয়া খবরে, তিনি ঈর্ষান্বিত হয়েছেন।

সোমবার (২৭ জুন) রাতে একটি স্ট্যাটাস দিয়েছেন। তিনি লেখেন, ‘আলিয়া আমি জেলাস (ঈর্ষান্বিত)।’ এরপর থেকেই বিষয়টি নিয়ে নেটদুনিয়ায় তুমুল আলোচনা শুরু হয়। তার ওই স্ট্যাটাসে মন্তব্য করে অনেক সেলিব্রিটিও।

ঢাকাই সিনেমার জনপ্রিয় চিত্রনায়িকা নুসরাত ফারিয়া তিনিও সেখানে মন্তব্য করেন।। নানান গুণে গুণান্বিত তিনি। গ্ল্যামার, মেধা আর স্মার্টনেসের কারণে অনন্য উচ্চতায় পৌঁছে যাওয়া এই অভিনেত্রীর সেই মন্তব্য এখন ভাইরাল।

মাহির সেই পোস্টের নিচে নুসরাত ফারিয়া মন্তব্য করেছেন। তিনি লিখেছেন, ‘তোর হবে শিগগিরই।’ মাহি প্রতিউত্তরে লিখেছেন, ‘এ জন্যই আমি ঈর্ষান্বিত। কারণ, আমার হবে না।’ ফারিয়া আবার লিখেছেন, ‘কী সব যে বলিস।’

ভক্তরা এই মন্তব্যই স্ক্রিনশট নিয়ে শেয়ার দিচ্ছেন নানা গ্রুপে। অবশ্যই অনেকেই বিষয়টি মজার ছলেই নিয়েছেন। কারণ, নুসরাত ফারিয়া ও মাহিয়া মাহির মধ্যে রয়েছে ভালো বন্ধুত্ব।

প্রসঙ্গত, বর্তমানে মুক্তির অপেক্ষায় রয়েছে নুসরাত ফারিয়া অভিনীত ৫টি সিনেমা-‘রকস্টার’, ‘বঙ্গবন্ধুর বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’, ‘অপারেশন সুন্দরবন’, ‘ভয়’ এবং ‘পাতালঘর’। এরমধ্যে কলকাতার ‘রকস্টার’ আসছে ঈদে প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা। এদিকে, ঈদে টেলিভিশনেও দেখা যাবে নুসরাত ফারিয়াকে। ‘আইকনম্যান’ শিরোনামের একটি নাটকে অভিনয় করেছেন তিনি।

অন্যদিকে, ব্যবসায়ী ও রাজনীতিবিদ রাকিব সরকারকে স্বামী হিসেবে পেয়ে স্বপ্নপূরণ হয়েছে মাহির। স্বামীকে নিয়ে ওমরাহ করে এসেছেন এই নায়িকা। প্রায়ই বিভিন্ন জায়গায় ঘুরতে যান তারা। কখনো বন্ধুদের সঙ্গে, আবার কখনো শুধু তারা দুজনে। সব মিলিয়ে দারুণ জমে উঠেছে মাহি-রাকিবের দাম্পত্য জীবন। সোশ্যাল মিডিয়ায় মাহির করা বিভিন্ন পোস্ট থেকে স্পষ্ট বোঝা যায়, বিয়ের পর স্বামীকে নিয়ে বেশ সুখেই আছেন তিনি। এই দম্পতির ভালোবাসার নমুনা প্রতিনিয়ত দেখছে নেটিজেনরা।

ট্যাগ: